For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Bhavina Patel : প্যারালিম্পিক্সে রুপো জিতে ইতিহাস গড়লেন ভাবিনা, জেনে নিন তাঁর সম্পর্কে

|

প্যারালিম্পিক্সে এই প্রথম টেবিল টেনিসে পদক এল ভারতে, টোকিওয় রুপো জিতে ইতিহাস গড়লেন ভাবিনা প্যাটেল। ফাইনাল ম্যাচে ভাবিনা চিনের খেলোয়াড় ঝৌ ইং-য়ের বিরুদ্ধে হেরে গেলেন। চিনের এই খেলোয়াড় বিশ্বের এক নম্বর তারকা। ফলে ভাবিনার লড়াই ছিল আরও কঠিন। প্রথম গেমে ৭-১১, দ্বিতীয় গেমে ৫-১১ এবং তৃতীয় গেমে ৬-১১ ব্যবধানে হেরে যান ভাবিনা।

ভারতকে রুপো এনে দিলেন টেবিল টেনিসে ভাবিনা প্যাটেল। এবারের প্যারালিম্পিক্সে এটাই প্রথম পদক ভারতের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন। আসুন জেনে নেওয়া যাক তাঁর সম্পর্কে।

শৈশবে পোলিওর শিকার হয়েছিলেন

শৈশবে পোলিওর শিকার হয়েছিলেন

১৯৮৬-র ৬ নভেম্বর জন্ম ভাবিনা প্যাটেল-এর। ৩৪ বছর বয়সী ভাবিনা গুজরাটের মেহসানার বাসিন্দা। এক বছর বয়সে তিনি পোলিওতে আক্রান্ত হন। অর্থের অভাবে সেই সময় সঠিক চিকিৎসাও করাতে পারেননি। চার বছর বয়সে তাঁর অস্ত্রোপচার হয়, কিন্তু সেটিও ব্যর্থ হয়েছিল। এরপর হুইল চেয়ার-কেই তাঁর জীবনের একটি অংশ করে নিতে হয়েছিল।

টেবিল টেনিসে অভিষেক

টেবিল টেনিসে অভিষেক

অন্যান্য ছেলে-মেয়েদের সঙ্গে সাধারণ স্কুলেই পড়তেন ভাবিনা। ২০০৪ সালে তিনি আহমেদাবাদের ব্লাইন্ড পিপল‌স অ্যাসোসিয়েশনে ভর্তি হন। সেখানে কম্পিউটার পড়ার পাশাপাশি স্নাতক হওয়া লক্ষ্য ছিল ভাবিনার। সেখানেই লালা যোশীর সঙ্গে পরিচিতি হয় ভাবিনার। তিনিই ভাবিনাকে টেবিল টেনিস খেলার পরামর্শ দেন। ২০০৭ সালে বেঙ্গালুরুতে প্যারা টেবিল টেনিসে জাতীয় খেতাব অর্জন করেন। এরপর ২০০৯-এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অভিষেক হয় তাঁর।

২০১১ সালে থাইল্যান্ডে টুর্নামেন্ট জিতেছিলেন

২০১১ সালে থাইল্যান্ডে টুর্নামেন্ট জিতেছিলেন

২০১১ সালে, ভাবিনা পিটিটি থাইল্যান্ড টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে রুপো জেতেন। এরপরই সবাই তাঁকে চিনতে শুরু করে। ২০১৩-র অক্টোবরে বেজিং এশিয়ান প্যারা টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে তিনি মহিলা সিঙ্গলস ক্লাস ৪ ইভেন্টে রুপোর পদক জিতে তিনি ইতিহাস গড়েন। এরপর ভাবিনা ২০১৭ সালের এশিয়ান প্যারা টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপেও ব্রোঞ্জ পদক জিতেছেন। ২০১৯-এ ব্যাংককে প্যারা টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে প্রথম সোনা জেতেন ভাবিনা।

রিও প্যারালিম্পিকে তিনি ব্যর্থ হন, কিন্তু টোকিও প্যারালিম্পিকে রুপোর পদক জিতে তিনি দেখিয়ে দিয়েছেন যে, কঠোর পরিশ্রম করে ও আত্মবিশ্বাসের উপর ভর করে সাফল্যের শিখরে পৌঁছানো যায়।

English summary

Who is Bhavina Patel? Inspiring story of 1st Indian para-paddler to win silver medal at Paralympics in Bengali

Who is Bhavina Patel? Know the Success story of Indias Silver Medalist at Tokyo Paralympic in Bengali.
Story first published: Monday, August 30, 2021, 16:17 [IST]
X