For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় এই লক্ষণগুলি দেখা দিলেই সতর্ক হন, জন্মাতে পারে প্রিম্যাচিওর বেবি

|

প্রিম্যাচিওর বেবি হওয়ার ঘটনা নতুন কিছু নয়। অনেক গর্ভবতী মহিলাই সঠিক সময়ের আগে বাচ্চার জন্ম দিয়ে থাকে। কিন্তু নির্দিষ্ট সময়ের আগেই সন্তান প্রসব হলে, সেই শিশুর মধ্যে বেশ কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে। নির্ধারিত সময়ের তিন সপ্তাহ আগে যদি সন্তানের জন্ম হয়, তাহলে তাকে প্রিম্যাচিওর লেবার বলা হয়ে থাকে। যার ফলে প্রসবের সময় এবং তার পরে বিভিন্ন ধরনের সমস্যাও লক্ষ্য করা যায়।

তবে সৌভাগ্যবশত, চিকিৎসকেরা উন্নত চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে বর্তমানে প্রিম্যাচিওর বার্থে দেরি করাতে সাহায্য করতে পারে। চিকিৎসকদের মতে, নির্ধারিত তারিখের আগে যত বেশি দিন বাচ্চা গর্ভে থাকবে, ততই প্রসবের পর তার মধ্যে কম শারীরিক সমস্যা দেখা দেবে।

সময়ের আগেই সন্তানের জন্ম অর্থাৎ প্রিম্যাচিওর বার্থের কারণ

সময়ের আগেই সন্তানের জন্ম অর্থাৎ প্রিম্যাচিওর বার্থের কারণ

বিভিন্ন কারণে একজন গর্ভবতী মহিলার সঠিক সময়ের আগে সন্তানের জন্ম অর্থাৎ প্রিম্যাচিওর বেবি হতে পারে। সেই কারণগুলি হল -

১) গর্ভবতী হওয়ার আগে অতিরিক্ত ওজন বা কম ওজন হওয়া।

২) গর্ভাবস্থায় অসতর্ক থাকা। নিজের ঠিকমতো যত্ন না নেওয়া।

৩) গর্ভাবস্থায় অ্যালকোহল, ড্রাগস অথবা ধূমপান করা।

৪) গর্ভে একাধিক সন্তান থাকলে এই ঝুঁকি থেকে যায়।

৫) আপনি যদি আইভিএফ (in-vitro fertilization) এর সাহায্যে গর্ভধারণ করেন।

৬) একটি বাচ্চা হওয়ার পর খুব শীঘ্রই আবার গর্ভবতী হওয়া।

৭) শিশুর মধ্যে জন্মগত ত্রুটি থাকলে

৮) যদি বংশগত পা ব্যক্তিগতভাবে প্রিম্যাচিওর বার্থের ইতিহাস থাকে।

৯) উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, সংক্রমণ, রক্ত জমাট বাঁধার সমস্যা থাকলে প্রিম্যাচিওর লেবার হতে পারে।

প্রিম্যাচিওর বার্থের উপসর্গগুলি কী কী?

প্রিম্যাচিওর বার্থের উপসর্গগুলি কী কী?

সময়ের আগেই সন্তানের জন্ম দেওয়া এড়াতে, প্রথম থেকেই এর উপসর্গগুলির উপর নজর রাখতে হবে। সঠিক সময়ে লক্ষণগুলি ধরতে পারলে, এই সমস্যা এড়ানো সম্ভব। নিম্নলিখিত উপসর্গগুলি দেখা দিলে, অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

১) ঘন ঘন পেটে ব্যথা হওয়া।(প্রতি ১০ মিনিট বা তারও বেশি সময় পরে)

২) পিঠের তলার দিকে ব্যথা অনুভব করা। ব্যথা আসবে-যাবে অথবা অবিরাম হতে পারে। যদি কোনওভাবেই এর থেকে স্বস্তি না পান বা বসা ও শোওয়ার পজিশন পাল্টেও যদি ব্যথা না যায়, তাহলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

৩) পিরিয়ডের ব্যথার মতো যদি পেটে ব্যথা হয়, কিংবা ডায়রিয়া হলে যেরকম পেটে যন্ত্রণা হয়, সেরকম হলেও বুঝবেন প্রিম্যাচিওর বার্থের সম্ভাবনা আছে।

৪) যোনিতে চাপ বৃদ্ধি হওয়া।

৫) যোনি থেকে তরল বের হওয়া।

৬) ভেজাইনাল ডিসচার্জ বা ভেজাইনাল ব্লিডিং বেড়ে যাওয়া।

প্রিম্যাচিওর বেবি হওয়ার সম্ভাবনা থাকলে, এই লক্ষণগুলি দেখা যায়। তাই এই জাতীয় লক্ষণ দেখা দিলে সেগুলি অবহেলা না করে চিকিত্‍সকের সঙ্গে পরামর্শ করুন। সময়মতো ব্যবস্থা নিতে পারলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

বাচ্চা যদি সময়ের আগেই জন্ম নেয় তবে কী হবে?

বাচ্চা যদি সময়ের আগেই জন্ম নেয় তবে কী হবে?

কেবল অবহেলার কারণে প্রায় ১০ শতাংশ শিশু সময়ের আগেই জন্মে যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষ্য করা গেছে, বাচ্চাদের বয়স বাড়ার সাথে সাথে তারা স্বাস্থ্যকর জীবনযাপন করছে।

প্রিম্যাচিওর বাচ্চারা একজন সাধারন বাচ্চার তুলনায় ধীর গতিতে বেড়ে ওঠে। এই সকল বাচ্চাদের ক্ষেত্রে কিছু দীর্ঘমেয়াদি রোগের ঝুঁকিও লক্ষ্য করা যায়, যেমন - অটিজম, সেরিব্রাল পলসি, ইন্টেলেকচুয়াল ডিসাবিলিটি, ফুসফুসের সমস্যা এবং দৃষ্টিশক্তি ও শ্রবণশক্তি হ্রাস হওয়া, ইত্যাদি।

যেসকল বাচ্চা সাত মাসের আগেই জন্মগ্রহণ করে, তাদের ক্ষেত্রে ঝুঁকি বেশি। তাই এই বাচ্চাদের জন্মের সময় এবং তার পরে বিশেষভাবে যত্ন নেওয়া প্রয়োজন।

English summary

How to identify the early symptoms of premature birth?

If you want to avoid the premature birth of your baby, you need to look out for the early symptoms of premature labor. Read on.
X