For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World Coconut Day 2021 : কবে এবং কীভাবে শুরু হয় ওয়ার্ল্ড কোকোনাট ডে উদযাপন? জেনে নিন এর ইতিহাস

|

প্রতিবছর ২ সেপ্টেম্বর বিশ্বজুড়ে 'ওয়ার্ল্ড কোকোনাট ডে' পালন করা হয়। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফলগুলির মধ্যে একটি হল নারকেল, পাশপাশি এই ফলের বহুমুখী প্রকৃতি এটিকে বাকি ফলের থেকে আলাদা করে তোলে। নারকেল বা ডাব আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি, তা আর বলার অপেক্ষা রাখে না। নারকেলের জল, দুধ এবং তেল আমাদের স্বাস্থ্য, ত্বক, চুলের জন্য অত্যন্ত উপকারি। ডাব বা নারকেল দিয়ে বিভিন্ন সুস্বাদু খাবারও তৈরি করা যায়।

নারকেল এমন একটি ফল, যা পৃথিবীর সব প্রান্তের মানুষের কাছে খুবই জনপ্রিয়। এই গাছের কাঠ থেকে শুরু করে, পাতা, নারিকেলের ছোবড়া, জল, দুধ, মালা, সবটাই ব্যবহৃত হয় কোনও না কোনও কাজে। তাই অর্থনীতিতে নারিকেলের ভূমিকা যে অসীম তা কিন্তু অস্বীকার করা যায় না।

ওয়ার্ল্ড কোকোনাট ডে-এর ইতিহাস

ওয়ার্ল্ড কোকোনাট ডে-এর ইতিহাস

'ওয়ার্ল্ড কোকোনাট ডে' পালনের মূল উদ্দেশ্য হল, নারকেলের উপকারিতা সম্পর্কে প্রচার করা এবং এটি কীভাবে চাষ ও সংরক্ষণ করা যায় সে সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

এশিয়া প্যাসিফিক কোকোনাট কমিউনিটি (APCC) ২০০৯ সালে এই দিবসটি প্রথম উদযাপন করে। তারপর থেকে, প্রতি বছর UN-ESCAP (United nations economic and social commission for Asia Pacific) এবং APCC একত্রে এই দিবসটি উদযাপন করে। দিবসটি পালনের লক্ষ্য হল, এই ফলের প্রচার এবং এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

ভারতেও বিভিন্ন জায়গায় এই দিনটি উদযাপন করা হয়। দ্য কোকোনাট ডেভেলপমেন্ট বোর্ড বিভিন্ন রাজ্যে এটি প্রচার করে, যেমন - কেরালা, তামিলনাড়ু, কর্ণাটক, গোয়া, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ইত্যাদি।

ওয়ার্ল্ড কোকোনাট ডে ২০২১-এর থিম

ওয়ার্ল্ড কোকোনাট ডে ২০২১-এর থিম

প্রতিবছর বিভিন্ন থিমের মধ্য দিয়ে পালন করা হয় 'ওয়ার্ল্ড কোকোনাট ডে'। কোভিড-১৯ এর কথা মাথায় রেখে এবছর এই দিবসের থিম হল - "Building a Safe Inclusive Resilient and Sustainable Coconut Community Amid COVID-19 Pandemic and Beyond."

নারকেল সম্পর্কে তথ্য

নারকেল সম্পর্কে তথ্য

১) একটি নারকেল গাছ প্রতি বছর প্রায় ১০০টি নারকেল দেয়।

২) নারকেল পুরোপুরি পরিপক্ক হতে এক বছর সময় লাগে।

৩) 'coconut' শব্দটি 'nut' এবং পর্তুগিজ শব্দ 'coco' এর সমন্বয়ে উদ্ভূত।

৪) বিশ্বে নারকেল উৎপাদনের ৯০ শতাংশই আসে এশিয়া থেকে।

৫) ইন্দোনেশিয়া, Philippines, ব্রাজিল এবং শ্রীলঙ্কার পাশাপাশি ভারত বিশ্বের অন্যতম বড় রপ্তানিকারক দেশ।

English summary

World Coconut Day 2021: History, Significance, Theme and facts about Coconut in Bengali

World Coconut Day 2021: History, Significance, Theme and facts about Coconut in Bengali. Read on to know.
X