For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) গর্ভাবস্থায় এই ৬ উপসর্গ অদ্ভুত মনে হলেও স্বাভাবিক!

By Oneindia Staff Writer
|

মা হওয়া কিন্তু মুখের কথা নয়। ন'মাস ধরে অনেক যন্ত্রণা, কষ্ট সহ্য করে এক নারী সন্তান প্রসব করেন। গর্ভাবস্থায় একজন মহিলা নানারকম শারীরিক ও মানসিক পরিবর্তনের মধ্যে দিয়ে যান। বিভিন্ন শারীরিক সমস্যার সম্মুখীন হন।

কিছু সমস্যা আমাদের জানা, অর্থাৎ গর্ভাবস্থায় যে এই ধরণের সমস্যা হবে বা হতে পারে তা কম বেশি আমরা জানি। কিন্তু এমন কিছু সমস্যা বা বলা ভাল লক্ষণ দেখা দিতে পারে শরীরে যার বিষয়ে আমরা জানি না। তাই এই ধরণের লক্ষণ অনেকসময় আমাদের কাছে অদ্ভুত মনে হতে পারে। কিন্তু আসলে তা গর্ভাবস্থায় অনেকের ক্ষেত্রেই হয়ে থাকে। তাই ভয় পাওয়ার কোনও কারণ নেই।

আসুন তবে, ঝটপট দেখে নেওয়া যাক কী কী সেই উপসর্গ বা লক্ষণগুলি।

মাড়ি ফুলে যাওয়া

মাড়ি ফুলে যাওয়া

গর্ভাবস্থায় অনেকসময়ই মহিলাদের মাড়ি ফুলে যায়। শুধু মাড়ি ফুলে যাওয়াই নয়, রক্তও বেরতে পারে, এছাড়াও দাঁতের বিভিন্ন সমস্যা হতে পারে। এর কারণ আকস্মিকভাবে শরীরে প্রোজেস্টরন এবং ওস্ট্রোজেনের স্তর বেড়ে যাওয়ার রক্তের প্রবাহও বেড়ে যায়।

নাক দিয়ে রক্ত

নাক দিয়ে রক্ত

গর্ভাবস্থায় নাক ফুলে যাওয়া, নাকের আশপাশ শুষ্ক হয়ে চামড়া ওঠা এমনকী নাক দিয়ে রক্ত বেরনোর মতো উপসর্গও দেখা দিতে পারে। এতে ভয় পাওয়ার কিছু নেই। কিন্তু এক্ষেত্রেও চিকিৎসকের পরামর্শ নিন।

পায়ের আকার বেড়ে যাওয়া

পায়ের আকার বেড়ে যাওয়া

গর্ভাবস্থার সময় একটি অদ্ভুদ লক্ষণ হল পায়ের আকার বৃদ্ধি পাওয়া। গবেষণায় দেখা গিয়েছে এই সময় মহিলাদের পায়ের আকার তাৎক্ষণিকভাবে সামান্য বৃদ্ধি পায়। হরমোনের মাত্রার তারতম্যের কারণেই এটা হয়। পায়ের আকার এক্ষেত্রে অনেক সময় চওড়া অথবা/এবং লম্বা হতে পারে।

ত্বকের পরিবর্তন

ত্বকের পরিবর্তন

এই সময় ত্বকের তারতম্য হতে পারে। ব্রণ, ফুসকুড়ি, কালচে দাগ, ছুলির মতো সমস্যা দেখা দিতে পারে। তবে এই সময় বাজারের কেমিক্যাল দ্রব্যের চেয়ে বাড়ির ঘরোয়া টোটকার উপর ভরসা রাখাটাই বুদ্ধিমানের কাজ হবে।

ধমনী

ধমনী

গর্ভের মধ্যে বেড়ে ওঠা প্রাণের প্রচুর পরিমাণে রক্ত সরবরাহের প্রয়োজন হয়। আর সেই কারণে স্বাভাবিক ভাবেই শরীরের ভিতরের শিরা ও ধমনীগুলির স্ফীতি ঘটে। এই ধমনী স্ফীতি ঘটলে মহিলারা শরীরে অসম্ভব জ্বালা যন্ত্রণা অনুভব করতে পারেন।

কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা অদ্ভুদ মনে হলেও খুব স্বাভাবিক। প্রোজেস্টেরনের মাত্রা আচমকা বৃদ্ধি পাওয়ায় খাবার হজম পদ্ধতির সময় কমে যায়। ফলে কোষ্ঠকাঠিন্য সহ পেটের নানা সমস্যা হতে পারে।

এই সংক্রান্ত আরও কিছু খবর :

English summary

Strange Symptoms During Pregnancy: 6 Things To Expect

Strange Symptoms During Pregnancy: 6 Things To Expect
X