For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বছরের সবচেয়ে ছোট দিন আজ, হতে চলেছে শনি-বৃহস্পতির ‘মহা সংযোগ’

|

আজ অর্থাৎ ২১ ডিসেম্বর ২০২০, বছরের সবচেয়ে ছোট দিন এবং সবচেয়ে দীর্ঘ রাত হতে চলেছে। একে উইন্টার সল্সটিস বলা হয়। এই সময়ে সূর্যের রশ্মি খুব অল্প সময়ের জন্য পৃথিবীর উপর পড়ে। সূর্যের উপস্থিতি প্রায় ৮ ঘণ্টা স্থায়ী হয় এবং সূর্য অস্ত যাওয়ার পরে প্রায় ১৬ ঘণ্টার রাত হয়। সূর্য এই দিনে কর্কট রেখা থেকে মকর রেখার দিকে, উত্তরায়ণ থেকে দক্ষিণায়নের দিকে প্রবেশ করে। এর পর থেকেই পৃথিবীর উপর চাঁদের আলো দীর্ঘ সময় ধরে পড়তে শুরু করে।

উইন্টার সল্সটিস কখন হয়?

উইন্টার সল্সটিস কখন হয়?

উত্তর গোলার্ধে এটি সাধারণত ১৯ থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে ঘটে। ২০২০ সালে এটি ২১ ডিসেম্বর পড়েছে। বিশেষজ্ঞদের মতে, ভারতে উইন্টার সল্সটিসের সময় শুরু হবে দুপুর ৩টা বেজে ৩২ মিনিট থেকে।

তাপমাত্রা কমবে

তাপমাত্রা কমবে

উইন্টার সল্টসিসের পর থেকে শীত উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। এর কারণ হল, পৃথিবীর উপর চাঁদের আলো বেশিক্ষণ থাকে এবং সূর্যের রশ্মি ঠিকমতো পড়ে না। উইন্টার সল্সটিস শীতের প্রথম দিন হিসেবেও পরিচিত।

২০২০ সালের উইন্টার সল্সটিস অন্যরকম হতে চলেছে

২০২০ সালের উইন্টার সল্সটিস অন্যরকম হতে চলেছে

২০২০ সালের উইন্টার সল্সটিস একটু অন্যরকম। আজ অর্থাৎ ২১ ডিসেম্বর ২০২০, গোটা বিশ্ব এক বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে। খুব কাছাকাছি আসতে চলেছে বৃহস্পতি ও শনিগ্রহ। বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় ‘মহা সংযোগ'। ১২২৬ সালের ৪ মার্চ কাছাকাছি এসেছিল বৃহস্পতি ও শনিগ্রহ এবং ১৬২৩ সালে শেষ বারের মতো এই দুই গ্রহকে এত কাছাকাছি দেখা গিয়েছিল। কিন্তু সেবার পৃথিবী থেকে ওই ঘটনা দেখা যায়নি। আর এবার সেই ঘটনারই পুনরাবৃত্তি হতে চলেছে। প্রায় ৮০০ বছর পরে আবার এই বিরল দৃশ্য দেখা যাবে।

বিশেষজ্ঞদের মতে, সোমবারে হতে চলা এই ঘটনাটি সূর্যাস্তের পরে বিশেষ সরঞ্জামগুলির সাহায্য ছাড়াই দেখা যাবে। সোমবার সূর্যাস্ত হবে ৪টা বেজে ৫৭ মিনিটে। সূর্যের আলো কমতেই দক্ষিণ-পশ্চিম দিগন্ত রেখার উপরে দেখা যাবে এই মহাজাগতিক মিলন।

২১ ডিসেম্বর দিনটি সবচেয়ে ছোট এবং রাত হবে বড়। আকাশে বৃহস্পতি আর শনি এই দু'টি গ্রহকে দেখা যাবে একসঙ্গে।

English summary

Winter Solstice 2020 And The 'Great Conjunction', Everything You Should Know In Bengali

Winter solstice 2020: All you should know about years shortest day and Jupiter-Saturn great conjunction.
X