For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাচ্চার দাঁতের খেয়াল রাখুন গোড়া থেকেই, মেনে চলুন এই বিশেষ টিপস

|

অনেক বাবা-মায়েরাই মনে করেন, তাঁর সন্তানের ওরাল হেলথ ভালই রয়েছে। যদিও চেকআপের সময়ে দেখা যায় ব্যাপারটা একেবারেই উল্টো। ছোটোবেলা থেকে যদি বাচ্চার দাঁত ও মাড়ির ঠিকমতো যত্ন না নেওয়া হয়, তা হলে এর থেকে আগামী দিনে অন্যান্য শারীরিক সমস্যাও দেখা দিতে পারে।

দাঁতের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে শুধু দিনে দু'বার দাঁত মাজলেই হবে না। সময় থাকতে সতর্ক হন। আজকের আর্টিকেলে রইল বিশেষ কয়টি টিপস। এবার থেকে আপনার বাচ্চার দাঁতের বিশেষ যত্ন নিন। বাচ্চার দাঁত রক্ষা করতে মেনে চলুন এই ৪টি টিপস -

প্রতিদিন ফ্লস করুন

প্রতিদিন ফ্লস করুন

দাঁতের ফাঁকে ও মাড়ির খাঁজে খাবারের কণা ঢুকে থাকে। জীবাণুরা এই সব খাবার পচিয়ে দেওয়ায় মুখে দুর্গন্ধ হয়। এ জন্য নিয়মিত দাঁত ফ্লস করা জরুরি। দিনে অন্তত একবার ফ্লস করলেই মাড়ির রোগ হওয়ার ঝুঁকি কমবে।

প্রতিবার খাবার পর দাঁত ব্রাশ করা

প্রতিবার খাবার পর দাঁত ব্রাশ করা

একটু বড় বাচ্চাদের ক্ষেত্রে দিনে অন্তত দু'বার ব্রাশ করা উচিত। সকালে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে। দাঁতের ডাক্তারদের মতে, প্রতিবার খাবারের পরে দাঁত ব্রাশ করা খুবই ভাল। নাহলে, কোনও কিছু খাওয়ার পরে মুখ ভাল করে ধুয়ে নিতে হবে।

আরও পড়ুন :বাচ্চাকে নিয়মিত খাওয়ান এই খাবারগুলি, সুস্থ থাকবে দাঁত ও মাড়ি!

এই খাবারগুলি খাবেন না

এই খাবারগুলি খাবেন না

দাঁতের পরিচর্যায় নির্দিষ্ট কিছু খাবার এড়িয়ে চলা উচিত। বিশেষ করে মুচমুচে বা শক্ত খাবার না খাওয়াই ভাল, যেমন - পপকর্ন, শক্ত ক্যান্ডি বা যে কোনও ধরনের বাদাম। মুচমুচে বা শক্ত খাবার বেশি খেলে এনামেল ভেঙে যেতে পারে। এছাড়া, আঠালো এবং মিষ্টি জাতীয় খাবার থেকেও দূরত্ব বজায় রাখা উচিত। কারণ এই ধরনের খাবারগুলি দাঁতের মধ্যে আটকে থাকে, ফলে দাঁতের মারাত্মক ক্ষতি হয়।

রুটিন ডেন্টাল চেক-আপ

রুটিন ডেন্টাল চেক-আপ

ডেন্টিস্ট এবং অর্থোডন্টিস্টের কাছে সময়মতো চেক-আপ করানো খুবই ভাল। চেক-আপের ফলে আপনার সন্তানের দাঁত ও মাড়ির কোনও সমস্যা আছে কিনা তা জানতে পারবেন এবং কী ভাবে দাঁতের যত্ন নেওয়া উচিত সে ব্যাপারেও পরামর্শ পাবেন।

English summary

How To Maintain Your Kid’s Dental Health in Bengali

Here are the seven best oral hygiene tips to keep your child’s teeth and gums super healthy. Read on.
Story first published: Saturday, October 29, 2022, 19:03 [IST]
X
Desktop Bottom Promotion