For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Kargil Vijay Diwas : কেন পালন করা হয় এই দিন? জেনে নিন এর ইতিহাস ও তাৎপর্য

|

প্রতি বছর ২৬ জুলাই দেশজুড়ে পালিত হয় 'কার্গিল বিজয় দিবস', সম্মান জানানো হয় বীর সৈনিকদের। কিন্তু কেন? আসুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এই দিনটির মাহাত্ম্য আর সব সাধারণ দিনের তুলনায় অনেকটাই বেশি। এটি এমন একটা দিন যেদিন ভারতের বীর সৈনিকরা জাতির জন্য লড়াই করে শহীদ হয়েছিলেন। আজ থেকে ঠিক ২২ বছর আগে অর্থাৎ ১৯৯৯ সালের এই দিনটিতেই পাকিস্তানের বিরুদ্ধে কার্গিল যুদ্ধে জয়লাভ করেছিল ভারত। ভারতে এই লড়াইকে 'অপারেশন বিজয়' নামেও উল্লেখ করা হয়। প্রায় দু'মাস ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে চলেছিল কার্গিল যুদ্ধ। জম্মু ও কাশ্মীরের কার্গিল দ্রাস সেক্টরে হয়েছিল এই যুদ্ধ। কার্গিল যুদ্ধ বা অপারেশন বিজয়-এর ফলে বহু ভারতীয় সেনা শহীদ হয়েছিলেন। তাই, এই যুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা জানাতেই প্রতি বছর দেশজুড়ে এই দিবসটি পালিত হয়।


১৯৯৯ সালে লাহোর ঘোষণার শান্তিপূর্ণ সমাধানের পরে, ওই বছরেই পাকিস্তানি সেনাবাহিনী গোপনে নিয়ন্ত্রণ রেখা (LOC) লঙ্ঘন করে ভারতে ঢুকে পড়ে এবং সেখানে তাদের শিবির স্থাপন করে। নিয়ন্ত্রণ রেখা বা LOC হল ভারত ও পাকিস্তানের সীমান্তরেখা। এই খবর ভারতের কাছে আসার পর ক্ষোভে ফুঁসতে থাকা ভারত তখন নিজভূমকে রক্ষার তাগিদে কঠোর হয়। তাই, পাকিস্তানি অনুপ্রবেশকারীদের আটকাতে শুরু করা হয় অপারেশন বিজয়। সাহসের সহিত যুদ্ধ চালিয়ে ভারতীয় সেনারা ফিরিয়ে আনেন জম্মু-কাশ্মীরের কার্গিল জেলার বেদখল অঞ্চলগুলি। পিছু হঠতে বাধ্য হয় পাকিস্তানী সেনারা।


ইন্ডিয়ান এয়ার ফোর্সের সহায়তায়, ভারতীয় সেনারা দু'মাসের মধ্যে তাদের দখল করা অঞ্চলগুলির ৭৫ থেকে ৮০ শতাংশ পুনরায় দখল করে এবং বাকি ২০-২৫% আন্তর্জাতিক চাপে পাকিস্তান ভারতে হস্তান্তর করতে বাধ্য হয়।

অপারেশন বিজয়ের সময় প্রায় ৫৩০ ভারতীয় সেনা বীরের মতো নিজেদের জীবন দিয়েছিলেন, পাশাপাশি আহত হয়েছিল প্রায় ১৩০০-রও বেশি ভারতীয় সেনা। ভারতীয় ইতিহাসে এই দিবসটির গুরুত্ব অসীম।

আরও পড়ুন : কার্গিল যুদ্ধ থেকে ভারতের বিখ্যাত ব্লেড রানার, সফরটা কম কঠিন ছিল না কিন্তু!

English summary

Kargil Vijay Diwas 2021 : History And Significance

Kargil Vijay Diwas is celebrated every year on 26th July since 1999 after the success of Operation Vijay. The year 2021 marks the 21st anniversary of the Kargil war.
X