For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হ্যালোউইনের ভুতুড়ে রাতে আকাশে উঠবে নীল রঙের চাঁদ! জেনে নিন ভারত থেকে এটি কখন দেখা যাবে

|

এইবছর অর্থাৎ ২০২০ সালে মানুষ এমন অনেক ঘটনার স্বাক্ষী হচ্ছে, যা কেউ কখনও ভাবেনি। আবারও আজ ৩১ অক্টোবর, হ্যালোউইনের রাতেই গোটা পৃথিবী আরও একটি বিরল ঘটনার স্বাক্ষী হতে চলেছে। আজ বিদেশী প্রথা অনুযায়ী হ্যালোউইন ফেস্টিভ্যাল অর্থাৎ ভুতুড়ে উৎসব। আর, আজ রাতেই আকাশে নীল চাঁদ দেখা যাবে। বিশ্বের সমস্ত অংশ থেকেই দেখা যাবে অতি বিরল এই নীল চাঁদ বা ব্লু মুন। জেনে নিন এই নীল চাঁদ বা ব্লু মুন সম্পর্কে বিস্তারিত।

ব্লু মুন কী?

নাসার মতে, সাধারণত ব্লু মুনের সময় চাঁদ হলুদ এবং সাদা রঙের দেখতে হয়, তবে এবার চাঁদ একটু আলাদা হবে। বিশেষজ্ঞদের মতে, প্রতি দুই-তিন বছর অন্তর দেখা যায় ব্লু মুন। আসলে যখন কোনও বছরের একই মাসে দু'বার পূর্ণিমা পড়ে, তখন দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে ব্লু মুন বা নীল চাঁদ বলা হয়। আর অক্টোবর মাসে দুটি পূর্ণিমা পড়েছে। প্রথমটি পয়লা অক্টোবর ছিল এবং পরেরটি মাসের শেষ দিন ৩১ অক্টোবর অর্থাৎ আজ। সেই কারণেই আজকের পূর্ণিমাকে ব্লু মুন বা নীল চাঁদ আখ্যা দেওয়া হয়েছে। ব্লু মুন বা নীল চাঁদ হলেও নীল রঙের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। আমরা যেমন পূর্ণিমার চাঁদ দেখি, তেমনই দেখা যাবে এটি।

১৯৪৪ সালের পর এই প্রথম এই দৃশ্য দেখা যাবে। ভারত-সহ এশিয়া মহাদেশের অন্যান্য দেশ, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা থেকে দেখা যাবে এটি।

কখন দেখা যাবে নীল চাঁদ?

ব্লু মুনের ঝলক ৩০ অক্টোবর বিকাল ৫টা ৪৫ থেকে ৩১ অক্টোবর রাত ৮টা ১৮ মিনিট পর্যন্ত দেখা যাবে। তবে আশা করা হচ্ছে, ৩১ অক্টোবর রাতে আকাশ পরিষ্কার থাকবে এবং এই সময় টেলিস্কোপের সাহায্যে নীল চাঁদ দেখা যাবে।

English summary

What Is a Blue Moon? Time To Significance And Everything You Need To Know In Bengali

The Blue Moon will be visible in the night sky on October 31st. Everything you need to know in Bengali.
X