For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় যৌনমিলন? এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন

By Oneindia Bengali Digital Desk
|

গর্ভাবস্থায় সেক্স করা অস্বাভাবিক কিছুই নয়। তবে, অনেক দম্পতিই আছেন বিশেষ করে মহিলারা যাঁরা গর্ভবতী অবস্থায় সঙ্গীর খুব কাছাকাছি আসতে চান না যৌন সম্পর্ক স্থাপন করতে চান না। তাদের ধারনা এতে গর্ভের সন্তানের ক্ষতি হতে পারে

তবে বিশেষজ্ঞদের একাংশের ধারণা, গর্ভাবস্থার শেষের দিকে সেক্স করলে তা প্রসবযন্ত্রণাকে খানিকটা প্রশমিত করতে সাহায্য করে। এবং অস্ত্রোপচারের পরিবর্তে স্বাভাবিক প্রসবের সম্ভাবনাও আরও বাড়ে।

তবে গর্ভাবস্থায় যৌনমিলন করার ক্ষেত্রে আগাগোড়া সতর্ক থাকতে হয়। এই সময় এমন কোনও সেক্স পজিশন পরীক্ষা করতে যাবেন না যাতে আপনার গর্ভের শিশুর কোনওরকম ক্ষতি হতে পারে বা মিসক্যারেজের সম্ভাবনা বেড়ে যায়।

গর্ভাবস্থায় যৌনমিলনের সময় কোন বিষয়গুলি মাথায় রাখা উচিত আসুন একঝলকে দেখে নেওয়া যাক।

সেক্স পজিশন

সেক্স পজিশন

গর্ভাবস্থায় রিয়ার এন্টি ভাজাইনাল ইন্টারকোর্স মোটেই ভাল নয়। বিশেষজ্ঞদের কথায় যখন মহিলাদের জরায়ু ও শ্রোণীচক্র তাঁর হৃদয়ের তুলনায় হৃৎপিণ্ডের সমান্তরাল বা হৃৎপিণ্ডের স্তরের থেকে উঁচুতে থাকলে মহিলাদের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। এর ফলে বায়বীয় বুঁদবুঁদ তৈরি হয় শরীরের মধ্যে যা রক্ত চলাচলকে বাধাপ্রাপ্ত করে কিংবা রক্ত জমাট বাধতে সাহায্য করে। কিছু কিছু ক্ষেত্রে শরীরের মধ্যে এধরণের বায়বীয় বুঁদবুদ তৈরি হলে তা প্রাণঘাতীও হতে পারে।

সতর্ক থাকুন

সতর্ক থাকুন

গর্ভাবস্থায় নিরাপদ যৌনমিলনের আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল এই সময় সতর্ক হয়ে যা করার করুন। এক্ষেত্রে সঙ্গীনীর বেড়ে থাকা পেট আপনাদের যৌনক্রিয়ায় বাধা তৈরি করতে পারে। তাই সঙ্গীনীর সুবিধা অনুযায়ী সেক্স পজিশন বেছে নিন। যৌনমিলনের সময় যদি মহিলারা উপরে থাকে, বা রিয়ার এন্টি ভাজাইনাল ইন্টারকোর্স এগুলি ট্রাই করতে পারেন।

ইন্টারকোর্স

ইন্টারকোর্স

গর্ভাবস্থায় যৌনতৃপ্তি পেতে যে সবসময় যৌনমিলই ঘটাতে হবে তার কোনও মানে নেই। একে অপরের কাছাকাছি থাকার অন্য উপায়গুলি অবলম্বন করুন। যেমন লিপলক, জড়িয়ে ধরে শোওয়া, ফোর প্লে, পাশাপাশি নগ্ন শোওয়া ইত্যাদি।

ওরাল সেক্স

ওরাল সেক্স

গর্ভবস্থায় ওরাল সেক্স একেবারেই নিরাপদ। ওরাল সেক্স কোনওভাবেই গর্ভের শিশুর কোনও ক্ষতি করতে পারে না। শুধু যোনিতে যেন সঙ্গী এয়ার ব্লো না করে। এয়ার ব্লোয়ের ফলে রক্তে বায়বীয় বুঁদবুঁদ তৈরি হতে পারে যা রক্ত চলাচলে বাধা তৈরি করে, এবং কিছু কিছু ক্ষেত্রে প্রাণঘাতীও হতে পারে। এবং গর্ভের সন্তানকেও নষ্ট করতে পারে।

সেক্স জেল

সেক্স জেল

এই সময় ত্বক অত্যন্ত স্পর্ষকাতর হয়ে যায়। তাই এই সময়ে মসৃণ যৌনমিলনের জন্য যদি লুব্রিকেটিং ক্রিম বা জেল ব্যবহার করা হয় তাহলে তাতে ত্বকে অ্যালার্জি, চুলকানি বা অস্বস্তি হতে পারে।

পরিচ্ছন্নতা

পরিচ্ছন্নতা

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, গর্ভাবস্থায় যৌনমিলন হওয়ার পরে অবশ্যেই নিজের যৌনাঙ্গ পরিস্কার করবেন।

English summary

Safe Intercourse Tips When Pregnant

Safe Intercourse Tips When Pregnant
X