For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Lunar Eclipse 2022 : বুদ্ধ পূর্ণিমায় ঘটতে চলেছে বছরের প্রথম চন্দ্রগ্রহণ, কখন শুরু হবে? কোথায় কোথায় দেখা যাবে?

|

চলতি বছর মোট চারটি গ্রহণ আছে। দু'টি সূর্যগ্রহণ এবং দু'টি চন্দ্রগ্রহণ। ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে ১৬ মে, সোমবার। এটি চলতি বছরের দ্বিতীয় গ্রহণ। কিছুদিন আগেই (৩০ এপ্রিল) বছরের প্রথম সূর্যগ্রহণ হয়েছে। সেই মহাজাগতিক ঘটনার সপ্তাহ দুয়েক পরেই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। আবার এই দিনেই পড়েছে বৌদ্ধধর্মের অন্যতম বড় উত্‍সব বুদ্ধ পূর্ণিমা।

আসুন জেনে নেওয়া যাক, এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ কবে, কখন হবে এবং কোথায় কোথায় দেখা যাবে -

চন্দ্রগ্রহণের তারিখ এবং সময়

চন্দ্রগ্রহণের তারিখ এবং সময়

বুদ্ধ পূর্ণিমায় বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। ১৬ মে ভারতীয় সময় অনুযায়ী সকাল ৭টা ০২ মিনিটে শুরু হচ্ছে চন্দ্রগ্রহণ, আর শেষ হবে দুপুর ১২টা ২০ মিনিটে। স্বভাবতই, এই গ্রহণ ভারতে দেখা যাবে না। যে কারণে ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণে কোনও সূতক কাল নেই। প্রসঙ্গত, বছরের প্রথম সূর্যগ্রহণও ভারত থেকে দেখা যায়নি।১৬ মে-র পর বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে ৮ নভেম্বর, মঙ্গলবার।

কোথায় দেখা যাবে প্রথম চন্দ্রগ্রহণ

কোথায় দেখা যাবে প্রথম চন্দ্রগ্রহণ

চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আন্টলান্টিক মহাসাগরীয় এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, আন্টার্কটিকা, দক্ষিণ-পশ্চিম ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা থেকে দৃশ্যমান হবে। ভারতে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

চন্দ্রগ্রহণ কখন হয়?

চন্দ্রগ্রহণ কখন হয়?

প্রাকৃতিক নিয়মে সূর্য, পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় অবস্থান করলে পৃথিবীর ছায়া চন্দ্রের ওপর পড়ে এবং এই কারণে কিছু সময়ের জন্য চাঁদ দেখা যায় না। তখনই চন্দ্রগ্রহণ ঘটে। একই সরলরেখায় অবস্থান করলেও সূর্য, পৃথিবী এবং চন্দ্রের অবস্থানের উপর নির্ভর করে পূর্ণগ্রাস বা আংশিক (খণ্ড) গ্রাস চন্দ্রগ্রহণ সংঘটিত হয়।

English summary

Lunar Eclipse May 2022: Date, Timings, Visibility in India and other details in Bengali

Lunar Eclipse May 2022 Date: First Chandra Grahan of 2022 will occur in the month of May. Check 2022 Chandra Grahan Dates, Timings, Visibility in India and other details in Bengali. Read on.
X