For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Winter Solstice 2021: বছরের সবচেয়ে ছোটো দিন আজ, জেনে নিন এর আসল কারণ

|

আজ, ২১ ডিসেম্বর বছরের সবচেয়ে ছোটো দিন, অর্থাৎ এই দিনে সূর্যের আলো পৃথিবীতে সবচেয়ে কম সময়ের জন্য পড়ে। এই দিনে সূর্য তার নির্দিষ্ট সময়ের চেয়ে কম সময় থাকে এবং এই দিন সূর্য খুব তাড়তাড়ি অস্ত যায়। এই কারণে ২১ ডিসেম্বর দিনটি ছোটো হয় এবং রাত দীর্ঘ হয়। তাই ২১ ডিসেম্বর বছরের সবচেয়ে ছোট দিন হিসেবে পরিচিত। একে উইন্টার সল্সটিস বলা হয়।

তবে এই ঘটনা সব দেশে ঘটে না। এটি শুধুমাত্র পৃথিবীর উত্তর গোলার্ধের দেশগুলিতেই হয়। দক্ষিণ গোলার্ধের দেশগুলিতে এর ঠিক বিপরীত পরিস্থিতি দেখা দেয়। সেখানে এই দিন সবচেয়ে বড় হয়।

২১ ডিসেম্বর কেন দিন ছোটো হয়?

প্রতি বছর ২১শে ডিসেম্বরে দক্ষিণ অয়নান্ত ঘটে বলা হলেও এটা আদতে এক গড় হিসাব। ডিসেম্বর মাসের ২০ থেকে ২২ তারিখের মধ্যে যেকোনও দিনই দক্ষিণ অয়নান্ত সংঘটিত হতে পারে। উত্তর গোলার্ধে একে শীত সংক্রান্তি বলা হলেও, দক্ষিণ গোলার্ধে তা গ্রীষ্ম সংক্রান্তি। দক্ষিণ অয়নান্তের দিন সূর্যের দক্ষিণায়নের সমাপ্তি ঘটে এবং উত্তরায়ণের শুরু হয়। এসময় উত্তর গোলার্ধে শীতকাল এবং দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল বিরাজ করে।

২১ ডিসেম্বর, সূর্য দক্ষিণায়ন থেকে উত্তরায়ণে প্রবেশ করে। এই দিনে সূর্যের রশ্মি মকরক্রান্তি রেখার উপরে লম্বভাবে কিরণ দেয় এবং কর্কট রেখাকে তির্যকভাবে স্পর্শ করে। এই কারণে দক্ষিণ গোলার্ধের সর্বাধিক অংশ আলোকিত হয়। ফলে এই দিন উত্তর গোলার্ধে ক্ষুদ্রতম দিন ও দীর্ঘতম রাত্রি সংঘটিত হয় এবং একই সময়ে দক্ষিণ গোলার্ধে হয় এর ঠিক বিপরীত।

২১ ডিসেম্বর বিশ্বের অনেক দেশে বিভিন্নভাবে পালিত হয়। চীনের লোকেরা ২১ ডিসেম্বরকে ইতিবাচক শক্তির প্রতীক হিসেবে মনে করে।

তাপমাত্রা কমতে থাকে

Winter Solstice-এর পর ঠান্ডা আরও বেড়ে যায়। এর কারণ হল, চাঁদের আলো পৃথিবীতে দীর্ঘ সময় থাকে এবং সূর্যের রশ্মি পৃথিবীতে ঠিকমতো পড়ে না। Winter Solstice-কে শীতকালের প্রথম দিন হিসেবেও পরিচিত।

English summary

Winter Solstice 2021: Date, Significance and All You Need to Know About the Shortest Day of the Year

Winter Solstice 2021: Date, Significance and All You Need to Know About the Shortest Day of the Year. Read on.
X