For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিভোর্সের পরে নিজেকে সুখী রাখবেন কীভাবে? দেখে নিন উপায়গুলি

|

সব বিবাহের সুখী পরিণতি হয় না। কিছু সম্পর্কের মধ্যে ভালবাসা সারাটা জীবন থেকে যায়, আার কিছু ক্ষেত্রে বিয়ের কিছুদিন পর থেকেই শুরু হয়ে যায় সম্পর্কের টানাপোড়েন। এমনকি যদি আপনার বিবাহিত জীবন বহু বছরেরও হয়ে থাকে তাহলেও সমস্যা আসতে পারে, আর সম্পর্কের টানাপোড়েন শেষে গিয়ে দাঁড়ায় ডিভোর্সে। একটি ডিভোর্স হওয়ার পর, নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই ব্যাপারটা গ্রহণ করা ভীষণ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়। বিশেষ করে আমাদের সমাজেও ডিভোর্স ব্যাপারটাকে সহজভাবে নেওয়া হয় না।

একটি সম্পর্ক শেষ করার জন্য অনেকগুলি কারণ থাকতে পারে, যেমন - পারস্পরিক বোঝাপড়ার অভাব, মতের মিল না হওয়া, দাম্পত্য জীবনে আকর্ষণের অভাব, পারিবারিক কলহ, ইত্যাদি। অনেকের ক্ষেত্রে সম্পর্ক শেষ হওয়ার পরে তারা সেটাকে মেনে নিতে পারে না, ভেঙে পড়ে। আপনার ক্ষেত্রেও যদি তাই হয় তাহলে এখানে কিছু পয়েন্ট দেওয়া হল, যেগুলি আপনাকে গাইড করতে পারে।

১) আপনার ডিভোর্স হয়েছে তা গ্রহণ করুন

১) আপনার ডিভোর্স হয়েছে তা গ্রহণ করুন

ডিভোর্সের পর সবসময় সেটা নিয়ে না ভেবে তা গ্রহণ করুন এবং নিজের জন্য প্রতিদিন ভাল কিছু করুন, এটি বিশাল চেঞ্জ আনতে পারে। নিজেকে খুশি রাখুন। আপনার প্রিয় জিনিসগুলি করার চেষ্টা করুন, যেমন - প্রিয় খাবারটি বানান বা বই পড়ুন, নিজের জন্য যা ভাল মনে হয় তাই করুন।

২) জীবনটা নতুনভাবে শুরু করুন

২) জীবনটা নতুনভাবে শুরু করুন

নিজেকে নতুন করে আবিষ্কার করুন! আপনার জীবনে নতুন সঙ্গী খোঁজার আগে নিজেকে ভালভাবে বোঝা খুব জরুরি। এছাড়াও, আক্ষেপ এবং তিক্ততা থেকে নিজেকে মুক্ত করুন ও খারাপ স্মৃতিগুলি ভুলে যান। ভ্রমণ করুন, বন্ধুদেরকে নিজের বাড়িতে নিমন্ত্রণ করুন। যে যে জিনিসগুলি আপনার মানসিক চাপ কমাবে সেগুলি করুন।

৩) সুখ খোঁজার চেষ্টা করুন

৩) সুখ খোঁজার চেষ্টা করুন

সুখ সন্ধানের প্রথম পদক্ষেপটি হল নিজেকে মেনে নেওয়া এবং ক্ষমা করা। কারণ, বিবাহবিচ্ছেদের পরে অনেক খারাপ সময় আসতে পারে, তাই নিজেকে মেনে নেওয়া সবচেয়ে ভাল। নিজের কর্মজীবন, আকাঙ্ক্ষা এবং শখের উপর ফোকাস করুন।

৪) নিজেকে ভালবাসুন

৪) নিজেকে ভালবাসুন

আপনি যদি নিজেকে না ভালোবাসেন, তাহলে অন্যরা কীভাবে আপনাকে ভালোবাসবে? ডিভোর্স হওয়ার অর্থ এই নয় যে আপনি ভালোবাসার যোগ্য নন বা ভুলটা কেবল আপনারই ছিল। নিকৃষ্ট বোধ করবেন না। নিজের জন্য কিছু করুন এবং নতুন কিছু শেখার জন্য নিজেকে ছোট পুরষ্কার দিন। এইভাবে আপনি আপনার হারানো আত্মবিশ্বাস ফিরে পেতে এবং আপনার জীবন নতুন করে শুরু করতে সক্ষম হবেন।

আপনি কি কমিটমেন্ট-ফোবিক? দেখে নিন এর লক্ষণগুলি

৫) বন্ধু এবং পরিবারকে অবহেলা করবেন না

৫) বন্ধু এবং পরিবারকে অবহেলা করবেন না

নিজেকে মানসিকভাবে ঠিক করতে চাইলে ও খুশি করতে চাইলে আপনার বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের ডাকুন। স্ট্রেস, ডিপ্রেশন থেকে বেরিয়ে আসার অন্যতম সেরা উপায় হল সামাজিকীকরণ। এছাড়াও, নিজের মধ্যে ইতিবাচক চিন্তা আনুন।

৬) পুনরায় শুরু করুন এবং ক্যারিয়ারে ফোকাস দিন

৬) পুনরায় শুরু করুন এবং ক্যারিয়ারে ফোকাস দিন

সবকিছু ভুলে গিয়ে ক্যারিয়ারের প্রতি মনোযোগ দেওয়ার জন্য এটি সঠিক সময়, পুনরায় সবকিছু শুরু করুন। আপনি যে জিনিসগুলি করতে আগ্রহী নন সেগুলিতে মনোযোগ দেবেন না।

৭) আর্থিক স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ

৭) আর্থিক স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ

যদি সন্তানদের যত্ন নেওয়ার ব্যাপার থাকে এবং আপনি যদি একা থাকেন তবে আর্থিক সমস্যাগুলি ক্রমবর্ধমান হতে পারে। তাই, ভাল কাজের সন্ধান করুন যাতে আপনি আপনার সন্তানদের ভাল রাখতে পারবেন এবং নিজে চাপমুক্ত থাকবেন। অপ্রয়োজনীয় ব্যয় করা এড়ান। যদি ভাল আপনি উপার্জন করেন তবে অর্থ সাশ্রয় করা শুরু করুন যাতে ভবিষ্যতে আপনাকে কখনোই আর্থিক সমস্যার মুখোমুখি হতে না হয়।

৮) চিন্তা করুন, কথা বলুন এবং ইতিবাচক আচরণ করুন

৮) চিন্তা করুন, কথা বলুন এবং ইতিবাচক আচরণ করুন

সঠিক চিন্তা করা, কথা বলা এবং সবসময় ইতিবাচকভাবে কাজ করা আপনার পক্ষে আবশ্যক। যারা আপনার সম্পর্কে সমালোচনা করে তাদের কাছ থেকে দূরে থাকার চেষ্টা করুন।

English summary

8 Ways To Move On After Divorce And Be Happy

Ending your marriage after signing the divorce paper can be really heartbreaking and make you feel disturbed. But then there are some ways through which you can move on and find yourself after divorce.
Story first published: Wednesday, March 18, 2020, 15:55 [IST]
X