For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) এই কারণে খুব সহজেই দুঃখ পান আপনি

|

আমরা অনেকেই নানা সময়ে দুঃখ পেয়ে থাকি, আঘাত পেয়ে থাকি। তবে তার পরমুহূর্তেই সামলে নিয়ে ঘুরে দাঁড়াই। এটাই মানুষের ধর্ম। আর এটা করতে আমাদের সাহায্য করে মস্তিষ্ক। আঘাত পাওয়া, ঘৃণা, রাগ, হিংসার মতো বিষয়গুলি মানুষকে ভালো থাকতে দেয় না। তা থেকে তাই বেরিয়ে আসলেই সুখ খুঁজে পাওয়া যায়।

আমাদের প্রত্যেকেরই বেঁচে থাকার অধিকার রয়েছে। তবে কিছু মানুষ একবার দুঃখ পেলে সেটাকে ভুলতে পারেন না এবং সেটা নিয়ে বিলাপ করতে করতেই জীবনের অনেকটা সময় কাটিয়ে দেন। [বাথরুমের চেয়েও বেশি নোংরা ঘরের ভিতরের এই জিনিসগুলি]

মানুষ আনন্দে থাকবে না দুঃখে তা সম্পূর্ণভাবে নির্ভর করে মানুষের কাজকর্মের উপরে। তাই যে জিনিসে মন বিচলিত হয়, দুঃখ পায়, এমন জিনিস করা কোনওমতে উচিত নয়। নিচের স্লাইডে দেখে নিন, কি কি বিষয় বা জিনিসে মন ভারাক্রান্ত হয়।

সবসময় অস্বস্তি অনুভব করা

সবসময় অস্বস্তি অনুভব করা

অসুখী মানুষেরা ভুলে যান যে কম্প্রোমাইজ করাটা জীবনের একটি অঙ্গ। অনেক সময়ে জীবন হবে মাখনের মতো মসৃণ ও কখনও নারকেলের মতো শক্ত। তাই সবকিছুর সমতা বজায় রেখে চলতে হবে। এটা মানতে না পারলে জীবনে দুঃখ বাড়বে।

নিজেকে সময় না দেওয়া

নিজেকে সময় না দেওয়া

অনেক সময়ে নিছক কাজের কাজ না করেও সময় কাটানো যায়। এতে মনের বদল হয়। তবে অসুখী মানুষেরা এসবের ধার ধারেন না। কখনও কখনও বন্ধুদের সঙ্গে নিছক আড্ডা, অযথা সময় নষ্ট করা, বাচ্চাদের সঙ্গে খেলা ইত্যাদি কাজে মন শান্ত ও খুশি থাকে।

নেতিবাচকতায় ঘিরে থাকা

নেতিবাচকতায় ঘিরে থাকা

সংকীর্ণমনের মানুষদের ভাবনা-চিন্তার পরিধি সীমিত থাকে। যখনই তারা কোনও সমস্যায় পড়েন, সেটাকে সমাধানের বদলে উল্টে তা জটিল করে দেন। কখনও সমাধানের রাস্তায় হাঁটেন না। ফলে অবসাদ ঘিরে রাখে এমন মানুষদের।

অভিযোগ করা

অভিযোগ করা

অসুখী মানুষেরা সবসময় অভিযোগ করতে থাকেন। এদের গরম পড়লেও অসুবিধা, আবার ঠান্ডা লাগলেও অসুবিধা। অর্থাৎ সর্বদা অভিযোগ জানিয়ে চলেছেন এমন মানুষ। কিছু জিনিস আমাদের হাতে থাকে না। তবে তা না শুনে অভিযোগ জানানো ও অসুখী থাকাই এদের কাজ।

শর্টকাটে সোজা পথে হাঁটা

শর্টকাটে সোজা পথে হাঁটা

অনেক সময় সোজা রাস্তা বা শর্টকার্ট নিলেই যে সাফল্য আসে তেমন নয়। ঝুঁকি নিয়ে এগোলে সাফল্য পাওয়া সম্ভব। তবে দুঃখী মানুষেরা সেটা বুঝতে পারেন না।

ভাবনার আগেই কাজ করা

ভাবনার আগেই কাজ করা

না ভেবে কাজ করা অসুখী মানুষের পরিচয়। কাজের বিচার না করে শুধুমাত্র তাড়াহুড়োতে কাজ শেষ করে পরে তা নিয়ে বিলাপ করেন বহু মানুষ। তবে স্থিতধী মানুষেরা কাজ করার আগে বহুবার ভেবে নেন।

অন্যকে দোষারোপ

অন্যকে দোষারোপ

অসুখী মানুষ সবসময় অন্যকে দোষারোপ করেন। এরা অন্যের সমালোচনা করতে ভালোবাসেন। এমন করে নিজের দোষ-ভুলগুলির সঙ্গে পরিচিত হন না। ফলে সারাজীবন দুঃখই তাদের নিত্যসঙ্গী হয়।

কথা শোনেন কম, বলেন বেশি

কথা শোনেন কম, বলেন বেশি

অসুখী মানুষেরা নমনীয় হন না। এরা বিশ্বাস করেন, এদের জানাটাই ঠিক। ফলে এরা অন্যের কোনও কথা শোনেন না, পরামর্শ নেন না। এরা ভাবেন কোনও ভুল তারা করতেই পারেন না। ভুলে যান, অন্যের পরামর্শ না শুনলে নিজেকে শুধরে নেওয়া যায় না।

আরও খবর পড়ুন এখানে :

এটিএম ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষিত থাকুন এই ৬ উপায়ে

যৌন বাসনাকে শেষ করে দেয় এই খাবার

এই বিষয়গুলি আপনাকে খুশিতে থাকতে দেয় না

কীভাবে বুঝবেন আপনার চারপাশে নেতিবাচক মানুষে ভরা!

ব্যক্তিগত সম্পর্কে প্রভাব ফেলে এই বিষয়গুলি

English summary

Things That Make A Person Unhappy

Things That Make A Person Unhappy
Story first published: Saturday, December 26, 2015, 12:01 [IST]
X