For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) এই ছবিগুলি দেখলে আঁতকেই উঠতে হবে!

By Oneindia Bengali Digital Desk
|

কথায় বলে একটি ছব হাজারো কথা বলে। একথা শতত ঠিক। তবে এটাও ঠিক, অনেক সময়ে ছবির মাধ্যমে যে বিষয়টিকে তুলে ধরা হচ্ছে, তার গভীরতা সবসময় মাপা সম্ভব হয় না। তার আংশিক অবস্থাই আমাদের চোখে পড়ে। [অদ্ভুত অঙ্গধারী এই মানুষদের বাস এই পৃথিবীতেই]

যেমন ধরুন কোনও খুশির মুহূর্তের ছবি হলে যিনি ছবির অংশীদার তিনি বিষয়টিকে সবচেয়ে ভালোভাবে ছবিতে দেখেও অনুভব করতে পারবেন। অন্যরা তা পারবেন না। ভালো মুহূর্তের নানা ছবি আমাদের মনে গেঁথে থাকে। তা বারবার দেখতে ইচ্ছে করে। আবার কিছু ছবি এমন রয়েছে যার ভয়ঙ্কর রূপ দেখে আঁতকে উঠতে হয়। [৯টি অদ্ভুদ জিনিস পাওয়া গিয়েছে মানুষের পেটে!]

এই প্রতিবেদনে এমনই কয়েকটি ঐতিহাসিক ছবি সম্পর্কে আলোচনা করা হয়েছে যার প্রত্যেকটি এক একটি ইতিহাস বহন করে চলেছে। এমন ছবি যা দেখে ও পড়ে আঁতকে ওঠা ছাড়া উপায় থাকে না। [ফেসবুকে প্রতারিত হচ্ছেন তা বোঝার সহজ উপায়]

নিচের স্লাইডে এমনই কয়েকটি ছবি সম্পর্কে আলোচনা করা হল। একনজরে চোখ বুলিয়ে জেনে নিন বিষয়গুলি সম্পর্কেও। [এই কাজগুলি না ভেবেচিন্তে একমাত্র ভারতীয়রাই করেন!]

কন্সেনট্রেশন ক্যাম্প

কন্সেনট্রেশন ক্যাম্প

জার্মান শাসক অ্যাডল্ফ হিটলারের সময়ে পোল্যান্ড সহ একাধিক জায়গায় ইহুদিদের মারার জন্য কন্সেনট্রেশন ক্যাম্প তৈরি হয়েছিল। গ্যাস চেম্বারে মারার পরে এভাবেই দেহ এনে একসঙ্গে কবরে ফেলা হতো।

আমেরিকায় কৃষ্ণাঙ্গ হত্যা

আমেরিকায় কৃষ্ণাঙ্গ হত্যা

মার্কিন যুক্তরাষ্ট্রে ধর্ষণের অভিযোগে দুই কৃষ্ণাঙ্গকে এভাবে প্রকাশ্যে গলায় দড়ি দিয়ে ঝুলিয়ে দেওয়া হয়েছিল। পরে জানা যায়, অভিযোগ মিথ্যা ছিল।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হানা

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হানা

২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বিমান হানায় গুড়িয়ে যায়। এই দৃশ্য ভোলার নয়।

পড়ন্ত মানুষ

পড়ন্ত মানুষ

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ছাদ থেকে জঙ্গি হানার দিক ঝাঁপ দিয়েছিলেন এই ব্যক্তি। বিল্ডিংটিতে আগন লেগে যায় ও ভেঙে পড়ছে দেখে প্রাণভয়ে ঝাঁপ দেন এই ব্যক্তি।

ভোপাল গ্যাস দুর্ঘটনা

ভোপাল গ্যাস দুর্ঘটনা

ভোপাল গ্যাস দুর্ঘটনার ছবি এটি। এমন মর্মান্তিকভাবে আরও বহু মানুষের প্রাণ গিয়েছিল এই ঘটনায়। মোট ৫০ হাজারের বেশি মানুষ এতে মারা গিয়েছেন।

ভিয়েতনাম যুদ্ধ

ভিয়েতনাম যুদ্ধ

ভিয়েতনাম যুদ্ধের সময়ে তোলা এই ছবি সারা বিশ্বে আলোড়ন ফেলেছিল। প্রকাশ্যে এই ব্যক্তিকে গুলি করে মারা হয় কারণ সে ১২জনকে খুন করেছে বলে অভিযোগ ছিল।

ইরাকের বন্দি

ইরাকের বন্দি

ইরাকের আবু ঘ্রাইব জেলে এভাবেই বন্দিদের উপরে অত্যাচর হয় বলে থবি সামনে এনেছিল মার্কিন সেনা। যা দেখে সারা বিশ্বে তোলপাড় পড়ে গিয়েছিল।

English summary

Most Iconic Photos Ever Taken

Most Iconic Photos Ever Taken
Story first published: Saturday, March 26, 2016, 12:59 [IST]
X