For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়িতে পোষ্য থাকলে এই গাছগুলি লাগান

|

চারিদিকে গাছ কেটে ফেলার ফলে পৃথিবীর ভারসাম্য রক্ষায় ব্যাঘাত ঘটছে। আখেরে ক্ষতি হচ্ছে আমাদেরই। এই অবস্থায় ঘরের ভিতরে গাছ লাগালে ঘরকে দূষণ মুক্ত রাখতে সাহায্য করবে। বাস্তুমতে এমন কিছু গাছ আছে, যা ঘরের পরিবেশকে দূষিত হতে দেয় না। তাছাড়া, ঘরের কোণে সবুজ গাছপালা সহজেই কারুর দৃষ্টি আকর্ষণ করে।

গাছ তো আমরা সবাই ভালোবাসি, কিন্তু ইচ্ছা থাকলেও অনেক সময় গাছ লাগাতে পারি না। কারণ বাড়িতে থাকা পোষ্যটি একদমই গাছ রাখতে দেয় না। শখ করে গাছ বসিয়েছেন, বাড়ি ফিরে দেখলেন সেই গাছ আর বেঁচে নেই। প্রিয় পোষ্য খেয়ে ছিঁড়ে নষ্ট করে দিয়েছে। খেয়ে ফেললে ক্ষতি হয় পোষ্যদেরও। তাই ভয়েতে অনেকেই গাছ লাগানো থেকে দূরে থাকেন। তবে সব গাছ কিন্তু পোষ্যদের জন্য ক্ষতিকর নয়। জেনে নিন পোষ্য থাকলে কোন কোন গাছ লাগাতে পারেন।

১) গ্লক্সিনিয়া

১) গ্লক্সিনিয়া

ছোট ছোট ফুল হয় এই গাছে, দেখতে খুবই সুন্দর। অনেকে প্রিয়জনকে উপহার দিয়ে থাকেন এই গাছ। ঘরের মধ্যে রাখতে পারেন এই গাছ। বেশি আলোর প্রয়োজন হয় না আর পোষ্যদের জন্য একদমই ক্ষতিকর নয়।

২) আফ্রিকান ভায়োলেট

২) আফ্রিকান ভায়োলেট

হাউস প্ল্যান্ট হিসেবে আফ্রিকান ভায়োলেট খুবই জনপ্রিয়। মাঝারি তাপমাত্রা, গড় আর্দ্রতা এবং অল্প আলো হলেই এই গাছে ফুল ফোটে।

৩) বেবি টিয়ারস

৩) বেবি টিয়ারস

ছোট ছোট সবুজ পাতায় ভরে ওঠে এই গাছ। ঘরের মধ্যে ঝুলন্ত টবে রাখতে পারেন এই গাছগুলি। পাতায় ভরে যাওয়ায় মাটি দেখা যায় না। তাই আপনার পোষ্য মাটি খোঁড়ার জন্য এই গাছের আশপাশে যাবে না।

৪) স্পাইডার প্ল্যান্ট

৪) স্পাইডার প্ল্যান্ট

নাম স্পাইডার হলেও স্পাইডারের মতো ক্ষতিকর নয় এই গাছ। এর লম্বা লম্বা পাতা বের হলে অনেকটা ফোয়ারার মতো দেখতে লাগে। অনেকে একে রিবন প্ল্যান্টও বলে। পোষ্যদের জন্য একদমই বিষাক্ত নয় এই গাছ।

৫) ভেনাস ফ্লাইট্র্যাপ

৫) ভেনাস ফ্লাইট্র্যাপ

অনেকটা ক্যাকটাসের মতো দেখতে হয় এই গাছ। এই গাছে কাটার মতো থাকায় পোষ্যরা এর থেকে দূরে থাকবে। এই গাছ ক্ষতিকারকও নয়।

সমাজে প্রচলিত কিছু কুসংস্কার, জানুন এর বৈজ্ঞানিক কারণ

৬) অ্যারেকা পাম

৬) অ্যারেকা পাম

অ্যারেকা পাম-কে বাটারফ্লাই পামও বলা হয়। একটু বড় হয় এই গাছগুলি। বাড়িতে এই গাছ নিশ্চিন্তে রাখুন, এটা আপনার প্রিয় পোষ্যের কোনও ক্ষতি করবে না।

৭) বোস্টন ফার্ন

৭) বোস্টন ফার্ন

পেট ফ্রেইন্ডলি আরও একটি গাছ হল বোস্টন ফার্ন। তবে এর ডালপালা পোষ্যরা চেবানোর চেষ্টা করতে পারে। তাই নিরাপদ জায়গায় লাগান এই গাছ।

৮) ক্যালাথিয়া

৮) ক্যালাথিয়া

বাড়িতে কম আলো যেখানে সেখানে লাগান এই গাছ। বড় বড় পাতাওয়ালা এই গাছ দেখতেও সুন্দর আর ক্ষতি হবে না পোষ্যের।

৯) ফ্রেন্ডশিপ প্ল্যান্ট

৯) ফ্রেন্ডশিপ প্ল্যান্ট

নামের মতো এই গাছও পোষ্যদের জন্য ফ্রেন্ডলি। পোষ্যরা খুব একটা এই গাছ মুখে দেয় না। এই ছোট্ট গাছটির ৬-১২ ইঞ্চি উচ্চতা হয় এবং কম আলোতেই বাঁচতে পারে। প্রতিদিন কয়েক ঘণ্টা সূর্যের আলো হলেই যথেষ্ট।

১০) অর্কিড

১০) অর্কিড

অর্কিড অনেকেরই প্রিয় হয় এর সুন্দর রঙের জন্য। সঠিকভাবে যত্ন নিলে অর্কিড চার মাস পর্যন্ত বাঁচতে পারে। পেট সেফ গাছের তালিকায় রাখতে পারেন অর্কিড গাছও।

English summary

Plants That Are Safe for Cats and Dogs

Check out 10 of our favorite houseplants that are safe for cats and dogs.
X