For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীপাবলিতে বিদ্যুতের বাতি দিয়ে বাড়ি-ঘর সাজাচ্ছেন? নিরাপদে থাকতে অবশ্যই এই নিয়মগুলি মানুন

|

আজ দীপাবলি ও কালীপুজো। প্রতিবছরই সবার জীবন থেকে অন্ধকার দূরে সরিয়ে আলো নিয়ে আসে দীপাবলি। ভারতের অত্যন্ত জনপ্রিয় একটি উৎসব এটি। এইসময় চারিদিক আলোর রোশনাইয়ে সেজে ওঠে। মূলত বাঙালি, অসমিয়া ও ওড়িয়ারা দীপাবলির সময় কালীপূজা করে থাকেন। আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে সারা রাত্রিব্যাপী কালীপূজা অনুষ্ঠিত হয়। "দীপাবলি" শব্দের অর্থ "প্রদীপের সমষ্টি"। এই দিন হিন্দুরা ঘরে ছোট ছোটো মাটির প্রদীপ ও মোমবাতি জ্বালেন। এই প্রদীপ জ্বালানো অমঙ্গল বিতাড়নের প্রতীক। তবে প্রযুক্তিগত উন্নতির সাথে সাথে বর্তমানে মার্কেটে নানা রকম টুনি বাল্ব, রকমারি নকশার ইলেকট্রিক লাইট, এলইডি লাইট পাওয়া যায়। এগুলি দেখতেও বেশ আকর্ষণীয়, তাই প্রদীপের আলোর বদলে এখন বেশিরভাগ মানুষই বৈদ্যুতিন আলো বেশি পছন্দ করেন। দীপাবলিতে বিদ্যুৎবাতিতেই সেজে ওঠে চারিদিক। কিন্তু আপনি কি জানেন যে বাইরে থেকে কিনে আনা এই নকশাদার বৈদ্যুতিন বাতিই বড় বিপদের কারণ হতে পারে! তাই আনন্দ-উৎসবের দিনে বিপদের হাত থেকে বাঁচতে অবশ্যই এই নিয়মগুলি মেনে চলুন -

Tips To Keep Yourself Safe From Electric And LED Lights During Diwali

১) বিভিন্ন ইলেকট্রিক লাইট, যেমন- টুনি বাল্ব, এলইডি ও বিভিন্ন নকশার বৈদ্যুতিন বাতি যাই কিনুন না কেন, বিপদ এড়াতে সবকটি দক্ষ ইলেকট্রিশিয়ান দিয়ে পরীক্ষা করিয়ে তবেই ব্যবহার করুন।

২) একটানা এই ধরনের আলো জ্বালানোর ফলে বাড়ির বিদ্যুত লাইনে কোনও সমস্যা হবে কি না, সেটাও দেখে নেবেন।

৩) লাইনের সকেট পরীক্ষা করিয়ে নিন।

৪) খরচ কমাতে সারাক্ষণ বিদ্যুতের আলো না জ্বালিয়ে কিছুক্ষণ বিরাম দিন। প্রদীপ বা মোমবাতির হালকা আলোতেই আলোকিত হোক ছাদ, বারান্দা।

৫) জল হাতে কখনই প্লাগে হাত দেবেন না। বাড়ির বাচ্চারা যাতে ইলেকট্রিক লাইটের কাছে না যায় এবং প্লাগে হাত না দেয় সেদিকে অবশ্যই খেয়াল রাখুন।

৬) অনেক সময় প্রদীপ বা মোমবাতি থেকেও দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। তাই সেদিকে খেয়াল রাখুন। নিরাপদ জায়গায় মোমবাতি বা প্রদীপ রাখুন ও সতর্ক থাকুন।

শুভ দীপাবলি : কালীপুজো ও দীপাবলি উপলক্ষ্যে আপনার প্রিয়জনদের এই মেসেজগুলি পাঠান

English summary

Tips To Keep Yourself Safe From Electric And LED Lights During Diwali

Here are some Tips To Keep Yourself Safe From Electric And LED Lights During Diwali. Read on.
Story first published: Saturday, November 14, 2020, 15:35 [IST]
X