For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একা থেকেও হাসি-খুশি থাকবেন কীভাবে? জেনে নিন সুখী থাকার ৯টি সহজ উপায়

|

জীবনে কে না সুখী হতে চায়! যতই বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন কিংবা কাছের লোক থাকুক না কেন, নিজের চলার পথটা কিন্তু নিজেকেই তৈরি করতে হয়। অনেকে এমন আছেন, যারা নিজের সাথে সময় কাটাতে বেশি পছন্দ করেন। আবার অনেকে একা থাকতে একেবারেই অপছন্দ করেন, সর্বদা কারুর না কারুর সঙ্গ চান।

তবে একা থাকার অর্থ এই নয় যে, আপনি একেবারে সঙ্গীহীন। এটি আসলে একটি স্বাস্থ্যকর অভ্যাস। একা থাকলে নিজেকে আরও ভাল করে জানা, নিজের মানসিক স্বাস্থ্যের উন্নতি এবং নিজের সঙ্গে ভাল সম্পর্ক তৈরি করা যায়। নিজের ভাল থাকা কিন্তু আমাদের নিজেদের হাতেই আছে। নিজে সুখী হলে জীবনও সুখময় হয়ে ওঠে। আজকের এই আর্টিকেলে, একা থেকেও কীভাবে সুখী হওয়া যায় তার কয়েকটি উপায় দেওয়া হল।

১) নিজেকে ভালোবাসতে শিখুন

১) নিজেকে ভালোবাসতে শিখুন

সবার প্রথমে নিজেকে ভালোবাসতে শিখুন। অবিরাম গ্যাজেট ব্যবহার, সোশ্যাল মিডিয়া, চ্যাটিং প্রভৃতি বাদ দিয়ে শুধুমাত্র নিজেকে সময় দিন। নিজের পছন্দ, অপছন্দকে অগ্রাধিকার দিন। নতুন কোনও অ্যাক্টিভিটিতে নিজেকে এনগেজ রাখুন বা আপনার হবি প্র্যাকটিস করুন। চাইলে ঘুরে আসুন কোথাও কিংবা নিজের শখের বিষয়গুলি নিয়ে চর্চা করুন, নিজেকে কোনও উপহারও দিতে পারেন। আপনার মন ভাল থাকলেই, আপনি শারীরিক ও মানসিক দিক থেকেও ভাল থাকবেন। যা জীবনকে সুখে স্বাচ্ছন্দ্যের ভরিয়ে তোলার, প্রথম পদক্ষেপ।

২) নিয়মিত এক্সারসাইজ ও ধ্যান করুন

২) নিয়মিত এক্সারসাইজ ও ধ্যান করুন

নিয়মিত প্রকৃতির কোলে শরীরচর্চা করা, মন এবং স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারি। এটি মনে ইতিবাচক অনুভূতির সৃষ্টি হয় এবং মন ভাল রাখতেও সাহায্য করে। পার্ক, মাঠ কিংবা যেকোনও খোলা জায়গায়, নিয়মিত ব্যায়াম, প্রাণায়াম কিংবা যোগাসন করে দেখুন। ফল হাতেনাতে পাবেন। সকালে হাঁটতে বের হওয়া যেতে পারে। মন শান্ত রাখতে ধ্যান করতে পারেন।

৩) সর্বদা হাসি মুখে থাকুন

৩) সর্বদা হাসি মুখে থাকুন

ইতিবাচক অনুভূতি ধরে রাখতে, সর্বদা মুখে হাসি রাখা অত্যন্ত জরুরি। সবার সঙ্গে ব্যবহার ভাল রাখার চেষ্টা করুন এবং কোনওকিছু জটিলভাবে ভাববেন না। সবকিছু সহজভাবে নিতে শিখুন। এতে আপনার মনে শান্তি বজায় থাকবে।

৪) সাহায্যের হাত বাড়িয়ে দিন

৪) সাহায্যের হাত বাড়িয়ে দিন

নিজের পরিবার, বন্ধুবান্ধব এবং আত্মীয়-স্বজনের বিপদে সাহায্যের হাত বাড়িয়ে দিন। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যুক্ত হতে পারেন। এতে একদিকে যেমন অন্যের উপকার হবে, অপরদিকে নিজেও ভাল অনুভব করবেন। মানসিক দিক থেকেও শান্তি বজায় থাকবে এবং জীবনও সুখময় হয়ে উঠবে।

৫) ইতিবাচক থাকুন

৫) ইতিবাচক থাকুন

সাধারণত আমরা জীবনে ঘটে যাওয়া ইতিবাচক ঘটনাগুলির তুলনায় নেতিবাচক ঘটনাগুলিকে বেশি মনে রাখি। যার ফলে জীবনের উপরে নেতিবাচক প্রভাব পড়ে। তাই মন খারাপ হলে বা একা থাকলে জীবনের ইতিবাচক ঘটনাগুলো নিয়ে ভাবুন। মানসিক দিক থেকে ভাল থাকবেন।

৬) তুলনা করা এড়িয়ে চলুন

৬) তুলনা করা এড়িয়ে চলুন

মানসিক অশান্তির অন্যতম কারণ হল তুলনা। পরিবারের সদস্য কিংবা বন্ধু-বান্ধবের জীবনের সাথে নিজের তুলনা যত করবেন, ততই হতাশ হবেন। মনে রাখবেন হাতের পাঁচটা আঙুল যেমন সমান নয়, তেমনি প্রত্যেক ব্যক্তির ব্যক্তিত্বও আলাদা হয়। তাই নিজের জীবনের সাথে সব কিছুর তুলনা করা এড়িয়ে চলুন।

৭) ক্ষমা করতে শিখুন

৭) ক্ষমা করতে শিখুন

জীবনে প্রায়ই আমাদের নানা আপত্তিকর ঘটনার সম্মুখীন হতে হয়। অনেক সময় অন্যের ভুলে নিজেরা কষ্ট পাই। মন খারাপ হয়ে যায়। তাই মনে শান্তি ফিরিয়ে আনতে, ক্ষমা করতে শিখুন। এতে মন থেকে নেতিবাচক চিন্তা দূর হবে এবং জীবনে সুখও ফিরে আসবে।

৮) বাড়িতে পোষ্য নিয়ে আসুন

৮) বাড়িতে পোষ্য নিয়ে আসুন

একাকীত্ব দূর করার বা নিজেকে সুখী রাখার সর্বোত্তম উপায় হল, বাড়িতে পোষ্য পালন করা। পোষ্যের সাথে সময় কাটালে, মন অনেকটা ভাল থাকে এবং নেতিবাচক চিন্তা-ভাবনাও দূরে থাকে।

৯) প্রকৃতির সাথে সময় কাটান

৯) প্রকৃতির সাথে সময় কাটান

সুখী থাকার অন্যতম সেরা উপায় হল, দিনের কিছুটা সময় প্রকৃতির সাথে কাটানো। এর জন্য আপনি আপনার বাড়ির বাগান, পার্ক, খোলা মাঠে হাঁটতে যেতে পারেন কিংবা সাইকেল নিয়ে লং রাইডে যেতে পারেন। গার্ডেনিং করতে পারেন। এতে ব্লাড প্রেসারও নিয়ন্ত্রণে থাকবে।

English summary

Nine ways to be happy alone

Here we will tell you nine ways to be happy alone. Read on to know.
Story first published: Thursday, July 1, 2021, 18:45 [IST]
X