For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন চাকরির ক্ষেত্রে এই বিষয়গুলি মাথায় রেখে চলুন!

By Oneindia Staff Writer
|

ইংরাজি কথায় আছে "ফার্স্ট ইম্প্রেশন ইজ দ্য লাস্ট ইম্প্রেশন"। চাকরি বা কর্মক্ষেত্রে সেটা তো খুব খাঁটি কথা। মনের মতো চাকরি পাওয়া তো আর মুখের কথা না। খুব কম লোকই আছেন যাঁরা নিজের পছন্দের মতো চাকরি করতে পারেন। কিন্তু অনেকে এমনও আছেন। কঠিন কঠিন পরীক্ষা পাশ করে ইন্টারভিউয়ে সবাইকে মুগ্ধ করে চাকরি পেলেও প্রথম দিনে কিছু ছোট্ট ভুলের জন্য কাজের ক্ষেত্রে নিজের ইমেজটাই খারাপ করে বসেন।

তাই প্রথমদিনটা চাকরির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। তাই এদিন থেকেই মাথায় রেখে চলুন কিছু সাধারণ ও গুরুত্বপূর্ণ জিনিস। নতুন চাকরির ক্ষেত্রে এই জিনিসগুলি মাথায় রাখলে ইম্প্রেশনও ভাল পড়বে মালিকপক্ষে এবং আপনিই অনেক সহজে কাজ করতে পারবেন।

মন দিয়ে শুনুন

মন দিয়ে শুনুন

নতুন চাকরির ক্ষেত্রে মনে রাখতে হবে, আপনি এই সংস্থায় নতুন। সময় নিন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে। আগে সংস্থার কাজের পদ্ধতি ভাল করে বোঝার চেষ্টা করুন। আর তার জন্য আপনার সবকিছু মন দিয়ে শোনা উচিত। সিনিয়ারদের কথা মন দিয়ে শুনুন ও মনে রাখার চেষ্টা করুন। প্রয়োজনে নোট নিয়ে নিন।

অজুহাত দেওয়া বন্ধ করুন

অজুহাত দেওয়া বন্ধ করুন

কোনও কাজ আপনি করতে পারবেন না, আর তার জন্য অজুহাত সাজিয়ে ম্যানেজমেন্টকে শোনানো এটা বন্ধ করুন। ম্যানেজমেন্ট আপনার অজুহাত শোনার জন্য আপনাকে চাকরি দেয়নি।

ডেডলাইনে খেয়াল রাখুন

ডেডলাইনে খেয়াল রাখুন

বসের গুডবুকে আসার জন্য এর থেকে ভাল উপায় আর হয় না। ডেডলাইন যত কঠিনই হোক না কে চেষ্টা করুন অতিরিক্ত সময় কাজ করে বা যেন তেন প্রক্রিয়ায় বসের দেওয়া ডেডলাইনে কাজ শেষ করে বসকে চমকে দিন।

কেরামতি দেখানোর আগে ভাল করে রপ্ত করুন

কেরামতি দেখানোর আগে ভাল করে রপ্ত করুন

অনেকেই আছেন, যারা অফিসে এক দুদিন কাজ করার পরই কেরামতি দেখানোর চেষ্টা করেন। আর ব্যস ভুল করে বসেন আর সঙ্গে সঙ্গে বিপদ। তাই কেরামতি দেখানোর আগে কাজ ভাল করে করার চেষ্টা করুন।

 প্রচলিত ধারণার বাইরে ভাবার চেষ্টা করুন

প্রচলিত ধারণার বাইরে ভাবার চেষ্টা করুন

প্রথমে কাজের প্রাধান্য তালিকা তৈরি করুন। মাথায় রাখবেন যদি আপনি নতুন কিছু , সৃজনশীল করতে না পারেন, প্রচলিত ধারার বাইরে ভাবতে না পারেন তাহলে কিন্তু কাজের জায়গায় কদর মিলবে না। তাই সেই বিষয়টি মাথায় রাখুন।

সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ

সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ

সহকর্মীদের সঙ্গে পেশাগত সম্পর্ক বজায় রেখে চলুন। অফিসেও অনেক ছোট ছোট দল থাকে। এই সব দলের পাল্লায় পরে গ্রুপবাজির অংশীদার হবেন না। সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ ব্যবহার করুন। কারের সঙ্গে বসে পর নিন্দা পর চর্চা করবেন না।

পোশাকে নজর দিন

পোশাকে নজর দিন

কখনও লাউড কোনও পোশাক পরে অফিসে যাবেন না। এবং খেয়াল রাখবেন পুরুষ হোন বা মহিলা সবসময় নিজেকে প্রেজেন্টেবল রাখুন। তবে এর মানে এটা কখনওই নয় যে আপনাকে রোজ রোজ নতুন জামা পড়ে অফিস যেতে হবে।

নিজের কাজকে উপভোগ করতে শিখুন

নিজের কাজকে উপভোগ করতে শিখুন

আপনি এই নিয়মগুলি তখনই মেনে চলতে পারবেন যখন আপনি মন থেকে আপনার কাজ উপভোগ করবেন। না হলে তা আপনি বা আপনার সংস্থা কারোর পক্ষেই ভাল হবে না। বিরক্তিকর কাজও কোন পদ্ধতিতে আপনি উপভোদ করে কারতে পারবেন তা ভাবতে হবে আপনাকেই।

English summary

Things To Keep In Mind For Your New Job

Things To Keep In Mind For Your New Job
Story first published: Sunday, December 13, 2015, 14:41 [IST]
X