বিশ্ব বিখ্যাত এই বোলাররা জীবনে একবারও নো বল করেননি!

Posted By:
Subscribe to Boldsky

জসপ্রিত ভুমরা যদি নো বলটা না করতেন তাহলে মনে হয় বিরাট কোহলির হাতে চ্য়াম্পিয়ান ট্রফি উঠেই যেত। তাই না! কিন্তু ভাগ্যের কী পরিহাস দেখুন, একটা নো বল পুরো ম্য়াচটার ভাগ্য ঘুরিয়ে দিয়েছিল। যেখানে ভিকট্রি সাইন দিতে দিতে ভারতীয় প্লেয়ারদের বিজয় উৎসবে মেতে ওঠা উচিত ছিল, সেখানে একেবারে অন্য ছবি দেখে চখের জলে নাকের জলে দিন শেষ হয়েছিল ভারতীয় সমর্থকদের। তাই তো নো বলের উপর এই প্রবন্ধটি লেখার সিদ্ধান্ত নেওয়া, যা পড়তে পড়ে যে কোনও ভারতীয় সমর্থকেরই মন ভাল হয়ে যাবে।

আজ এই লেখায় এমন ৫ জন বোলারের সম্পর্কে লেখা হল, যারা তাদের কেরিয়ারে কোনও দিন নো বল করেননি। ভাবতে পারেন কতটা দক্ষতা থাকলে এমনটা করা সম্ভব! যদিও এই ৫ জনই ক্রিকেট বিশ্বের উজ্জ্বল নক্ষত্রদের অন্যতম ছিলেন। কাদের কথা বলছে আমি, তা নিশ্চয় জানতে ইচ্ছা করছে?

এমন অসামান্য সাফল্যের মুকুট যাদের মাথায় তারা হলেন...

১. কপিল দেব:

১. কপিল দেব:

ভারতের বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন সারা কেরিয়ারে মোট ১৩১ টি টেস্ট এবং ২২৫ টি ওয়ান ডে খেলেছেন। কিন্তু কোনও দিন কপিল দেবের পা ক্রিজ সীমানা ছাড়িয়ে এগিয়ে যাইনি। তিনিই ছিলেন প্রথম ক্রিকেটার যিনি এমন রেকর্ড বানিয়েছিলেন।

২. ইয়ান বোথাম:

২. ইয়ান বোথাম:

ইংল্যান্ডের বিখ্যাত অলরাউন্ডার ইয়ান বোথাম হলেন দ্বিতীয় এমন বোলার যিনি নো বল কাকে বলেন তা জানেনই না। কারণ তিনি তার ১৬ বছরের ক্রিকেট জীবনে একবারের জন্যও নো বল করেননি। একবার ভাবুন বথাম যদি আজকের দিনে খেলতেন তাহলে দলের কতটাই না উপকারে লাগতেন।

৩. ইমরান খান:

৩. ইমরান খান:

পাকিস্তানের সর্বকালের সেরা অধিনায়ক এবং অলরাউন্ডার ইমরান খানের ঝুলিতে সাফল্যের ছড়াছড়ি। কিন্তু তার ক্রিকেট জীবনের একটি সাফল্যের কথা হয়তো অনেকেই জানেন না। কপিল দেব এবং ইয়ান বথামের মতো তিনিও হলেন এমন বোলার কোনও দিন নো বল করেননি। ১৭৫টা ওয়ান ডে এবং ৮৮ টা টেস্ট ম্যাচ খেলে নেওয়ার পরেও নো বলের সংখ্যা "শূন্য"।

৪. ডেনিস লিলি:

৪. ডেনিস লিলি:

৭০ টা টেস্ট ম্যাচে আগুন ঝড়ানো বলিং করার সময় কোনও দিন তার পা বিপদসীমা পেরোয়নি। তাহলে একবার ভাবুন অত গতিতে ছুটে এসে গোলার স্পিডে বল ডেলিভারির সময় কী অসাধারণ শরীরকে নিয়ন্ত্রণে রাখতে এই অস্ট্রেলিয়া পেস বোলার।

৫. লেন্স গিবস:

৫. লেন্স গিবস:

সর্বকালের সরা স্পিনারদের অন্যতম এই ওয়েস্ট ইন্ডিয়ান বোলারটি তারা ক্রিকেট কেরিয়ারে প্রায় মাত্র ৭৯ টা খেলেছিলেন যাতে ৩০৯ টি উইকেট নিয়েছিলেন। কিন্তু একবারের জন্যও বিপক্ষ দলকে নো বলের কারণে রান দেননি। প্রসঙ্গত, সারা ক্রিকেট বিশ্বে লেন্স গিবস ছিলেন দ্বিতীয় বোলার যিনি ৩০০ উইকেট নেওয়ার গণ্ডি পেরিয়েছিলেন। প্রথম এই কাজটি যিনি করেছিলেন তিনি হলেন ব্রিটিশ ক্রিকেটার ফ্রেড্রিক ট্রম্যান।

Image: Google

Read more about: life
English summary
Five Excellent Bowlers Who No Even Conceded a Single No Ball in Life Time!
Story first published: Saturday, July 1, 2017, 16:08 [IST]
Please Wait while comments are loading...