For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস লকডাউন : এই দুর্দিনে খরচ কমিয়ে বাড়ান সঞ্চয়, দেখে নিন পদ্ধতিগুলি

|

করোনা ভাইরাসের দাপটে দেশজুড়ে চলছে লকডাউন, যার ফলে মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় দেখা দিয়েছে ভাটা। বহু বেসরকারি সংস্থা ইতিমধ্যেই বন্ধ হয়েছে। কাজ হারিয়েছেন বহু মানুষ। বিশেষ করে পেটে টান পড়েছে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত মানুষের পরিবারে। দিন আনা, দিন খাওয়া মানুষজন এর জীবন অতিবাহিত হচ্ছে অত্যন্ত কষ্টের মধ্য দিয়ে। বিশ্বজুড়ে দেখা দিয়েছে অর্থনৈতিক মন্দা। একদিকে করোনা অন্যদিকে আমফান, একের পর এক দুর্যোগ মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলেছে। কিন্তু বাঁচতে তো হবেই, আর বেঁচে থাকতে গেলে বর্তমান ও ভবিষ্যতের কথা ভেবে কমাতে হবে খরচ। নজর দিতে হবে সঞ্চয়ের দিকে।

অর্থনীতিবিদদের মতে, এই অর্থনৈতিক মন্দার প্রভাব বেশি পড়বে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষদের ওপর। কারণ, কাজ হারানোর পাশাপাশি বহু মানুষ মোট বেতন থেকে ১০-১৫ শতাংশ কম টাকা বেতন পাচ্ছেন। কমছে সুদের হার। মুখ থুবড়ে পড়ছে বহু ছোট ব্যবসা। ফলে সংসার চালানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় এই ঘোর আর্থিক মন্দার হাত থেকে বাঁচতে আমাদের সকলকে সঞ্চয়ের দিকে আরও বেশি মন দিতে হবে। কিন্তু এই কঠিন সময়ে কীভাবে সঞ্চয় করবেন? এইজন্য আজ আমরা কিছু উপায় নিয়ে এসেছি। দেখে নিন টিপসগুলো -

১) সঠিক প্ল্যান করা

১) সঠিক প্ল্যান করা

প্রথম এবং গুরুত্বপূর্ণ বিষয় হলো সঠিকভাবে প্ল্যান করা, অর্থাৎ আপনার মোট উপার্জিত অর্থ দিয়ে একটি মাসে কীভাবে খরচ করবেন, কতটা খরচ করবেন এবং কোন কোন খাতে কত টাকা খরচ করবেন তার সঠিক পরিকল্পনা করে নেওয়া। তৈরি করা পরিকল্পনা অনুযায়ী পুরো মাস চলুন। এই পরিকল্পনাতেই ঠিক করে নিন মাসে কত টাকা জমাতে পারবেন।

২) অযথা ব্যয় করবেন না

২) অযথা ব্যয় করবেন না

নিজের কিংবা পরিবারের যতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই খরচ করুন। এই সময়ে অযথা কোনও জিনিস কেনা থেকে দূরে থাকুন। শৌখিন জিনিসপত্র কেনার কথা একেবারে ভুলে যান। অযথা জামা কাপড় কেনা থেকেও বিরত থাকুন।

৩) ইলেকট্রিকের খরচ

৩) ইলেকট্রিকের খরচ

ইলেকট্রিকের খরচ কমান। বাড়িতে থাকা ইলেকট্রনিক জিনিসপত্র ব্যবহার করা কমান। এতে বিদ্যুতের ব্যবহার অনেকটা কমবে। পাশাপাশি পাখা ও আলো অযথা জ্বালাবেন না। যে ঘরে কেউ নেই সেখানের পাখা, আলো বন্ধ রাখুন। তাহলেই দেখবেন খরচ কমে গিয়েছে, সঞ্চয় বেড়েছে।

৪) বাড়ির খাবার খান

৪) বাড়ির খাবার খান

এবার থেকে অভ্যাস করুন বাড়ির খাবার খাওয়া। অফিসের টিফিন বাড়ি থেকেই নিয়ে যান, বাইরে খাওয়া ভুলে যান। হোটেল কিংবা রেস্টুরেন্টে লাঞ্চ ও ডিনার আপাতত জীবন থেকে দূরে সরিয়ে রাখুন। পাশাপাশি অনলাইন খাবার অর্ডার এর দিকেও মন দেবেন না। এতে আপনার স্বাস্থ্য যেমন ঠিক থাকবে, তেমনি খরচও কমবে। এখান থেকেও সঞ্চয়ের একটি পথ উন্মুক্ত হতে পারে।

এই জিনিসগুলি বাড়িতে রাখলে কোনও দিন টাকার অভাবে ভুগবেন না!

