For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

National Mathematics Day : আজকের দিনেই জন্মগ্রহণ করেন বিখ্যাত গণিতজ্ঞ শ্রীনিবাস রামানুজন, জানুন তাঁর সম্পর্কে

|

আজ ২২ ডিসেম্বর 'ন্যাশনাল ম্যাথেমেটিক্স ডে'। বিখ্যাত গণিতজ্ঞ শ্রীনিবাস রামানুজন-এর জন্মদিনে প্রতি বছর 'জাতীয় গণিত দিবস' পালন করা হয়। ১৮৮৭ সালের আজকের দিনেই এই মহান গণিতবিদ জন্মগ্রহণ করেন। ২০১২ সালে, তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং রামানুজনের জন্মদিনটিকেই 'জাতীয় গণিত দিবস' হিসেবে ঘোষণা করেন। তারপর থেকেই প্রতিবছর ২২ ডিসেম্বর ভারতজুড়ে এই দিনটি উদযাপন করা হয়ে আসছে।

মানুষের মধ্যে অঙ্কের প্রতি ভালোবাসা বাড়ানো ও জনমানসের উন্নতিই ছিল রামানুজমের লক্ষ্য। আসুন জেনে নেওয়া যাক, এই বিখ্যাত গণিতবিদ সম্পর্কে কিছু অজানা কথা।

১) ১৮৮৭ সালের ২২ ডিসেম্বর তামিলনাড়ুর Erode-এ এক তামিল ব্রাহ্মণ আয়েঙ্গার পরিবারে জন্মগ্রহণ করেন শ্রীনিবাস রামানুজন।

২) অঙ্কে বরাবরই প্রবল উৎসাহ ছিল তাঁর, কিন্তু বাকি বিষয়গুলোতে সেভাবে নজর না দেওয়ায় ১৯০৩ সালে কুম্বাকোনাম গর্ভমেন্ট কলেজের পরীক্ষায় অনুত্তীর্ণ হন তিনি।

৩) ১৯১২ সালে, রামানুজন মাদ্রাজ পোর্ট ট্রাষ্ট্রে কেরানির পোস্টে কাজ শুরু করেন। এখানে তাঁর প্রতিভা ধরা পড়ে একজন সহকর্মীর কাছে, যিনি নিজেও একজন গণিতবিদ ছিলেন। তাঁর সেই সহকর্মীই রামানুজন-কে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজের অধ্যাপক GH Hardy-র কাছে রেফার করেন।

৪) প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়ার কয়েক মাস আগে রামানুজন ট্রিনিটি কলেজে যোগ দেন। ১৯১৬ সালে, তিনি ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) ডিগ্রি লাভ করেন। ১৯১৭ সালে তিনি লন্ডন ম্যাথমেটিকাল সোসাইটিতে সুযোগ পান।

৫) ঠিক তার পরের বছরই এপিলিপটিক ফাঙ্কশানস অ্যান্ড থিওরি অফ নম্বর নিয়ে তাঁর রিসার্চের সুবাদে রয়্যাল সোসাইটির ফেলো হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি।

৬) ১৯১৯ সালে রামানুজন ভারতে ফিরে আসেন। তার এক বছর পরে, মাত্র ৩২ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। টিউবারকিউলোসিসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

৭) শ্রীনিবাস রামানুজনের জীবনী অবলম্বনে ২০১৫ সালে 'দ্য ম্যান হু নিউ ইনফিনিটি' সিনেমাটি মুক্তি পায়। এই সিনেমায় অঙ্কের জগতে তাঁর অনন্য অবদান সম্পর্কে আলোকপাত করা হয়েছে।

৮) রামানুজনের গাণিতিক প্রতিভা এমন ছিল যে তিনি তাঁর নিজস্ব উপপাদ্য আবিষ্কার করেছিলেন এবং ৩৯০০টি ফলাফল সংকলন করেছিলেন।

English summary

National Mathematics Day 2021 : Interesting Facts about About Srinivasa Ramanujan in Bengali

National Mathematics Day: Here is some information about Srinivasa Ramanujan’s life and work. Read on to know.
Story first published: Wednesday, December 22, 2021, 12:17 [IST]
X