For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Surya Grahan 2021 : বছরের প্রথম সূর্যগ্রহণ ১০ জুন, জানুন গ্রহণের সময় ও কোথায় কোথায় দেখা যাবে

|

বুদ্ধ পূর্ণিমার দিন ছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আর সেই দিনই সাইক্লোন ইয়াস-এর তান্ডবে বেশ কিছু জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। এবার খুব শীঘ্রই ঘটতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ। বছরের প্রথম চন্দ্রগ্রহণের ঠিক ১৪ দিন পর অর্থাৎ আগামী ১০ জুন হতে চলেছে সূর্যগ্রহণ। তবে এটি ভারত থেকে দেখা যাবে না।

২০২১ সালে মোট চারটি গ্রহণ হবে। তার মধ্যে দুটি চন্দ্রগ্রহণ এবং দুটি সূর্যগ্রহণ। তাহলে দেখে নিন ১০ জুন হতে চলা সূর্যগ্রহণের সময় এবং কোন কোন দেশ থেকে এটি দেখা যাবে।

২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ

২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ

১০ জুন, বৃহস্পতিবার বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে। বাংলা মাস অনুযায়ী, জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে এই গ্রহণ হবে। ১০ জুন সূর্যগ্রহণ দুপুর ০১টা ৪২ মিনিটে শুরু হবে এবং সন্ধ্যা ০৬টা ৪১ মিনিটে শেষ হবে। এই গ্রহণটি ভারতে দেখা যাবে না।

সূতক কাল

সূতক কাল

ভারতে দেখা না যাওয়ার কারণে এই গ্রহণের সূতক কাল বৈধ হবে না। জ্যোতিষ মতে, যে স্থানে গ্রহণ দেখা যায়, সেখানেই কেবলমাত্র সূতক কাল বৈধ হয়।

আরও পড়ুন :Sun Halo : সূর্যকে ঘিরে আছে রামধনু বলয়! অবাক করা ঘটনা এবার বেঙ্গালুরুর আকাশে, জানুন বিস্তারিত

কোথায় কোথায় দেখা যাবে এই সূর্যগ্রহণ

কোথায় কোথায় দেখা যাবে এই সূর্যগ্রহণ

এই গ্রহণ রাশিয়া, গ্রিনল্যান্ড এবং উত্তর কানাডা থেকে দেখা যাবে। এছাড়াও, ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশে এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আংশিক গ্রহণ দেখা যাবে।

বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ ৪ ডিসেম্বর হবে। এটি দক্ষিণ আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, আন্টার্কটিকা এবং অস্ট্রেলিয়ার দক্ষিণ অংশে দেখা যাবে।

English summary

Surya Grahan 2021 in India : Solar Eclipse Date, Sutak Kaal and Other Details in Bengali

An annular solar eclipse will occur on June 10, 2021,Check out surya grahan 2021 date, sutak kaal and other details in Bengali, Read on.
X