For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার সন্তান কি খুব কান্নাকাটি করে? রইল শিশুর কান্না থামানোর সহজ উপায়

|

শিশু অতিরিক্ত কাঁদলে করলে প্রত্যেক মা-বাবাই খুব চিন্তিত হয়ে পড়েন এবং তার কান্না থামানোর জন্য বিভিন্নভাবে চেষ্টা করেন। ছোট্ট বাচ্চার কান্নাকাটি করা খুবই স্বাভাবিক একটি বিষয়। যেহেতু তারা কথা বলতে পারে না, তাই কান্নার মাধ্যমে তারা খিদে, কষ্ট, ঘুম, অস্বস্তি, ভয় কিংবা অন্য কোনও প্রয়োজনকে প্রকাশ করে। এই সময় কান্নাই হল শিশুর যোগাযোগের মাধ্যম।

সন্তানের কান্নায় মায়েরা বেশি উদ্বিগ্ন হয়ে পড়েন। তাই আজ এই আর্টিকেলে কয়েকটি উপায় বলা হল, যেগুলো প্রয়োগ করে আপনি আপনার ছোট্ট সোনার কান্না থামাতে পারেন।

ছোট্ট সোনার জন্য গান করুন

ছোট্ট সোনার জন্য গান করুন

শিশু খুব কান্নাকাটি করলে, তার সামনে যেকোনও গান করুন বা আপনার পছন্দের একটি কবিতা বলতে পারেন। ঘুমপাড়ানি গান গুনগুন করেও করতে পারেন। দেখবেন আপনার সন্তান ধীরে ধীরে শান্ত হয়ে যাবে।

শিশুকে কোলে নিন

শিশুকে কোলে নিন

শিশুকে কোলে নিয়ে আলতো করে হাত চাপড়ে তাকে আশ্বস্ত করুন যে সে একদম নিরাপদে আছে। এছাড়াও, তাকে দুই হাতের মধ্যে ভালভাবে ধরে দোলনার মতো করে ধীরে ধীরে তাকে দোল খাওয়াতে পারেন কিংবা রকিং চেয়ার বা দোলনায় বসে শিশুকে কোলে নিয়ে দোল খান।

আরও পড়ুন :জন্মের পরই শিশু কেন কেঁদে ওঠে? জেনে নিন এর আসল কারণ

বেড়াতে যেতে পারেন

বেড়াতে যেতে পারেন

আপনি আপনার ছোট্ট সোনার মন ভাল করতে তাকে নিয়ে হাঁটতে বেরোতে পারেন, সঙ্গে তার খেলনাও নিতে পারেন। বাইরের আবহাওয়ায় আপনার বাচ্চা খুশি থাকবে।

নরম কাপড় দিয়ে জড়িয়ে রাখুন

নরম কাপড় দিয়ে জড়িয়ে রাখুন

ছোট বাচ্চাদের নরম কাপড় দিয়ে জড়িয়ে রাখতে পারেন, এভাবেও অনেক সময় বাচ্চাদের কান্না থামানো সম্ভব হয়। তবে দুর্ঘটনা এড়াতে এটি করার আগে শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

English summary

Simple ways to calm down a crying baby

While you try and learn to decode your baby’s cries, here are 5 simple ways you can calm him/her down.
X