For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) 'টিন-এজ' বয়সে এমন ত্বক সংক্রান্ত সমস্যা হতেই পারে

By OneIndia Bengali digital Desk
|

টিন-এজ বয়সীরা বেশির ভাগ সময়ই আয়নায় মুখ দেখে কাটিয়ে দেয়। এমন অভিযোগ অনেককেই করতে শোনা যায়। আপনিও কি তার মধ্যে পড়েন? [এই ঘরোয়া টোটকায় ফরসা হোন মাত্র ১০ দিনে]

টিন-এজ বয়সে বা বয়ঃসন্ধিকালে ত্বকের নানা সমস্যা অনেকের মধ্যেই দেখা দেয়। এই সময়ে মানসিক ও শারীরিক নানা পরিবার্তনের মধ্যে যিনি মানুষ যায়। ফলে শারীরিক ও মানসিক নানা কারণে ত্বকের সমস্য়া হতে পারে। [রোদে পোড়ার হাত থেকে ত্বককে বাঁচাবে এই খাবার]

কমবয়সে ত্বকের সমস্যা খুব কমন ব্যাপার। এটা নিয়ে হীনম্মন্যতায় ভুগবেন না। তা নিয়ে ভয় না পেয়ে এর থেকে নিষ্কৃতি পাবার চেষ্টা করাটাই বুদ্ধিমানের কাজ। [এই ১০ অদ্ভুত 'বিউটি ট্রিটমেন্ট' নাম শুনলে শিউরে উঠবেন!]

নিচের স্লাইডে দেখে নিন, টিন-এজ বয়সে কোন ধরনের ত্বক সংক্রান্ত সমস্যা হতে পারে। [চর্মরোগ থেকে মুক্তির ঘরোয়া উপায়]

সানবার্ন

সানবার্ন

সূর্যের আলোয় ত্বক পুড়ে যাওয়া এই বয়সের অন্যতম বড় সমস্য়া। এই বয়সে কেউই ঘরে বন্দি থাকতে চায় না। সূর্যের আলোয় অতিরিক্ত থাকার ফলেই ত্বক পুড়ে যাওয়ার সমস্যা হয়।

তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বক

তেলতেল ত্বক এই টিন-এজ বয়সের অন্যতম সমস্যা। অনেকের ক্ষেত্রে এই বয়স পেরিয়ে গেলেও তৈলাক্ত ত্বকের সমস্য়া থেকে যায়।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বক

ত্বকের আর্দ্রতা কমে এলে কম বয়সেই শুষ্ক ত্বকের সমস্য়া সৃষ্টি হতে পারে। বেশি মেক-আপ করা বা রোদে পুড়লে ত্বক শুকনো হয়ে যায়। এছাড়া বারবার মুখ ধুলে কেমিক্য়াল মিশ্রিত ফেসওয়াশ বা সাবান ব্যবহারেও মুখের ত্বক শুকিয়ে যেতে পারে।

দাগ-ছোপ

দাগ-ছোপ

অল্প বয়সে ত্বকে দাগ-ছোপ লেগেই থাকে। এই নিয়ে বেশি চিন্তিত হওয়ার কিছু নেই। এই সময়ে শরীরে নানা ধরনের হরমোনজনিত পরিবর্তন ঘটে। ফলে ত্বকের গ্রন্থিগুলি বেশি করে তেল নিষ্কাশনের ফলে ত্বকে দাগছোপ হয়।

আঁচিল

আঁচিল

এই বয়সে নানা জায়গায় আঁচিল উঠতে পারে। নানা ধরনের ভাইরাল ইনফেকশনের ফলে এগুলি হয়ে থাকে। এমন হলে চিকিৎসকের পরামর্শ নিন।

ব্রণ বা ফুসকুড়ি

ব্রণ বা ফুসকুড়ি

বয়ঃসন্ধির সময়ে বা মহিলাদের ঋতুচক্র শুরুর সময়ে ব্রণর সমস্যা হতে পারে। এইসময়ে হরমোনের নানা পরিবর্তনের ফলে এটি হতে পারে।

চুলকানি

চুলকানি

কম বয়সে ত্বকের নানা জায়গায় চুলকানির সমস্য়া হওয়া অস্বাভাবিক নয়। ত্বক লাল হয়ে যাওয়া, শুকনো হয়ে যাওয়া বা অন্য নানা কারণে এই সমস্যা হতে পারে।

English summary

Teenage Skin Problems

By knowing the cause of a particular skin problem, it becomes easier to deal with it. Therefore, read on the article, which emphasises on the top 7 teenage skin issues and how to deal with them.
X