৫) রূপচর্চার পেছনে অতিরিক্ত খরচ

৫) রূপচর্চার পেছনে অতিরিক্ত খরচ

রূপচর্চার পেছনে অতিরিক্ত খরচ করা বন্ধ রাখুন। যতটা প্রয়োজন ততটাই খরচ করুন। ঘরোয়া সামগ্রী নিয়ে বাড়িতেই রূপচর্চা করুন। কারণ, পার্লার থেকে হতে পারে করোনা সংক্রমণ এবং আর্থিক খরচও অনেকটাই বেশি। এটি মেনে চললেও আপনি অর্থ সঞ্চয় করতে পারবেন।

৬) ভ্রমণ থেকে বিরত

৬) ভ্রমণ থেকে বিরত

আগামী এক থেকে দেড় বছর ঘুরতে যাওয়া বা ভ্রমণের পরিকল্পনা স্থগিত রাখুন। সেই টাকা সঞ্চয় করুন। ব্যাংকে ফিক্সড কিংবা কোনও বীমায় এই টাকা ভবিষ্যতের জন্য জমা করতে পারেন।

৭) সেভিংস

৭) সেভিংস

মাইনে পাওয়ার সাথে সাথে বাড়ির প্রয়োজনীয় খরচের টাকা তুলে রাখুন। মিটিয়ে দিন বাড়ি ভাড়া, ইলেকট্রিক বিল, জলের টাকা, স্কুলের মাইনে। এবার পড়ে থাকা মোট টাকার মধ্যে ১০-১৫ শতাংশ পারলে সেভিংস অ্যাকাউন্টে জমা করুন।

৮) ইন্টারনেট

৮) ইন্টারনেট

মোবাইল এবং ইন্টারনেটের পেছনে অতিরিক্ত অর্থ ব্যয় করা কমিয়ে দিন। প্রয়োজনে অল্প টাকা খরচ করুন।

৯) ক্যাশ টাকা ব্যবহার করুন

৯) ক্যাশ টাকা ব্যবহার করুন

বর্তমান দিনে আমরা অনেকেই নগদ টাকার পরিবর্তে কার্ড ব্যবহার করে থাকি। এক্ষেত্রে আমরা হিসেব রাখতে পারিনা ঠিক কত টাকা খরচ হল। তাই, এবার কার্ড ব্যবহারের পরিবর্তে ক্যাশ টাকা ব্যবহার করুন। হিসাব রাখুন কত টাকা খরচ করলেন। যদিও, শোনা যাচ্ছে যে করোনা ভাইরাসের কারণে নগদ লেনদেনেও সমস্যা দেখা দিতে পারে, তাই সেক্ষেত্রে সতর্ক থাকুন।

১০) নেশাজাতীয় দ্রব্য

১০) নেশাজাতীয় দ্রব্য

নিয়মিত নেশাজাতীয় দ্রব্য খাওয়া থেকেও বিরত থাকুন। এটি মেনে চললে আপনি অনেক টাকা বাঁচাতে পারবেন। এই খাতের টাকাগুলো সেভিংস অ্যাকাউন্ট বা স্বাস্থ্য বীমায় জমা করুন।

১১) অব্যবহৃত জিনিস বিক্রি করুন

১১) অব্যবহৃত জিনিস বিক্রি করুন

বাড়িতে পড়ে থাকা জিনিসগুলি অর্থাৎ আপনি যেগুলো ব্যবহার করছেন না তা বিক্রি করুন। বিক্রি করে যে টাকা আসবে সেটি সঞ্চয় করুন।

১২) নিজের কাজ নিজে করা

১২) নিজের কাজ নিজে করা

এই কঠিন সময়ে বাড়িতে নিজের কাজ নিজে করার চেষ্টা করুন। যে কাজ আপনি নিজেই করতে পারবেন, সেই কাজ টাকার বিনিময়ে অন্যকে দিয়ে করানো থেকে বিরত থাকুন। এর থেকে অল্প কিছু হলেও টাকা সঞ্চয় করতে পারবেন।

English summary

12 Tips To Save Money

Here are some tips to save money during lockdown.
X