For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার যত্নের অভাবে শিশুর প্রতিভা যেন হারিয়ে না যায়

|

প্রত্যেক মানুষই কিছু কিছু প্রতিভা নিয়ে জন্মান। কিন্তু ঠিক মতো চর্চা বা উৎসাহের অভাবে সেই প্রতিভা চাপা পড়ে যেতে পারে। আপনার সন্তানের ক্ষেত্রেও এমনটা হওয়ার আশঙ্কা আছে। তাঁর সহজাত প্রতিভার বিষয়টা যাতে চাপা না পড়ে যায়, সেদিকে মা-বাবা হিসেবে নজর দিতে হবে আপনাকেই। চেষ্টা করতে হবে আপনার সন্তানের সেই সব প্রতিভাকে চর্চার সুযোগ করে দেওয়া এবং সেগুলোকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে সাহায্য করা। তবে বিষয়টা একেবারেই সহজ নয়। কারণ কতগুলো সুনির্দিষ্ট পদ্ধতি মেনেই আপনাকে এই কাজ করতে হবে। রইল সে সম্পর্কে একটা গাইডলাইন।

১। বাচ্চার দিকে নজর দিন

১। বাচ্চার দিকে নজর দিন

বাচ্চাকে ছোট থেকেই খুব নজরে রাখুন। তার মধ্যে যা যা গুণ দেখবেন, নিজের মনের মধ্যে সেগুলোর একটা তালিকা করে নিন। মনে করুন, কোথাও গান বাজলে সে যদি তার সঙ্গে তাল মিলিয়ে শরীর নাচায়, তাহলে প্রথামিক ভাবে মনে করতে পারেন, নাচের প্রতি তার আগ্রহ আছে। কিংবা কোনও কিছু দেখে, সে যদি তার অনুকরণে আঁকার চেষ্টা করে, তাহলে তাকে আরও বেশি করে ছবি আঁকায় উৎসাহ দিন। এভাবেই তার মধ্যে তাকা প্রতিভাটা আবিষ্কার করার চেষ্টা করুন।

২। অনেক কিছুর সুযোগ করে দিন

২। অনেক কিছুর সুযোগ করে দিন

নতুন নতুন বিষয়ের প্রতি আপনার সন্তানের যাতে আগ্রহ তৈরি হয়, সেদিকে খেয়াল রাখুন। হয়তো তার কোনও একটা বিষয়ে প্রতিভা রয়েছে, কিন্তু এখনও পর্যন্ত সেই বিষয়টার সঙ্গে তার পরিচয়ই ঘটেনি। তাই নিত্যনতুন যাতে তার সঙ্গে নানাবিধ বিষয়ের পরিচয় হয়, সেদিকে খেয়াল রাখুন। তার হাতে তুলে দিন নতুন নতুন শখপূরণের উপদান। দেখুন কোনটায় তার আগ্রহের পরিমাণ তুলনায় বেশি। তারপর সেটার দিকে তাকে চালিত করার চেষ্টা করুন।

৩। সম্মান দিন

৩। সম্মান দিন

বাচ্চা যখন বড় হয়ে উঠবে, তখন তার পছন্দের বিষয়টি, প্রতিভার বিষয়টি আরও স্পষ্ট হয়ে উঠবে। তাকে তখন কথায় কথায় সমালোচনা করবেন না। বলবেন না, তার কাজটা ভালো হয়নি। বরং উল্টোটাই করুন। তার কাজে উৎসাহ দিন, প্রতিভার আরও প্রশসা করুন। মনে রাখবেন, স্কুলের শিক্ষক-শিক্ষিকারা এই একই কাজ করেন। কিন্তু বাবা-মা'র উৎসাহটা বাচ্চাদের কাছে অনেক বেশি দামি। তাই তার প্রতিভার প্রতি সম্মান দেখান। তাতে লাভ হবে বেশি।

৪। শিক্ষক-শিক্ষিকার সঙ্গে কথা বলুন

৪। শিক্ষক-শিক্ষিকার সঙ্গে কথা বলুন

বাড়িতে যেমন আপনার সন্তান আপনার সঙ্গ পাচ্ছে, আপনার কাছ থেকে উৎসাহ পাচ্ছে, বাড়ির বাইরেও যেমন তেমনটা হয়। এ জন্য সবার আগে দরকার তার স্কুলের শিক্ষিকা-শিক্ষকদের সঙ্গে কথা বলার। তাঁদের জানান, আপনার সন্তানের প্রতিভাটা কোন বিষয়ে, এবং তাঁদের থেকে জানুন, কী করে এই বিষয়ে আপনার সন্তানকে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়। আরওএকটি বিষয়ে তাঁদের সঙ্গে পরামর্শ করুন। আপনার সন্তানের প্রতিভার ক্ষেত্রে তার সহপাতীরা যেন অন্তরায় না হয়ে দাঁড়ায়। তার এই দিকটি যাই হোক না কেন, তা নিয়ে বাকিরা যেন ঠাট্টামস্করা না করে, তাকে ছোট না করে- এটাও বলে রাখুন শিক্ষক-শিক্ষিকাদের।

৫। গতি হোক নিজের মতো

৫। গতি হোক নিজের মতো

মনে করুন, আপনার সন্তান ক্রিকেট খেলায় ভালো। কিন্তু তার মানে এই নয় যে, প্রথম দিন থেকেই সে ভালো খেলবে। বা আপনার ইচ্ছে মতো খুব দ্রুত সে খেলতে শিখে যাবে। তাকে তার মতো করে বিষয়টি আথ্মস্থ করতে দিন। জোর করে কোনও কিছু চাপিয়ে দেবেন না। এবং সময়টাও নিজের মতো করে আরোপ করবেন না। না হেল বিষয়টি নিয়ে তার দমবন্ধ হয়ে যাবে, এবং সে আগ্রহ হারিয়ে ফেলবে।

৬। প্রতিভায় বিনিয়োগ করুন

৬। প্রতিভায় বিনিয়োগ করুন

তার যে বিষয়ে প্রতিভা রয়েছে, সেই বিষয়টিকে যদি আরও চর্চার মধ্যে নিয়ে আসতে চান, তাহলে কিছু টাকা বিনিয়োগ করন সন্তানের এই প্রতিভায়। যদি সে ছবি আঁকতে ভালোবাসে, তাহলে তাঁকে ক্রমেকরেম একটু দামি রং বা তুলি কিনে দিতে পারেন। এতে তার প্রতিভা আরও উৎসাহ পাবে।

English summary

How to develop your child’s talents

Here are some tips for tapping and nurturing your child’s natural gifts.
Story first published: Saturday, April 13, 2019, 10:00 [IST]
X