For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Parsi New Year : জেনে নিন পারসি নববর্ষ উদযাপনের ইতিহাস ও তাৎপর্য

|

ইরানীয় ক্যালেন্ডারের সূচনা উপলক্ষে, পারসি সম্প্রদায়ের মানুষরা নভরোজ বা নওরোজ উৎসব উদযাপন করে। এই বছর, এটি আজ অর্থাৎ ১৬ অগস্ট উদযাপিত হচ্ছে। বিশ্বজুড়ে নভরোজ ২১ মার্চ বা তার আগের দিন ভার্নাল ইকুইনক্সের সময় উদযাপিত হয়। তবে, ভারতে পারসিরা শাহেনশাহী ক্যালেন্ডার অনুসরণ করে, যা লিপ ইয়ারকে স্বীকৃতি দেয় না। অতএব, ভারতে পারসি নববর্ষ সারা বিশ্বে উদযাপিত হওয়ার প্রায় ২০০ দিন পর উদযাপিত হয়। আসুন জেনে নেওয়া যাক নভরোজের ইতিহাস ও উদযাপন সম্পর্কে।

ইতিহাস

পারসি নববর্ষ উদযাপন প্রায় তিন হাজার বছর আগের বলে মনে করা হয়। জোরোয়াষ্ট্রিয়ানিজম, যা পারস্যে (বর্তমান ইরান) নবী জরাথুষ্ট্র দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, এটি বিশ্বের প্রাচীনতম একেশ্বরবাদী ধর্মগুলির মধ্যে একটি। সপ্তম শতাব্দীতে ইসলামের আবির্ভাব পর্যন্ত এটি ছিল প্রাচীন বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্ম। পারস্যের ইসলামী আক্রমণের সময় অনেক পার্সিয়ান ভারত ও পাকিস্তানে পালিয়ে যায়। তখন থেকেই তাদের উৎসবগুলি ভারতীয় সংস্কৃতির একটি অংশ হয়ে উঠেছে এবং বিভিন্ন সংস্কৃতির মানুষ এটি উদযাপন করে।

তাৎপর্য

পারসি নববর্ষকে নভরোজ বা নওরোজ বলা হয়। ভারতে বসবাসকারী এই জোরোয়াষ্ট্রিয়ানরা তাদের বর্ষবরণের দিনটিকে 'জামশেদ-ই-নওরোজ' বা 'জামশেদ-ই-নভরোজ' হিসেবে পালন করেন। একেই সংক্ষেপে বলা হয় নওরোজ বা নভরোজ। পারস্যের রাজা জামশেদের নামে এই উৎসবের নামকরণ করা হয়েছে। যিনি কিনা পারসিয়ান বা শাহেনশাহী ক্যালেন্ডারের সৃষ্টিকর্তা।

নভরোজ-এর দিনে মানুষ সুস্বাস্থ্য এবং সমৃদ্ধির জন্য প্রার্থনা করে। পারসি ভাষায় 'নভ' শব্দের অর্থ নতুন এবং 'রোজ'-এর অর্থ দিন। নভরোজে পার্সিরা অগ্নি মন্দির পরিদর্শন করে। পারসিদের নববর্ষের খাওয়াদাওয়া ভীষণ আকর্ষণীয়।

উদযাপন

এই বিশেষ দিনে পারসিরা তাদের ট্র্যাডিশনাল পোশাক পরে, রঙিন আলো-ফুল ও রঙ্গোলি দিয়ে ঘর-বাড়ি সাজায়। বাড়িতে অতিথিদের আপ্যায়ন করে এবং আত্মীয়দের বাড়িতেও যায় উৎসব উদযাপনের জন্য। পরিবার এবং বন্ধুরা একসঙ্গে মিলেমিশে এই উৎসব উদযাপন করে।

English summary

Parsi New Year 2021 : Date, History, Significance and All You Need to Know about Navroz in Bengali

Parsi New Year 2021 : Date, History, Significance and All You Need to Know about Navroz in Bengali. Read on.
X