For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Super Pink Moon 2020 : সুপার পিঙ্ক মুন কী? জেনে নিন ভারত থেকে কখন দেখা যাবে এটি

|

২০২০ সালের সুপার মুন অর্থাৎ চাঁদের বৃহত্তর আকার বা পূর্ণিমার চাঁদ ৭ তারিখ সন্ধ্যে থেকে ৮ তারিখ সকাল-এই সময়ের মধ্যে দেখা যাবে। অতএব, সুপার পিঙ্ক মুন ৭ এবং ৮ এপ্রিল দেখা যাবে। ভারতে ৭ এপ্রিল রাত ১০টা বেজে ৩৫ মিনিটে সুপার পিঙ্ক মুন দেখা যাবে এবং সুপার পিঙ্ক মুনটি ৮ এপ্রিল সকাল ৮টা বেজে ০৫ মিনিট অবধি থাকবে।

২০২০ সালের সমস্ত সুপার মুনের মধ্যে সুপার পিঙ্ক মুন সবচেয়ে সুন্দর, বৃহত্তম এবং উজ্জ্বল হতে চলেছে। এমনিতে চাঁদ ও পৃথিবীর মধ্যে গড় দূরত্ব ৩,৮৪,৪০০ কিলোমিটার। কিন্তু, সুপার পিঙ্ক মুন পৃথিবী থেকে ৩,৫,০৩৫ কিলোমিটার দূরে অবস্থান করবে।

Super Pink Moon

সুপার মুন কী?

যখনই পূর্ণিমার চাঁদ পূর্ণিমার দিন পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকে, তখন এটিকে সুপার মুন বলা হয়। এটি তখনই ঘটে যখন পূর্ণ চাঁদটি তার কক্ষপথের মধ্য দিয়ে পৃথিবীতে নিকটে আসে। আমরা অনেকেই জানি যে, চাঁদের কক্ষপথ কোনও নিয়মিত পরিমণ্ডল নয়, এটি জোয়ার, মহাকর্ষ এবং অন্যান্য শক্তির কারণে হয়। এটি উল্লেখ করার মতো বিষয় যে, পৃথিবী, সূর্য এবং অন্যান্য গ্রহগুলির মাধ্যাকর্ষণ বলের কারণে চাঁদের কক্ষপথ কিছুটা শক্তির মুখোমুখি হয়। আর, এই কারণেই চাঁদের কক্ষপথ কখনও কখনও পৃথিবীর সাথে মিলিত হয়।

অতএব, আমরা বলতে পারি সুপার মুন হওয়ার ক্ষেত্রে, চাঁদের কক্ষপথটি অবশ্যই পৃথিবীর কাছাকাছি হতে হবে যাতে চাঁদ আরও নিকটে আসতে পারে। দ্বিতীয়ত, এটি একটি পূর্ণিমার দিন হওয়া উচিত।

সুপার মুন-কে, এটি একটি সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে বেশি উজ্জ্বল এবং বড় বলে মনে হয়। সুপার মুন সাধারণ পূর্ণিমার চাঁদের থেকে ১৪ শতাংশ বড় আর ৩০ শতাংশ বেশি উজ্জ্বল হয়। ফলে, ২০২০ সালের এপ্রিল মাসের সুপার পিঙ্ক মুনটি বছরের উজ্জ্বল এবং বৃহত্তম সুপারমুন হতে চলেছে।

একে পিঙ্ক মুন কেন বলা হয়?

পিঙ্ক মুন শুনে অনেকেই হয়তো মনে করেন যে এই দিনে চাঁদকে গোলাপী দেখায়, কিন্তু আসলে এরকম কিছুই নয়। প্রকৃতপক্ষে, বসন্তের সময় মার্কিন যুক্তরাষ্ট্রে গোলাপী ফুল 'Phlox Subulata' ফোটে এবং এই কারণেই এপ্রিল মাসের পূর্ণিমাকে পিঙ্ক মুন নাম দেওয়া হয়েছে। আর, এ বছরের সুপার মুন এপ্রিল মাসে প্রদর্শিত হওয়ার কারণে এটিকে সুপার পিঙ্ক মুন বলা হয়েছে।

English summary

Super Pink Moon 2020 : Date, Timings And When To Watch In India

The Super Pink Moon in April 2020 is going to be the brightest and biggest Supermoon of the year. This is because at this time the moon will be quite nearer to the earth.
Story first published: Tuesday, April 7, 2020, 19:49 [IST]
X