For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী বাইডেন, জেনে নিন তাঁর সম্পর্কে কিছু অজানা তথ্য

|

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করলেন জো বাইডেন। ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের জায়গায় জো বাইডেন-কেই বেছে নিলেন আমেরিকার জনগণ। ফলে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হচ্ছেন জো বাইডেন। মার্কিন রাজনীতিতে তিনি নতুন মুখ নন। তিনি উল্লেখ করেছেন যে, গত ৩০ বছর ধরে তিনি এই সুযোগের অপেক্ষায় ছিলেন।

২০০৯-২০১৭ সাল পর্যন্ত ওবামা প্রশাসনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন বাইডেন। এছাড়াও, তিনি ডেমোক্র্যাটিক পার্টির সদস্য হিসেবে সেনেটে প্রায় ৩৬ বছর অতিবাহিত করেছেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক বর্তমান মার্কিন রাষ্ট্রপতি সম্পর্কে অজানা কিছু তথ্য।

১) ১৯৪২ সালের ২০ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের স্ক্র্যান্টন, পেনসিলভেনিয়া-তে জন্মগ্রহণ করেন জো বাইডেন। তাঁর পুরো নাম জোসেফ রবিনেট বাইডেন।

২) তিনি ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন এবং তারপরে সিরাকিউজ বিশ্ববিদ্যালয় আইন বিভাগে ডিগ্রি অর্জন করেন।

৩) ১৯৭০ সালে তিনি নিউ ক্যাসেল কান্ট্রি কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন। এরপর তিনি ১৯৭২ সালে মাত্র ২৯ বছর বয়সে আমেরিকার ইতিহাসে ষষ্ঠ সর্বকনিষ্ঠ সিনেটর ডেলাওয়্যার থেকে মার্কিন সিনেটে নির্বাচিত হন।

৪) ২০০৮ সালে বারাক ওবামা রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী হওয়ার পরে, তিনি ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। বাইডেন ছয়বার সিনেটে পুনর্নির্বাচিত হন, এবং চতুর্থ সর্বোচ্চ সিনেটর ছিলেন।

৫) কংগ্রেশনাল রিপাবলিকানদের সাথে তাঁর সমঝোতা ২০১০ সালের কর ত্রাণ আইনসহ আইন পাশ করতে সাহায্য করেছে, যা কর অচলাবস্থার সমাধান করেছে। ২০১১ সালের বাজেট নিয়ন্ত্রণ আইন,যা ঋণের ঊর্ধ্বসীমা সংকটের সমাধান করেছে।

৬) তিনি মার্কিন যুক্তরাষ্ট্র-রাশিয়া নতুন সূচনা চুক্তি পাস করার প্রচেষ্টা, লিবিয়ায় সামরিক হস্তক্ষেপ সমর্থন এবং ২০১১ সালে মার্কিন সৈন্য প্রত্যাহারের মাধ্যমে ইরাকের প্রতি মার্কিন নীতি প্রণয়নে সহায়তা করেন।

৭) ২০১৭ সালের জানুয়ারি মাসে বারাক ওবামা বাইডেনকে স্বাধীনতার রাষ্ট্রপতি পদক প্রদান করেন।

৮) ২০১৯ সালে বাইডেন ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীতা ঘোষণা করেন এবং তিনি ২০২০ সালে দলের মনোনয়ন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিনিধির সীমায় পৌঁছান।

৯) নির্বাচন বিজয়ী হওয়ার পরে, ২০২১ সালের জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন জো বাইডেন।

English summary

Joe Biden : Lesser Known Facts About The US President Elect 2021

A Democrat, Joe Biden defeated President Donald Trump to become the United States' 46th president on Saturday, 7 November.
Story first published: Monday, November 9, 2020, 12:16 [IST]
X