For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চা বানিয়ে টি ব্যাগ ফেলে দেন? ভুলেও করবেন না, বহু কাজে লাগে ব্যবহৃত টি ব্যাগ

|

দিনে চার পাঁচবার চা খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। অফিসে হোক বা বাড়িতে, কাজের ফাঁকে ক্লান্তি দূর করতেও চা বেশ কার্যকরী। তবে সর্বদা জলের মধ্যে চায়ের পাতা ফুটিয়ে খাওয়ার মতো সময় থাকে না। তাই, এসব ক্ষেত্রে ভরসা সেই টি ব্যাগ। গরম জলে কেবল টি ব্যাগ চুবিয়ে নিলেই কাজ খতম।

চা বানিয়ে টি ব্যাগ ফেলে দেওয়াই হল অভ্যাস। ব্যবহৃত টি ব্যাগ দিয়ে আর কীই বা হতে পারে! কিন্তু না, এই ভাবনা একেবারেই ভুল। বরং ব্যবহৃত চা পাতাই নিমেষে নানান সমস্যার সমাধান করতে পারে। ভাবছেন কীভাবে? আসুন জেনে নেওয়া যাক।

গাছের গোড়ায় দিন

গাছের গোড়ায় দিন

ব্যবহৃত টি ব্যাগগুলি জলে দিয়ে ফোটান। এবার ওই জল ঠান্ডা করে গাছে জল দিন। এতে গাছে ছত্রাক হওয়ার ভয় কমবে। এছাড়াও, টি ব্যাগের থেকে চায়ের পাতা বের করে তা গাছের গোড়ায় মাটির সাথে মিশিয়ে দিতে পারেন। এটি সার হিসেবে কাজ করবে।

জুতোর দুর্গন্ধ দূর করবে

জুতোর দুর্গন্ধ দূর করবে

জুতোর মধ্যে ব্যবহার করা শুকনো টি ব্যাগ ঢুকিয়ে রাখুন, আপনার জুতো দুর্গন্ধমুক্ত হবে। টি ব্যাগে বাজে গন্ধ শুষে নেওয়ার ক্ষমতা আছে।

কার্পেটে ছড়িয়ে দিন

কার্পেটে ছড়িয়ে দিন

ব্যবহৃত টি ব্যাগ গরম জলে ভিজিয়ে রাখুন। তারপর চায়ের ব্যাগ খুলে ভেজা পাতাগুলো কার্পেটে ছড়িয়ে দিন। পাতা যতক্ষণ না শুকোচ্ছে ততক্ষণ রাখুন। দেখবেন কার্পেট দুর্গন্ধমুক্ত হয়ে গেছে।

থালাবাসন পরিষ্কার করুন

থালাবাসন পরিষ্কার করুন

রান্নার বাসনপত্র তেলতেলে ভাব হওয়া খুব স্বাভাবিক। অত সহজে থালাবাসনের তেলও ওঠে না। এর জন্য আপনি টি ব্যাগ ব্যবহার করতে পারেন। একটি বড় পাত্রে জল গরম করে তাতে কয়েকটি ব্যবহৃত টি ব্যাগ কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। সেই জল দিয়ে তেলচিটে বাসনগুলো পরিষ্কার করে নিন।

এয়ার ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন

এয়ার ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন

ব্যবহৃত টি ব্যাগে আপনার প্রিয় এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা দিয়ে আপনার ঘরে ও গাড়িতে ঝুলিয়ে রাখুন। দেখবেন সেগুলি রুম ফ্রেশনার বা এয়ার ফ্রেশনারের মতো কাজ করছে।

মাইক্রোওভেন পরিষ্কার করতে

মাইক্রোওভেন পরিষ্কার করতে

মাইক্রোওভেন বা রান্নার গ্যাসের স্ল্যাবে জমে থাকা তেল-ময়লা সাফ করতেও কাজে লাগে ব্যবহৃত টি ব্যাগ। গরম জলে কিছুক্ষণ ব্যবহৃত টি ব্যাগ ভিজিয়ে রাখুন। তারপর সেই জলে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার তাতে কাপড় ভিজিয়ে মাইক্রোওয়েভ অভেন, রান্নার গ্যাসের স্ল্যাবে মুছে নিন। দেখবেন সব ময়লা উঠে যাবে।

English summary

Ways To Reuse The Used Tea Bags In Bengali

We list out 6 ways to reuse the used tea bags. Read on to know.
X