For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শাশুড়ির সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার কিছু সহজ উপায়

|

একটা ভালো সম্পর্ক তখনই গড়ে ওঠে, যখন দু'দিক থেকেই ইতিবাচক সঙ্কেত পাওয়া যায়। একটা মেয়ে নিজের সবকিছু ছেড়ে শ্বশুর বাড়িতে আসে নতুন জীবন শুরু করতে। অপরদিকে, ছেলের বিয়ে দেওয়ার পরে অনেক মায়ের মনেই সংসার এবং ছেলে উভয়কে হারানোর একটা আতঙ্ক চলে আসে। নতুন পরিস্থিতিকে অনেকেই গ্রহণ করে নিতে পারে না, যা পরবর্তীকালে সম্পর্কের অবনতির মূল কারণ হয়ে দাঁড়ায়।

যেকোনও সম্পর্ক গড়ে তোলার জন্য দু'দিক থেকেই চেষ্টা থাকার দরকার, তাহলে সময়ের সাথে সাথে সম্পর্ক আরও দৃঢ় হয়ে ওঠে। শাশুড়ি-বৌমার সম্পর্কের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য। একসাথে দুটো বাসন থাকলে যেমন আওয়াজ হবেই, তেমনই শাশুড়ি বৌমার সম্পর্কও নরম-গরমের সংমিশ্রণ। কিছু ছোট ছোট পদক্ষেপ শাশুড়ির সঙ্গে আপনার সম্পর্ককে আরও দৃঢ় করে তুলতে পারে।

শাশুড়ির সঙ্গে ভাল সম্পর্ক গড়ে তোলার উপায়

১) পছন্দ-অপছন্দ

১) পছন্দ-অপছন্দ

আগে থেকেই জেনে রাখুন আপনার শাশুড়ির পছন্দ-অপছন্দ, যেমন - তিনিকী খেতে ভালোবাসেন? কী করতে ভালবাসেন? কী ধরনের সিনেমা-সিরিয়াল দেখেন? ইত্যাদি। এর থেকে আপনি আপনার শাশুড়ির মানসিকতা সম্পর্কে কিছুটা ধারণা করতে পারবেন। এতে শাশুড়ির সঙ্গে আপনার সম্পর্ক ভাল হবে।

২) গিফট দিন

২) গিফট দিন

উপহার কে না পছন্দ করে! গিফট পেলে সবারই মন ভালো হয়ে যায়। তাই মাঝেসাজেই যদি আপনি আপনার শাশুড়িকে তাঁর পছন্দমতো কিছু গিফট করেন, দেখবেন আপনার শাশুড়ির খুশি হবে। আপনি যে তাকে ভালোবাসেন এবং তাঁর পছন্দ-অপছন্দকে গুরুত্ব দেন, সেটা তিনি বুঝতে পারবেন।

৩) ব্যবহার

৩) ব্যবহার

সকলের সঙ্গে ভালো ব্যবহার করুন। অকারণে কাউকে অপমান বা ঘৃণা করবেন না। ভদ্র এবং নম্র ব্যবহার করুন। গুরুজনদের সম্মান করুন। সবসময় যে আগ বাড়িয়ে কথা বলতে হবে এমন নয়, যতটুকু প্রয়োজন ঠিক ততটাই কথা বলুন। দেখবেন আপনার শাশুড়ি খুশি থাকবে এবং খুব সহজেই আপনি শাশুড়ির মন জয় করতে পারবেন।

৪) প্রতিযোগিতায় নামতে যাবেন না

৪) প্রতিযোগিতায় নামতে যাবেন না

যদি আপনার শাশুড়ির সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে চান, তাহলে কখনোই তাঁর সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাবেন না। প্রত্যেক মা-ই নিজের ছেলের সম্পর্কে খুব পোজেসিভ হয়, এটা মেনে নিন। বরং আপনি আপনার শাশুড়ির কাজের প্রশংসা করুন, তার কথা মেনে চলুন, দেখবেন সম্পর্ক ভালো থাকবে।

৫) বিভিন্ন কাজে তার পরামর্শ নিন

৫) বিভিন্ন কাজে তার পরামর্শ নিন

আপনি যদি কোনও বিষয়ে আপনার শাশুড়ি পরামর্শ নেন, তাহলে তিনি খুবই খুশি হবেন। যেটা পারবেন না, সেটা শাশুড়ির কাছ থেকে শিখে নিন। আপনি বা আপনার স্বামী যেকোনও কিছু করার আগে শাশুড়ির পরামর্শ গ্রহণ করুন। তাহলে আপনাদের জীবনে যে তাঁর গুরুত্ব আছে তা তিনি অনুভব করবেন।

৬) শাশুড়ির সামনে তার ছেলের নিন্দা করবেন না

৬) শাশুড়ির সামনে তার ছেলের নিন্দা করবেন না

কোন মা-ই তার সন্তানের নিন্দা সহ্য করতে পারে না। তাই কখনও আপনার শাশুড়ির সামনে তার ছেলের নামে নিন্দা করা, রাগ দেখানো, চিৎকার করা এধরনের কাজগুলি করবেন না। এগুলি আপনাদের সম্পর্ককে নষ্ট করতে পারে।

৭) অতিরিক্ত দেখাবেন না

৭) অতিরিক্ত দেখাবেন না

আপনি যত আপনার শাশুড়ির সামনে রিল্যাক্স থাকবেন, ততই ভালো। কখনোই ঘাবড়ে যাবেন না। আপনি যেমন সেরকমই থাকার চেষ্টা করুন। নিজেকে শাশুড়ির সামনে খুব বেশি কিছু দেখাবেন না, এতে হিতে বিপরীত হবে। সর্বদা কনফিডেন্ট থাকুন।

৮) সাহায্য করুন

৮) সাহায্য করুন

যখনই আপনার শাশুড়ি পরিবার বা বাড়ির জন্য কিছু করবেন, তখন তাকে সাহায্য করুন। যদি তাঁর সাহায্যের প্রয়োজন নাও হয়, তাহলেও একবার জিজ্ঞাসা করুন।

English summary

Ways to Build a Great Relationship with Your Mother-in-Law

Below are eight tips to help you get on your mother in law's good side regardless of whether or not you naturally get along with her. Read on.
X