For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশুর সর্দি-কাশি সারান এই ঘরোয়া পদ্ধতির মাধ্যমে

|

ছোট বাচ্চারা প্রায়ই সর্দি-কাশিতে ভুগে থাকে। শিশুদের এক বছরে পাঁচ-ছয় বার সর্দি বা ফ্লু হওয়া খুবই সাধারণ। এটি শিশুর দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে হতে পারে। একবার ঠান্ডা লাগলে বা সর্দি হলে যেন সহজে সারতেই চায় না। আর সর্দির কারণে তাদের ঘুমের ব্যাঘাতও হয়। ফলে সারাটা দিন ঘ্যানঘ্যানানির মধ্যে কাটে। কিছু শিশুরোগ বিশেষজ্ঞদের মতে, ছোট বাচ্চাদের সর্দি-কাশি হলে চট করে অ্যালোপ্যাথি ওষুধ না খাওয়ানোই ভালো। তাই এক্ষেত্রে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। কয়েকটামাত্র ঘরোয়া টোটকাতেই আপনার শিশু সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে পারে।

আদা এবং মধু

আদা এবং মধু

সর্দি-কাশি সারাতে আদা এবং মধুর মিশ্রণ খুবই উপকারি। আদার রস বার করে তার সাথে মধু মেশান এবং এই মিশ্রণটি দিনে দুই-তিনবার আপনার বাচ্চাকে খাওয়ান।

সরিষার তেল

সরিষার তেল

বাচ্চাদের সর্দি সারানোর ক্ষেত্রে সরিষার তেল খুবই উপকারি। দুই কোয়া রসুন এবং কিছু কালোঞ্জি বীজ দিয়ে সরিষার তেল গরম করুন। এই তেল দিয়ে আপনার শিশুর পায়ের পাতা, পিঠ, হাতের তালু এবং বুকে মালিশ করুন।

নারকেল তেল এবং কর্পূর

নারকেল তেল এবং কর্পূর

নারকেল তেলে অল্প কর্পূর দিয়ে এটি গরম করুন। এটি আপনার বাচ্চার বুকে, পিঠে এবং গলায় আলতোভাবে লাগান। দেখবেন অনেক উপকার পাবেন।

দুধে জায়ফল

দুধে জায়ফল

সর্দি সারাতে দুধে জায়ফল একটি দুর্দান্ত ঘরোয়া উপায়। কয়েক চামচ দুধ নিন এবং তাতে এক চিমটি জায়ফল পাউডার দিয়ে একবার ফোটান এবং ঠান্ডা করে আপনার বাচ্চাকে খাওয়ান।

হিট র‍্যাশ থেকে দূরে রাখুন শিশুকে, অনুসরণ করুন এই টিপসগুলি

English summary

Home Remedies for Running Nose in Babies & Kids in Bengali

Here are some effective home remedies for runny nose for your baby.
X