For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Coronavirus : বাচ্চাকে নিয়ে বাইরে বেরোচ্ছেন? এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন...

|

করোনা সংক্রমণ কেবলমাত্র প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রেই নয়, বাচ্চাদের ক্ষেত্রেও শারীরিক ও মানসিক উভয় দিক থেকেই প্রভাবিত করছে। করোনার প্রথম ঢেউয়ে বাচ্চারা ভাইরাস দ্বারা কম আক্রান্ত হয়েছিল, তবে দ্বিতীয় ঢেউয়ে বাচ্চাদের মধ্যে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেতে দেখা গিয়েছে।

বর্তমানে দেশজুড়ে সংক্রমণের ব্যাপকতা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। যার ফলে সকলেই আবার আগের মতো স্বাভাবিক অবস্থার দিকে ফিরে যাচ্ছে। তবে সংক্রমণের সংখ্যা হ্রাস পেলেও, এখনও পর্যন্ত সংক্রমণের ঝুঁকি কিন্তু সম্পূর্ণভাবে নির্মূল হয়ে যায়নি। এর মধ্যে থার্ড ওয়েভ আসারও সম্ভাবনা রয়েছে। তাই এই সময় বাচ্চাদের নিয়ে বাইরে বেরোনোর সময় অতিরিক্ত সর্তকতা অবলম্বনের পাশাপাশি, কিছু গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা অত্যন্ত জরুরি।

১) বাচ্চাদের সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে অবগত করুন

১) বাচ্চাদের সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে অবগত করুন

করোনার দ্বিতীয় ঢেউয়ে প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি বাচ্চারাও ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রতিনিয়ত ভাইরাস তার নিজের রূপ পরিবর্তন করছে, তাই বাচ্চাদের এই মহামারী সম্পর্কে অবগত করা এবং নির্দিষ্ট সর্তকতা অবলম্বন করার ক্ষেত্রে উৎসাহিত করা এখন অত্যন্ত জরুরি। এইভাবে সংক্রমণের নেতিবাচক প্রভাবগুলি থেকে বাচ্চাদের সুরক্ষিত রাখা যেতে পারে।

২) আপনার বাচ্চাকে সবকিছু স্পর্শ করতে দেবেন না

২) আপনার বাচ্চাকে সবকিছু স্পর্শ করতে দেবেন না

সারস-সিওভি-২ ভাইরাস হল সংক্রামক। এই ভাইরাসের সংক্রমণ, দূষিত পৃষ্ঠ স্পর্শের মাধ্যমে খুব সহজেই ছড়িয়ে পড়ে। তাই যে সকল স্থানে বারে বারে স্পর্শ করা হয়, সেই সকল স্থান অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। বাচ্চারা যাতে সব কিছু স্পর্শ না করে সেদিকে সতর্ক থাকুন এবং বাচ্চাদের গতিবিধিও পর্যবেক্ষণে রাখুন।

৩) বাচ্চাদের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে উৎসাহিত করুন

৩) বাচ্চাদের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে উৎসাহিত করুন

অনেক পরিস্থিতিতেই সাবান জল দিয়ে হাত ধোওয়া সম্ভব হয়ে ওঠে না, বিশেষ করে বাইরে বেরোলে। সেক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হাত পরিষ্কার করতে এবং ক্ষতিকারক জীবাণু দূর করতে দুর্দান্ত কাজ করে। বাচ্চারা অনেক ক্ষেত্রেই এটা সেটায় হাত দিয়ে ফেলে, যার ফলে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তাই সংক্রমণের ঝুঁকি এড়াতে, বাচ্চাদের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে উৎসাহিত করুন। এছাড়াও, বাড়িতে থাকাকালীন ঘনঘন সাবান-জল দিয়ে হাত ধোওয়ার অভ্যাস করান।

৪) বাচ্চাদের ভিড় থেকে দূরে রাখুন এবং মাস্ক পরা অভ্যাস করান

৪) বাচ্চাদের ভিড় থেকে দূরে রাখুন এবং মাস্ক পরা অভ্যাস করান

করোনার সংক্রমণ রোধের ক্ষেত্রে, ভ্রমণের উপর সীমাবদ্ধতা এবং খুব দরকার ছাড়া বাইরে না বেরোনো সবচেয়ে কার্যকর উপায়। বিশেষজ্ঞরা সংক্রমণের ঝুঁকি কমাতে, বাচ্চাদের ঘর থেকে না বের করার পরামর্শ দিচ্ছেন। তবে একান্তই যদি বাচ্চাদের বাইরে নিয়ে যেতে হয়, তাহলে অবশ্যই ভিড় জায়গায় এড়িয়ে চলুন। আর বাইরে বেরোলে আপনার বাচ্চা যাতে সবসময় মাস্ক পরে থাকে, সেদিকে খেয়াল রাখুন।

৫) বাচ্চাদের জন্য ভ্যাকসিন উপলব্ধ না হওয়া পর্যন্ত, বাচ্চাদের বাইরে বের করা এড়িয়ে চলুন

৫) বাচ্চাদের জন্য ভ্যাকসিন উপলব্ধ না হওয়া পর্যন্ত, বাচ্চাদের বাইরে বের করা এড়িয়ে চলুন

সংক্রমণের সংখ্যা প্রতিদিন হ্রাস পেলেও, মহামারি কিন্তু এখনও শেষ হয়নি। গবেষকদের মতে, কোভিডের থার্ড ওয়েভ আসার প্রবল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বাচ্চাদের জন্য ভ্যাকসিন এখনও পর্যন্ত উপলব্ধ না হওয়ায়, সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। তাই বিশেষজ্ঞদের মতে, যতদিন না পর্যন্ত এই সংক্রমণের ভয়াবহতা কমছে, ততদিন বাচ্চাদের বাড়ির বাইরে বের না করাই ভাল।

৬) বাচ্চাদের করোনা বিধি মেনে চলার প্রশিক্ষণ দিন

৬) বাচ্চাদের করোনা বিধি মেনে চলার প্রশিক্ষণ দিন

সংক্রমণ রোধ করতে বাচ্চা-বুড়ো প্রত্যেককেই বিশেষজ্ঞরা করোনার সমস্ত বিধি-নিষেধ কঠোরভাবে মেনে চলার পরামর্শ দিচ্ছেন। তাই বাচ্চাদের করোনার বিধি-নিষেধগুলি সম্পর্কে অবগত করুন এবং তা মেনে চলতেও উৎসাহিত করুন।

English summary

Coronavirus : How to keep kids safe while going out?

Going out with your kids? Here’s how you can keep them safe from COVID-19. Read on.
X