For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

International Coffee Day 2021 : আন্তর্জাতিক কফি দিবস কেন পালন করা হয়? জানুন এর ইতিহাস ও তাৎপর্য

|

প্রতি বছর ১ অক্টোবর, বিশ্বজুড়ে 'আন্তর্জাতিক কফি দিবস' পালন করা হয়। কফির উপকারিতা, ইতিহাস এবং জনপ্রিয়তা সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য এই দিনটি পালিত হয়। এই বিশেষ দিনে, যারা কফি শিল্পের সাথে জড়িত তাদের কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টাকে তুলে ধরা হয়। অনেকের কাছে, কফি শুধু একটি পানীয় নয় বরং স্ট্রেস বাস্টার।

সবচেয়ে জনপ্রিয় পানীয়গুলির মধ্যে একটি হল কফি। সকালে ঘুমের আমেজ কাটাতে বা কাজের মাঝে এনার্জি বৃদ্ধির জন্য অনেকেই কফি পান করে থাকেন। বেশিরভাগ মানুষই কফি পানের মাধ্যমেই দিন শুরু করেন। কিন্তু আমরা সাধারণত তাদের কথা মনেই রাখি না, যারা কঠোর পরিশ্রম করে আমাদের কাছে কফি পৌঁছে দেয়। আসুন জেনে নেওয়া যাক, আন্তর্জাতিক কফি দিবস কবে থেকে এবং কেন পালন করা হয়।

আন্তর্জাতিক কফি দিবসের ইতিহাস

আন্তর্জাতিক কফি দিবসের ইতিহাস

২০১৪ সালে, ইন্টারন্যাশনাল কফি অর্গানাইজেশন (ICO) আন্তর্জাতিক কফি দিবস চালু করার সিদ্ধান্ত নেয়। ২০১৫ সালে আইসিও মিলান-এ প্রথম আনুষ্ঠানিকভাবে কফি ডে চালু করে।

'ইন্টারন্যাশনাল কফি ডে' শব্দটি Southern Food and Beverage Museum ২০০৯ সালে ফার্স্ট নিউ অর্লিন্স কফি ফেস্টিভ্যাল ঘোষণার জন্য একটি সংবাদ সম্মেলনের সময় প্রথম ব্যবহার করেছিল।

১৯৯৭ সালে ICO প্রথম চীনে আন্তর্জাতিক কফি দিবস উদযাপন করে এবং তাইওয়ান প্রথমবার ২০০৯ সালে পালন করেছিল। নেপালে আন্তর্জাতিক কফি দিবস প্রথম ২০০৫-এর ১৭ নভেম্বর পালন করা হয়।

আন্তর্জাতিক কফি দিবস ২০২১-এর থিম

আন্তর্জাতিক কফি দিবস ২০২১-এর থিম

আন্তর্জাতিক কফি দিবস ২০২১-এর থিম হল 'Coffee's Next Generation'। থিমের পিছনে মূল উদ্দেশ্য হল, কফি সেক্টরের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জ্ঞান, অর্থ, দক্ষতা উন্নয়ন, প্রশিক্ষণ এবং নেটওয়ার্কিংয়ের সুবিধা প্রদান করা।

আন্তর্জাতিক কফি দিবসের তাৎপর্য

আন্তর্জাতিক কফি দিবসের তাৎপর্য

আন্তর্জাতিক কফি দিবসের মূল লক্ষ্য হল, কফির ন্যায্য বাণিজ্যের প্রচার করা এবং বিশ্বজুড়ে কফি উৎপাদকদের দুর্দশার বিষয়ে মানুষকে সচেতন করা। কৃষকদের ন্যায্য জীবনযাত্রা অর্জনে সাহায্য করা। এই দিনটি লাখ লাখ কৃষকদের প্রশংসা করার জন্য উৎসর্গীকৃত, যারা কফি উৎপাদনের জন্য দিন-রাত এক করে পরিশ্রম করে চলেছে। এই দিন প্রায় সব কফি শপ এবং চেইন আউটলেটে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। কফির উপর বিশেষ ছাড়ও দেওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় প্রচার ও অনেক জায়গায় বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে এই দিনটি পালন করা হয়।

এছাড়াও, এই দিবসে কফি শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকরা যে অবিচারের শিকার হয়, সে সম্পর্কে মানুষকে সচেতন করার জন্যও বিভিন্ন অভিযানের আয়োজন করা হয়।

English summary

International Coffee Day 2021 : Date, Theme, History and Significance in Bengali

Every year on 1 October International Coffee Day is celebrated to acknowledge the farmers, roasters, baristas, etc. who work hard to create and serve the beverage in its consumable form.
X