ফাঁসির সাজার পর বিচারক কেন পেনের নিব ভেঙে দেন?

By: Nayan Munshi
Subscribe to Boldsky

ফাঁসির সাজা তাদেরই হয় যারা এই সমাজে থাকার অধিকারি নয়। কিন্তু যখনই বিচারক কোনও আসামীকে মৃত্য়ুদণ্ড দেন, তা সিনেমায় হোক কী বাস্তবে, তখন তিনি পেনের নিভ কেনও ভেঙে দেন?

কখনও কী এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন? কখনও কী ভেবে দেখেছেন এমন কাজের পিছনে কী কারণ থাকতে পারে? একথা সত্য়ি যে বিচার ব্য়বস্থার সেই আদি কাল থেকেই কাউকে ফাঁসির সাজা দেওয়ার পরে পেনের নিব ভাঙার রেওয়াজ আছে। কিন্তু কেন?

আর অপেক্ষা নয়। এই প্রবন্ধ পড়ে এবার জেনে নিন নিব ভাঙার পিছনে আসল কারণ কী।

এটা একটা প্রতীকী অভিব্য়ক্তি:

এটা একটা প্রতীকী অভিব্য়ক্তি:

এটা আসলে একটা ধারণাকে স্থাপন করে। ধরণাটা হল, যে অপরাধের জন্য় মৃত্য়ুদণ্ড দেওয়া হচ্ছে সেই একই ধরনের অপরাধ যাতে আর কেউ না করে। আর যে পেনের কারণে মৃত্য়ুদণ্ড দেওয়া হচ্ছে সেই পেনটিও যাতে আর কাউকে মৃত্য়ুদণ্ড দেওয়ার কাজে ব্য়বহার করা না যায় তাই বিচারক পেনের নিবটি ভেঙে দেন।

পেনটি কলঙ্কিত হয়ে যায়:

পেনটি কলঙ্কিত হয়ে যায়:

মনে করা হয়, যে পেনের সাহায্য়ে মৃত্য়ুদণ্ডের ফরমান লেখা সেটি নাকি কলঙ্কিত হয়ে যায়। তাই পেনের নিব ভেঙে ফেলার মাধ্য়মে বিচারক দেখাতে চান এই রায় ঘোষণার পরেই তার সঙ্গে ওই কেসের আর কোনও সম্পর্ক থাকছে না।

অন্য় বিচারকদের আর ক্ষমতা থাকবে না:

অন্য় বিচারকদের আর ক্ষমতা থাকবে না:

একবার মৃত্য়ুদণ্ড দেওয়ার পর অন্য় কোনও বিচারক যাতে সেই শাস্তিকে পরিবর্তন করতে না পারে তা বোঝাতেই পেনের নিব ভেঙে দেওয়া হয়।

অন্য় কেউ যাতে একই অপরাধ না করে:

অন্য় কেউ যাতে একই অপরাধ না করে:

মৃত্য়ুদণ্ডের মতো সাজা হতে পারে এমন অপরাধ যাতে আর কেউ করার সাহস না পায় তা বোঝাতেই বিচারক এই কাজটি করে থাকেন। তিনি পেনের নিব ভাঙার মাধ্য়মে বাকিদের বোঝাতে চান যে এমন ঘৃণ্য় কাজ করলে শাস্তিও হবে ভয়ানক।

আদি বিশ্বাসের বাস্তবায়ন:

আদি বিশ্বাসের বাস্তবায়ন:

এক সময় মনে করা হত, যে আদালত ৭০ বছরে একবার হলেও কাউকে মৃত্য়ুদণ্ড দিয়েছে সেই আদালত প্রাঙ্গন রক্তে ভিজে যাবে। কারণ প্রকৃতির বিরুদ্ধে গিয়ে কাউকে মেরে ফেলা মোটেই সুককর অভিজ্ঞতা নয়। আর তা বোঝাতেই প্রতি মৃত্য়ুদণ্ডের পর পেনের নিভ ভেঙে দেওয়ার রেওয়াজ চালু আছে।

আপনার মনে যদি কোনও আকর্ষণীয় বিষয় নিয়ে প্রশ্ন জাগে তাহলে নিচের কমেন্ট বক্সে লিখতে ভুলবেন না যেন!

English summary
For certain heinous crimes, a person is sentenced to death. But every time you hear about a prisoner being sentenced to death, be it in movies or real life, the first thing that strikes to our mind is about the judge breaking the nib of the pen after passing the death sentence.
Story first published: Thursday, January 5, 2017, 17:13 [IST]
Please Wait while comments are loading...