For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

International Literacy Day 2021 : কেন পালন করা হয় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস? জেনে নিন এর ইতিহাস ও তাৎপর্য

|

শিক্ষা এমনই সম্পদ যা মানুষকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে ও উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে সাহায্য করে। শিক্ষা গ্রহণ করার না আছে কোনও বয়স, না আছে কোনও ধর্ম। সমাজের প্রত্যেকের উচিত শিক্ষা গ্রহণ করা এবং পিছিয়ে পড়া মানুষদের শিক্ষিত করে তোলা।

ছবি সৌজন্যে : Pixabay

আজ বিশ্ব স্বাক্ষরতা দিবস। প্রতিবছরই ৮ সেপ্টেম্বর সারা বিশ্বে পালিত হয় 'আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস'। ইউনেস্কো কর্তৃক সর্বপ্রথম ১৯৬৬ সালের ২৬ অক্টোবর এই দিনটিকে বিশেষভাবে ঘোষণা করা হয় স্বাক্ষরতার জন্য। তারপর থেকেই এইদিনে পালিত হয়ে আসছে স্বাক্ষরতা দিবস। ব্যক্তি, গোষ্ঠী ও সমাজে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে দিবসটি পালন করা হয়। এই দিবস পালনের জন্য প্রতি বছর বিভিন্ন থিম ঠিক করা হয়। ২০২১ সালের আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবসের থিম হল - 'Literacy for a human-centred recovery : Narrowing the digital divide'.

প্রতিবছরই দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান দিবসটি পালনে নানা কর্মসূচি নেয়। এইদিন সমাজে স্বাক্ষরতার গুরুত্ব তুলে ধরা, জনগণকে স্বাক্ষরতার বিষয়ে সচেতন করা ও পড়াশুনার গুরুত্ব বোঝানো হয়। এই দিবসটি পালনের মাধ্যমে সারা বিশ্বের মানুষকে সচেতন করা হয়, স্বাক্ষরতা একটি মানবীয় অধিকার এবং সর্বস্তরের শিক্ষার ভিত্তি। বিশ্বের বিভিন্ন দেশে এটি অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করা হয়।

আমাদের দেশে প্রচুর মানুষ আছেন যারা নিরক্ষর। সমীক্ষায় দেখা গেছে, ভারতে এখনও প্রচুর প্রাপ্তবয়স্ক নিরক্ষর। যেকারণে বয়স্ক শিক্ষা ভারতের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। নানান প্রতিষ্ঠান শিক্ষার হারের এই ঘাটতি পূরণের চেষ্টা করে চলেছে। এছাড়াও, এমন অনেক স্কুল ছুট ছাত্র-ছাত্রী আছে যাদেরকে পুনরায় স্কুলে ফেরত আনারও ব্যবস্থা করা হচ্ছে।

আমাদের দেশে শিক্ষার প্রয়োজনীয়তা ও অগ্রগতির বিষয়ে আজকের এই বিশেষ দিনে নিজস্ব মতামত ও বার্তা জানিয়েছেন দেশের বহু খ্যাতনামা ব্যাক্তিরাও।

English summary

International Literacy Day 2021 : Date, Theme, History And Significance

International Literacy Day is celebrated annually on September 8 across the world.
X