For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Surya Grahan 2022: ২৫ অক্টোবর বছরের শেষ সূর্যগ্রহণ, কী কী নিয়ম মেনে চলবেন এ দিন? জেনে নিন

|

২০২২ সালের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ ঘটতে চলেছে ২৫ অক্টোবর। দীপাবলির পর দিন ঘটবে এই গ্রহণ, যে কারণে এই সূর্যগ্রহণ নিয়ে মানুষের মনে কৌতূহলও বেশ রয়েছে। এর আগে গত ৩০ এপ্রিল ছিল বছরের প্রথম সূর্যগ্রহণ। চলতি বছরের উভয় সূর্যগ্রহণই আংশিক গ্রহণ।

আসুন জেনে নেওয়া যাক, ২৫ অক্টোবর সূর্যগ্রহণ কখন শুরু ও শেষ হবে এবং এই সময় কী কী নিয়ম মেনে চলবেন -

সূর্যগ্রহণ কতক্ষণ থাকবে?

সূর্যগ্রহণ কতক্ষণ থাকবে?

চলতি বছর দীপাবলির পরদিন অর্থাৎ ২৫ অক্টোবর ঘটতে চলেছে দ্বিতীয় সূর্যগ্রহণ। গ্রহণ শুরু হবে ২৫ অক্টোবর বিকেল ৪টা ২২ মিনিটে, এবং শেষ হবে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে।

সূতক কাল কতক্ষণ থাকবে?

সূতক কাল কতক্ষণ থাকবে?

জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণের ১২ ঘণ্টা আগে থেকে সূতক কাল শুরু হয়। এবার সূর্যগ্রহণের সূতক কাল ২৫ অক্টোবর ভোর ৪টা ২২ মিনিট থেকে শুরু হবে।

ভারতে কি সূর্যগ্রহণের প্রভাব পড়বে?

ভারতে কি সূর্যগ্রহণের প্রভাব পড়বে?

২৫ অক্টোবরের সূর্যগ্রহণ ভারতে আংশিকভাবে দৃশ্যমান হবে। জ্যোতিষীদের মতে, এখানেও গ্রহণের সমান প্রভাব পড়বে। তাই সূতক কাল এবং গ্রহণকালে সতর্কতা অবলম্বন করা খুবই জরুরি।

সূর্যগ্রহণের সময় কী কী সতর্কতা অবলম্বন করবেন?

সূর্যগ্রহণের সময় কী কী সতর্কতা অবলম্বন করবেন?

সূতক কাল শুরু হওয়ার পর থেকে পূজার্চনা করা হয় না। তবে মন্ত্র জপ (আওয়াজ না করে), কীর্তন এবং গ্রহণকালে ঈশ্বরের স্মরণ শুভ বলে মনে করা হয়। গ্রহণের সময় মন্দিরের দরজা বন্ধ রাখতে হবে। খাওয়াদাওয়া এবং ঘুমও এই সময়ে নিষিদ্ধ বলে মনে করা হয়। সূতকের আগে রান্না করা খাবারের উপর তুলসী পাতা রাখতে হবে।

গর্ভবতী মহিলাদের কী কী নিয়ম মানবেন?

গর্ভবতী মহিলাদের কী কী নিয়ম মানবেন?

গর্ভবতী মহিলাদের গ্রহণের সময় খুব সতর্ক থাকা উচিত। গ্রহণকালে বাইরে যাওয়া বা ঘুমানো উচিত নয়। এই সময় কোনও জিনিস কাটা উচিত নয়, অর্থাৎ সূঁচ, অন্যান্য ধারালো জিনিস একেবারেই ব্যবহার করবেন না।

সূর্যগ্রহণ শেষ হলে কী করবেন?

সূর্যগ্রহণ শেষ হলে কী করবেন?

কথিত আছে, গ্রহণের পরে শুদ্ধিকরণ করা খুবই গুরুত্বপূর্ণ। তাই সূর্যগ্রহণ শেষ হওয়ার পরে পুরো ঘর পরিষ্কার করার পাশাপাশি, বাড়ির মন্দির পরিষ্কার করুন এবং বাড়ির প্রতিটি কোণে গঙ্গাজল ছিটিয়ে দিন। নিজেও স্নান করুন। গ্রহণের পর পবিত্র নদীতে স্নান করা এবং দান-ধ্যান করা খুবই শুভ বলে মনে করা হয়।

English summary

Solar Eclipse October 2022 on Deepavali, Know Date, Timings, Sutal Kaal and Other Details in Bengali

Solar Eclipse October 2022: The second Surya Grahan of the year 2022 will occur on Tuesday, 25 October 2022. Know Date, Time and second Surya Grahan Visibility in India in Bengali.
X
Desktop Bottom Promotion