For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৬৯ তম জন্মদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির, কীভাবে কাটাবেন আজকের দিনটি? রইল কিছু তথ্য

|

নরেন্দ্র দামোদরদাস মোদি, যিনি ভারতের প্রত্যেকটি মানুষের কাছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নামেই খ্যাত। আজ, ১৭ সেপ্টেম্বর তাঁর ৬৯ তম জন্মদিন। নরেন্দ্র মোদির জন্মদিনে তাঁর মঙ্গলকামনায় মন্দিরে পুজো দিলেন তাঁর স্ত্রী যশোদাবেন। আজকের এই বিশেষ দিনে রাজনৈতিক মহল থেকে শুরু করে ভারতের আপামর সাধারণ মানুষের শুভেচ্ছা বার্তা প্রেরণ তাঁর প্রতি।

narendra modi

রাজনৈতিক ক্ষেত্রে যাই মতভেদ হোক না কেন, সৌজন্য কোনওদিনই ভোলেন না রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তাই প্রতিবারের মতো এবারেও, ট্যুইটের মাধ্যমে মোদির জন্মদিনে শুভেচ্ছা জ্ঞাপন করলেন তিনি। এছাড়াও, বিজেপি-র সদস্য ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ট্যুইটের মাধ্যমে শুভেচ্ছা জ্ঞাপন করেছেন।

১৯৫০ সালের ১৭ই সেপ্টেম্বর বম্বে প্রেসিডেন্সির (বর্তমান গুজরাট রাজ্যের) মহেসানা জেলার বড়নগর নামক স্থানে জন্মগ্রহণ করেন নরেন্দ মোদী। তিনি তাঁর পিতামাতার চার সন্তানের মধ্যে তৃতীয় ছিলেন। তাঁর পিতার নাম দামোদারদাস মূলচাঁদ মোদী ও মায়ের নাম হীরাবেন মোদী। বড়নগর রেলস্টেশনে তিনি তাঁর পিতাকে চা বিক্রি করতে সহায়তা করতেন এবং কৈশোরে বাস স্ট্যান্ডের কাছে ভাইয়ের সাথে চা বিক্রি করুতেন।

শুধু দেশেই নয়, বিদেশেও এক রাজনৈতিক নেতা হিসেবে জনপ্রিয়তা পেয়েছেন মোদি। প্রতিবছরই এই বিশেষ দিনটিকে একটু আলাদাভাবে পালন করেন তিনি। আজ তিনি নানান গুরুত্বপূর্ণ কাজে ব্যস্ত থাকবেন বলে জানা গিয়েছে। গান্ধীনগর রাজভবনে রাত কাটিয়ে মঙ্গলবার সকালে প্রথমে মায়ের সঙ্গে দেখা করবেন মোদি। হীরাবেনের বয়স প্রায় ৯৮ বছর। গুজরাতের গান্ধীনগরের কাছে রাইসিন গ্রামে ভাই পঙ্কজ মোদীর সঙ্গে থাকেন তাঁর মা হীরাবেন। এরপর, তিনি গান্ধীনগর থেকে যাবেন নর্মদা জেলার কেভাডিয়ায়। সেখানে সর্দার সরোবর বাঁধ এবং স্ট্যাচু অফ ইউনিটি প্রোজেক্টের পর্যালোচনা করবেন।

সর্দার সরবরের কাজ নিজে চোখে পর্যবেক্ষণের পর 'মা নর্মদা' পুজো সারবেন তিনি। গারুদেশ্বর গ্রামে দুত্তাত্রেয় মন্দিরে পুজো শেষ চিলড্রেন পার্কে যাবেন তিনি, সেখান থেকে কেভাডিয়া-তে যাবেন জন সাধারনের উদ্দেশে বক্তব্য রাখতে। প্রধানমন্ত্রী মোদির জন্মদিন উপলক্ষে কেবাডিয়াতে 'নমামি দেবী নর্মদা মহোৎসব'-এর আয়োজন করা হবে।

তিনি ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী। ২০১৪ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত ষোড়শ সাধারণ নির্বাচনে ভারতীয় জনতা পার্টিকে নেতৃত্ব প্রদানের মাধ্যমে বহুমতের দ্বারা জয়লাভ লাভ করেন এবং ২৬শে মে ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। এর আগে তিনি গুজরাটের চতুর্দশ মুখ্যমন্ত্রী পদে অধিষ্ঠিত ছিলেন।

Read more about: insync life narendra modi
English summary

Happy Birthday Narendra Modi : Interesting Facts About India's Most Popular Politician

Here we talking about the intersting facts about the India's prime minister Narendra Modi. Read on.
X