For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রেকআপের পর নিজেকে সামলাবেন কীভাবে? দেখে নিন কিছু টিপস

|

যেকোনও সম্পর্ক ভেঙে যাওয়াই খুব দুঃখজনক। বিশেষত প্রেমিক-প্রেমিকা বা ভালবাসার মানুষটির সঙ্গে যদি ব্রেক-আপ হয়, সেক্ষেত্রে অনেকেই ভেঙে পড়েন, নিজেকে সামলাতে পারেন না, ভীষণ রকম অবসাদ গ্রাস করে তাকে। কিন্তু কীভাবে সেই অবসাদ থেকে নিজেকে মুক্ত করে, আর দশটা মানুষের মতো স্বাভাবিক জীবনযাপন করা যায়, সে বিষয়েই আজ আমরা আপনাদের কয়েকটা টিপস্ দেবো। দেখে নিন সেগুলি -

১) ব্রেক-আপ নিয়ে অতিরিক্ত ভাবা এড়ান

১) ব্রেক-আপ নিয়ে অতিরিক্ত ভাবা এড়ান

ব্রেক-আপ নিয়ে অতিরিক্ত চিন্তাভাবনা করা বন্ধ করুন। যা ঘটেছে, যা হয়েছে তা পরিবর্তন করা যায় না। আপনি যদি এইসব নিয়ে অতিরিক্ত ভাবেন তাহলে আপনার উপর মানসিক চাপ পড়বে এবং আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

২) বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে কথা বলুন

২) বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে কথা বলুন

এই সময়ে আপনার বন্ধু এবং পরিবারের সঙ্গে প্রচুর কথা বলুন এবং সময় কাটান, তারা আপনাকে প্রচুর সাপোর্ট করতে পারবে এবং আপনি আপনার ব্রেক-আপটি ভুলতে পারবেন। তাদের সঙ্গে আপনার মনের কষ্টটা শেয়ার করে নিন, তাহলে হালকা লাগবে।

৩) আপনাদের সম্পর্ক শেষ হয়েছে তা মেনে নিন

৩) আপনাদের সম্পর্ক শেষ হয়েছে তা মেনে নিন

আপনাদের যে ব্রেক-আপ হয়েছে সেটা আপনাকে মেনে নিতে হবে। যদিও এটি মেনে নেওয়া শক্ত, তাহলেও আপনি এই সত্যটি গ্রহণ করতে যত বেশি বিলম্ব করবেন ততই আপনার ক্ষতি হবে এবং আপনাকে আরও অবসাদ গ্রাস করবে।

৪) নিজেকে ব্যস্ত রাখুন

৪) নিজেকে ব্যস্ত রাখুন

আপনি পড়াশুনা, ক্যারিয়ার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাজের দিকে মনোনিবেশ করতে পারেন। কারণ এই জিনিসগুলি আপনাকে ব্যস্ত রাখবে এবং আপনাকে খারাপ পরিস্থিতি থেকে বেরোতে সহায়তা করবে।

৫) নিজেকে মানসিক পরিস্থিতি থেকে বের করুন

৫) নিজেকে মানসিক পরিস্থিতি থেকে বের করুন

এই সময় নিজেকে মানসিক পরিস্থিতি থেকে বের করে আনা খুব গুরুত্বপূর্ণ। অন্যথায়, আপনি কখনই আপনার ব্রেক-আপ ভুলতে এবং শান্তিতে বাঁচতে পারবেন না। এর জন্য, যদি আপনি কাঁদতে চান, তবে মন খুলে কাঁদুন। এতে আপনি হালকা বোধ করতে পারেন। অশ্রু ও ক্ষোভ নিজের মধ্যে আটকে রাখলে আপনি দুর্বল অনুভব করতে পারেন।

৬) নিজেকে দোষ দেবেন না

৬) নিজেকে দোষ দেবেন না

হতে পারে যে আপনার দোষে আপনাদের সম্পর্কটি শেষ হয়েছে বা আপনি ভুল বোঝাবুঝির শিকার হয়েছেন। তবে এর অর্থ এই নয় যে, আপনি এই ব্রেক-আপের জন্য সর্বদা নিজেকে দোষ দেবেন। নিজেকে দোষারোপ করার পরিবর্তে আপনি নিজের ভুলগুলি স্বীকার করে নিন। আপনি নিজের আচরণে কিছু ইতিবাচক পরিবর্তন আনার কথা ভাবতে পারেন। এতে আপনি ভালো থাকার পাশাপাশি, আপনাকে আত্মবিশ্বাসীও করে তুলবে।

৭) প্রাক্তন সঙ্গীর সাথে যোগাযোগ বন্ধ করুন

৭) প্রাক্তন সঙ্গীর সাথে যোগাযোগ বন্ধ করুন

যদি আপনাদের সম্পর্কটি শেষ হয়ে যায়, সেক্ষেত্রে আপনার প্রাক্তন সঙ্গীর সাথে যোগাযোগ রাখার কোনও মানে হয় না। তাকে মেসেজ করা বা কল করা এড়িয়ে চলুন, কারণ এটি উভয়কেই আঘাত করবে। আপনি যদি তার সাথে যোগাযোগ বন্ধ না করেন, তবে আপনি আরও বেশি ডিপ্রেশনে চল যাবেন।

সম্পর্কে সমস্যা দেখা দিচ্ছে? জানুন সম্পর্ক শেষ করার কিছু উপায়

৮) ইতিবাচক চিন্তাভাবনা

৮) ইতিবাচক চিন্তাভাবনা

ব্রেক আপের অবসাদ কাটাতে যতটা পারবেন নিজেকে একটু বেশি পরিমাণ সময় দিন, হাসি-খুশি থাকার চেষ্টা করুন, যা ভালোলাগে তাই করুন এবং সবকিছু গভীরভাবে উপলব্ধি করার চেষ্টা করুন৷ ইতিবাচক চিন্তাভাবনা মনের মধ্যে আনুন, যেমন - যা হয়েছে ভালোর জন্যই হয়েছে, ভবিষ্যতের কথা চিন্তা করুন, সম্পর্কটা হয়তো কখনই হওয়ার ছিল না, হয়তো সে আপনার উপযুক্ত ছিল না বা আপনি তার, ইত্যাদি৷

English summary

8 Ways To Move On After Your Breakup

Did you just broke up with your partner and now are trying to move on from it? To help you in moving on from your breakup, we have brought some tips for the same.
X