For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

International Women's Day 2021 : নারী দিবস উদযাপন কবে এবং কীভাবে শুরু হয়েছিল, জানেন?

|

আন্তর্জাতিক নারী দিবস বিশ্বজুড়ে প্রায় ১০০ বছরেরও বেশি সময় ধরে পালিত হয়ে আসছে। এই বিশেষ দিনটি প্রতি বছর ৮ মার্চ পালিত হয়। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে এই দিনটিকে বিশেষভাবে পালন করা হয়। আর এই তালিকায় রয়েছে ভারতও। কোথাও নারীর প্রতি সাধারণ সম্মান ও শ্রদ্ধা উদযাপনের মুখ্য বিষয় হয়, কোথাও আবার মহিলাদের আর্থিক, রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠাটি বেশি গুরুত্ব পায়। নারীদের প্রতি শ্রদ্ধা-ভালবাসা প্রকাশ ও তাদের কাজের প্রশংসা করেই এই দিনটিকে পালন করা হয়।

এই আন্তর্জাতিক নারী দিবস উদযাপন কবে, কীভাবে শুরু হয়েছিল জানেন? তাহলে চলুন জেনে নেওয়া যাক নারী দিবসের ইতিহাস সম্পর্কে -

আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস

নারী দিবসের ইতিহাস অনেক পুরোনো। ১৯০৯ সালে প্রথম নারী দিবস পালন করা হয়। ওই বছর আমেরিকার সোশ্যালিস্ট পার্টির আহ্বানে, এই দিবস সর্বপ্রথম ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি উদযাপিত হয়েছিল। এরপর ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। কোপেনহেগেনের উদ্যোগের পর, ১৯ মার্চ অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছিল।

আরও পড়ুন : Women's Day 2021 : নারী দিবসে আপনার মা ও স্ত্রীকে এই সুন্দর উপহারগুলি দিতে পারেন

নারীদের কাজের অধিকার, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং কাজের বৈষম্যের অবসান করতে প্রতিবাদ করেন বহু মানুষ। ১৯১৭ সালে রাশিয়ান মহিলারা, নারী দিবসে 'রুটি ও শান্তি'র দাবিতে ধর্মঘট করার সিদ্ধান্ত নেন। ইউরোপের নারীরা ৮ মার্চ শান্তি বিষয়ক কার্যক্রমকে সমর্থন করে মিছিল করেন। জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে গোটা বিশ্বজুড়েই পালিত হচ্ছে এই দিনটি নারীর সমঅধিকার আদায়ের দাবি নিয়ে।

২০২১ সালের আন্তর্জাতিক নারী দিবসের থিম

প্রতিবছর আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে নতুন থিম রাখা হয়। তাই এবছরও নারী দিবস উদযাপনের জন্য একটি থিম বেছে নেওয়া হয়েছে। এবারের থিমটি হল - 'Choose To Challenge'।

English summary

International Women's Day 2021 : Date, History And Theme In Bengali

Read on to know about international womens day history and theme in bengali.
X