For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়িতে অতিথি আসার কথা? কোন দিকগুলিতে নজর দেবেন জেনে নিন

|

সাজানো গোছানো ঘর কার না ভালো লাগে! কিন্তু সময়ের অভাবে অনেকেই ঘর ঠিকমতো গুছিয়ে রাখতে পারে না, ফলে চারিদিকে অগোছালো হয়ে পড়ে থাকে জিনিসপত্র। কিন্তু বাড়িতে অতিথি আসার কথা হলেই মাথায় আকাশ ভেঙে পড়ে! ঘর কীভাবে গোছাবেন, যা দেখে অতিথিরা প্রশংসায় পঞ্চমুখ হয়ে যাবে, ভেবে উঠতে পারেন না অনেকেই। এক্ষেত্রে প্রথমেই আপনাকে মনে করতে হবে, অতিথিদের নজর প্রথমে বাড়ির কোন দিকগুলিতে যেতে পারে। এই ব্যাপারে আপনাদের জন্য রইল কিছু টিপস।

১) বাড়ির প্রবেশ পথ

১) বাড়ির প্রবেশ পথ

বাড়ির প্রবেশ পথ প্রথমে নজরে পড়ে অতিথিদের, তাই প্রবেশ পথটা সুন্দর রাখা দরকার। ঢোকার মুখে জুতো রাখার আলাদা জায়গা রাখুন। ব্যাগ রাখার জন্য ব্যবস্থা করতে পারেন।

২) ম্যাট

২) ম্যাট

বাড়িতে ঢোকার পরই যে জিনিসটায় অতিথিদের নজর যায় সেটা হল ওয়েলকাম ম্যাট। সুন্দর পরিষ্কার ম্যাট রাখুন দরজার সামনে। অবশ্যই ম্যাট কমফর্টেবল হতে হবে, যাতে পা রেখে কোনও সমস্যা না হয় গেস্টদের।

৩) গন্ধ

৩) গন্ধ

গন্ধ জিনিসটা এমন, যা প্রথমেই অনুভব করতে পারেন যে কেউ। তাই ঘর সুগন্ধিত রাখার চেষ্টা করুন। সেক্ষেত্রে কোনও গন্ধযুক্ত বাতি বা সুগন্ধী ছড়াতে পারেন ঘরে।

৪) ঘরের তাপমাত্রা

৪) ঘরের তাপমাত্রা

ঘরের তাপমাত্রা কেমন তার ওপর নির্ভর করে অতিথিরা কতটা কমফর্টেবল হতে পারবে। সেক্ষেত্রে গরমকালে অতিথি এলে বাড়িতে হালকা এসি চালিয়ে রাখুন, শীতকালে ঠান্ডা বেশি হলে রুম হিটার চালাতে পারেন। তবে সব সময় নজর রাখবেন অতিথিরা কোন বয়সের, বাচ্চা বা বয়স্ক হলে তাদের এসি অতটা দরকার লাগে না!

৫) ঘর পরিচ্ছন্ন রাখুন

৫) ঘর পরিচ্ছন্ন রাখুন

অতিথিরা আসার আগে বাড়ি একবার পরিষ্কার করে নেবেন। এটা খুব জরুরি। বাড়িতে ধুলোবালি সবসময় থাকে। সন্ধ্যেবেলা অতিথিরা আসবেন, আর আপনি যদি সকালে ঘর পরিষ্কার করেন, তাহলে মাঝের সময়ের মধ্যে ঘরে ধুলো হয়ে যাবেই। তাই সকালে ঘর ঝাট দিয়ে মুছে রাখতেই পারেন, তবে অতিথিরা আসার আগে আরও একবার রুম পরিষ্কার করে নেবেন।

৬) আসবাবপত্র

৬) আসবাবপত্র

অতিথিরা এসে প্রথমে ড্রয়িং রুমে বসেন। সেখানে সোফা, চেয়ার থাকে সব বাড়িতেই। নজর রাখতে হবে অতিথিরা যেন কমফর্টেবল হন। সেইসঙ্গে বসার জায়গায় স্পেস বেশি থাকলে ভালো হয়। আসবাবপত্র যাতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে সেদিকে খেয়াল রাখবেন।

৭) খাবার টেবিল, প্লেট পরিষ্কার রাখুন

৭) খাবার টেবিল, প্লেট পরিষ্কার রাখুন

যে জায়গায় খেতে দেবেন অতিথিদের, সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা দরকার। অপরিচ্ছন্ন জায়গায় খেতে দিলে খারাপ ইমপ্রেশন পড়বে। তাই ডিনার সেট বের করে আগে একবার ধুয়ে মুছে পরিষ্কার করে রাখুন। খাবার টেবিল ভাল করে পরিষ্কার করে সুন্দরভাবে সাজিয়ে রাখুন।

৮) আলো

৮) আলো

আলো এমন একটা জিনিস যা যেকোনও জায়গাকেই সুন্দর করে তোলে। তাই যে জায়গায় অতিথিরা বসবেন বা খাবার জায়গায় সুন্দর আলো দিয়ে সাজাতে পারেন। বাড়িতেই অতিথিদের ক্যান্ডেল লাইট ডিনার করাতে পারেন আপনি।

৯) পরিবেশ

৯) পরিবেশ

আপনার ঘরের পরিবেশ অতিথিদের নজরে আসে প্রথম। সবসময় হেভি ডেকরেশনের দরকার হয় না, ছিমছামভাবে সাজিয়ে তুলুন ঘরগুলোকে। হালকা আলোর সঙ্গে ফুলদানিতে কয়েকটা ফুলের স্টিক লাগিয়ে রাখতে পারেন।

১০) ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না কোনও জিনিস

১০) ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না কোনও জিনিস

সব জিনিস যেন নির্দিষ্ট জায়গায় থাকে, সেদিকে নজর রাখতে হবে। বাড়িতে বাচ্চা থাকলে তার খেলনা থাকতে পারে, কিন্তু সেগুলো নির্দিষ্ট বাক্সে রাখুন। নোংরা জামাকাপড় রাখুন লন্ড্রি ব্যাগে।

১১) বাথরুম

১১) বাথরুম

শুধু ঘর নয়, বাথরুমেও নজর রাখতে হবে। বাথরুম নোংরা থাকলে অতিথিদের কাছে ইমপ্রেশন মুহূর্তে খারাপ হয়ে যাবে। তাই বাথরুম, কমোড সবই পরিষ্কার রাখুন। বেসিনের দিকেও নজর রাখতে হবে।

১২) পোষ্য

১২) পোষ্য

বাড়িতে অনেকেরই পোষ্য থাকে। পোষ্য থাকলে তাঁর লোম থাকবেই বাড়িতে। আপনার সমস্যা না হলেও অতিথিদের পোষ্যের লোমে সমস্যা হতে পারে। তাই কার্পেট, সোফা সব জায়গা পরিষ্কার করে নিন। আর আপনার পোষ্যর কারণে যাতে অতিথিদের কোনও সমস্যা না হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখুন।

Read more about: guest home house insync
English summary

Things guests always notice about your home

Check out these Things Guests Notice About Your Home and let’s talk simple tips & hacks for getting your home guest-ready in minutes.
X