For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Independence Day : এই ১০ উপায়ে সেলিব্রেট করতে পারেন স্বাধীনতা দিবস!

|

ব্রিটিশ রাজত্ব থেকে ১৯৪৭ সালের ১৫ অগাষ্ট আমরা স্বাধীনতা পেয়েছি। এই দিনটা আমাদের ভারতবাসীর কাছে অত্যন্ত অর্থবহ, তাই এই দিনটি উদযাপন করাও জরুরি। সেই বীর স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করা উচিত যাঁরা নিজের সর্বস্ব উজাড় করে দিয়েছেন দেশকে স্বাধীন করতে। তাদের জন্যই আমরা আজ স্বাধীনভাবে এই দেশে বসবাস করতে পারছি।

যেহেতু এই দিনটি বিশেষ, তাই এই দিনটি উদযাপনের ধরণটাও বিশেষ হওয়া উচিত। কীভাবে দিনটি আপনি পালন করবেন তা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত বিষয়। কিন্তু কীভাবে দিনটি পালন করবেন সেই অপশন যদি আপনার কাছে না থাকে সে সমস্যার সমাধান আমরা করতে পারি। আসুন দেখে নেওয়া যাক এই ৭৫তম স্বাধীনতা দিবস কোন ১০টি উপায়ে আমরা পালন করতে পারি।

প্যারেড-এ উপস্থিত

প্যারেড-এ উপস্থিত

সবচেয়ে ভাল উপায়ে আপনি স্বাধীনতা দিবস পালন করতে পারেন। রাজধানীতে পারেন সরকারি প্যারেড অনুষ্ঠানে দর্শক হিসাবে উপস্থিত থেকে। সে দৃশ্যই আলাদা হয়। সে অনুভূতিও একেবারে নতুন।

স্কুলের অনুষ্ঠান

স্কুলের অনুষ্ঠান

ছেলে মেয়েদের স্কুলে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে তাদের সঙ্গে যান। আপনার সন্তান কেমন পারফর্ম করছে তা দেখুন। এতে এক তো আপনার সন্তানের মুখে হাসি ফোটাতে পারবেন আর আপনার দিনটাও একটু বিশেষভাবে সেলিব্রেট করা সম্ভব হবে।

ইচ্ছামতো সাজুন

ইচ্ছামতো সাজুন

নিজের ইচ্ছেমতো সাজুন। পোশাকের আদল হোক তেরঙা বা মুখে দেশভক্তির প্রতীক কিছু পেন্ট করে বন্ধুরা মিলে বেরিয়ে পড়ুন। কিংবা আবাসনে গো অ্যাজ ইউ লাইক প্রতিযোগিতার আয়োজন করুন। সৃজনশীল ফেস পেন্টিংয়ের আয়োজন করুন।

পতাকা উত্তোলন

পতাকা উত্তোলন

আবাসনে পতাকা উত্তোলন অনুষ্ঠানের আয়োজন করুন। এবং অবশ্যই তাতে অংশগ্রহণ করুন।

বৃক্ষরোপণ কর্মসূচি

বৃক্ষরোপণ কর্মসূচি

নিজেদের স্বাধীনতা প্রকৃতির সঙ্গে ভাগ করে নিন। বৃক্ষরোপণ কর্মসূচী গ্রহণ করুন। স্বাধীন এই দেশকে আরও সুন্দর করার অঙ্গীকারবদ্ধ হোন।

আশ্রমে দিন কাটান

আশ্রমে দিন কাটান

আমরা যে সুখ স্বাচ্ছন্দের মধ্যে থাকি অনেকেই সেই সুস্থ জীবন পাননা। কত শিশু অনাথআশ্রমেই নিজের কৈশর কাটিয়ে দেন। বার্ধক্য কাটাতে অনেকের শেষ আশ্রয় হয়ে ওঠে বৃদ্ধাশ্রম। সময় বার করে এমনই কোনও এক অনাথ আশ্রম বা বৃদ্ধাশ্রমে আজকের দিনটা কাটান। তাদের উপহার দিন, তাদের সঙ্গে আনন্দের কিছু মুহূর্থ ভাগ করে নিন। অন্যের মুখে হাসি ফুটিয়ে দেখবেন এক অনাবিল আনন্দ পাবেন।

বসে আঁকো প্রতিযোগিতা

বসে আঁকো প্রতিযোগিতা

বসে আঁকো প্রতিযোগিতায় সন্তানদের নিয়ে যান। এতে তাদের সৃজনশীলতাও আপনার চোখে ধরা পড়বে। একটি দিন পড়াশোনার ঘেরাটোপের বাইরে নিজের পছন্দের রং নিয়ে খেলতে পারলে তারা আনন্দ পাবে। আপনি নিজেও আলপনা বা রঙ্গোলি আঁকার প্রতিযোগিতায় অংশ নিতে পারেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান

সাংস্কৃতিক অনুষ্ঠান

স্কুল কলেজে তো স্বাধীনতা দিবস উপলক্ষে এই ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান তো হয়ে থাকে। এবার আপনার পাড়ায় বা আবাসনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করুন।

নিজেই করুন প্যারেডের আয়োজন

নিজেই করুন প্যারেডের আয়োজন

সরকারি প্যারেড অনুষ্ঠানে তো অংশগ্রহণ করা সবার পক্ষে সম্ভব হয় না। তাই এবছর নিজের পাড়া বা আবাসনের ভিতরেই প্যারেড অনুষ্ঠানের আয়োজন করুন। দেখবেন অন্যরকম লাগবে।

পরিবারের সঙ্গে সময় কাটান

পরিবারের সঙ্গে সময় কাটান

আজকালকার এই ব্যস্ততম জীবনে পরিবারের সঙ্গে একসঙ্গে বসে খাওয়া গল্প করার সময় কোথায়। তাই এমন ছুটির দিনে চেষ্টা করুন পরিবারের সঙ্গে সময় কাটাতে। কিংবা ঘণিষ্ঠ বন্ধুদের নিয়ে ঘরোয়া গেট টু গেদার করুন।

English summary

10 Ways To Celebrate Independence Day

Here are ten Ways To Celebrate Independence Day. Read on.
X