Just In
- 15 hrs ago ঠাকুরকে নিত্যভোগ দেওয়ার সময় ঘণ্টা বাজে কেন? জানেন কি এর পিছনের রহস্য
- 17 hrs ago প্রখর রোদ থেকে স্বস্তি পেতে বাড়িতেই বানিয়ে নিন এই শরবতগুলি, ঠান্ডা রাখবে শরীরও
- 19 hrs ago গরমে এই পানীয়গুলি খেলে আপনিও থাকবেন হাইড্রেটেড ও সতেজ
- 21 hrs ago কাঠফাটা রোদ থেকে বাঁচতে কী করবেন? এড়িয়ে চলুন চা-কফি
Don't Miss
তেরঙ্গায় মোড়া অস্কার: ফিল্ম দুনিয়ার সর্বচ্চ মঞ্চে পা রাখা ভারতীয়দের দিকে ফিরে দেখা!
আজ যখন সারা দুনিয়ার চোখ অস্কারের মঞ্চে, তখন এই প্রবন্ধে ভারতীয়দের সঙ্গে অস্কারের এই অটুট সম্পর্কের এমন কিছু খাতিয়ান তুলে ধরা হবে, যা বেজায় চমকপ্রদ।
ভারতীয় ফিল্ম মেকারদের সঙ্গে অস্কারের যোগ আজকের নয়। নানা সময় নানা ক্যাটাগরিতে ভারতীর পতাকা উড়েছে ফিল্ম দুনিয়ার এই সর্বচ্চ মঞ্চে। কখন জেতার স্বাদ মিলিছে, তখনও নমিনেটেড হয়েই মনের আশ মেটাতে হয়েছে। কিন্তু চেষ্টায় খামতি কখনও দেখা যায়নি। তাই তো আজ যখন সারা দুনিয়ার চোখ অস্কারের মঞ্চে, তখন এই প্রবন্ধে ভারতীয়দের সঙ্গে অস্কারের এই অটুট সম্পর্কের এমন কিছু খাতিয়ান তুলে ধরা হবে, যা বেজায় চমকপ্রদ।
প্রথম প্রবেশ:
অস্কারের মঞ্চে ভারতীয় ফিল্মের প্রবেশ ঘটে আজ থেকে বহু বছর আগে ১৯৫৮ সালে, "মাদার ইন্ডিয়া" ফিল্মের হাত ধরে। কিন্তু সেবার মাত্র একটা ভোটের কারণে অস্কার জেতা হয়ে ওঠেনি এই ভারতীয় ছবিটির।। "নাইট অব ক্যাবিরিয়া" নামক একটি ইতালিয়ান ফিল্ম সেবার ফরেন ক্যাটাগরি বিভাগে অস্কার জিতে বেরিয়ে যায়। ফলে অল্পের জন্য ইতিহাসের পাতায় নাম লেখা হয়ে ওঠে না ভারতীয়দের।
৩০ বছর পর:
১৯৫৮ সালের পর একাধিক বার চেষ্টা তো হয়েছে। কিন্তু কোনও কোনও ভারতীয় ছবিই অস্কারে নমিনেটেড হতে পারেনি। এর প্রায় ৩০ বছর পর ১৯৮৯ সালে মিরা নায়ারের "সালাম বম্বে" সারা জাগায় সারা ফিল্ম দুনিয়ার। ছবিটি ক্রিটিকদের এতটাই ভাল লেগেছিল যে সেবার অস্কারের জন্য নমিনেট করা হয়েছিল মিরাকে। কিন্তু হায়! এবারও পিছলে গেল সর্বচ্চ সম্মান। তারপর...সালাম মুম্বাইয়ের নাম যখন সবাই ভুলতে বসেছিল, তখন ২০০২ সালে আশুতোষ গোয়ারিকারের পরিচালিত"লাগান" পা রাখল অস্কারের মঞ্চে। ছবিটি ক্রিটিকদের পছন্দ হয়েছিল ঠিকই, কিন্তু কোনও কারণ এবারও জেতা হয়ে উঠল না।
ছবি হিসেবে না হালেও অস্কার তো উঠেছিল:
২০০২ সাল পর্যন্ত ফরেন ফিল্ম ক্যাটাগরিতে অস্কার জেতা না হলেও এক ভারতীয় কিন্তু নিজ বলে ১৯৮৩ সালেই অস্কার জিতে ফেলেছিলেন। কার কথা বলছি জানেন কি? ভানু আথাইয়া হলেন প্রথম ভারতীয় যিনি অস্কারের মঞ্চে বিজয় রথ ছুটিয়েছিলেন। "গান্ধী" ছবির জন্য "বেস্ট কস্টিউম ডিজাইনার" ক্যাটাগরিতে অস্কার জিতেছিলেন ভানু। ওই বছরই "বেস্ট ওরিজিনাল স্কোর" ক্যাটাগরিতে নমিনেটেড হয়েছিলেন পন্ডিত রবিশঙ্কর। কিন্তু তাঁকে হারিয়ে অস্কার জিতে নেন "ইটি" ছবির জন্য জন ইউলিয়াম।
দ্বিতীয় বারের জন্য:
সালটা ১৯৯২। ভানু আথাইয়ার পর আরেক ভারতীয় নাম লেখালেন অস্কার বিজেতাদের তালিকায়। সারা বিশ্বে "ফাইনেস্ট ফিল্ম মেকার" হিসেবে পরিচিত সত্যজিৎ রায় তার সারা জীবনের কাজের জন্য পেলেন অনারারি অস্কার। তবে এর আগে তিনবার, ১৯৫৯, ১৯৬৩ এবং ১৯৭৮ সালে এই বিখ্যাত ফিল্ম মেকার তার ছবি পাঠিয়েছিলেন অস্কারে। কিন্তু কোনও কারণে তিনবার ছবিগুলি নমিনেটেড হতে পারেনি।
অবশেষ এল সেই মাহেন্দ্রক্ষণ:
১৯৯২ সালেপর থেকে নানা সময় নানা ক্যাটাগরিতে ভারতীয়রা নিজের নাম লেখালেও, নানা কারণে সর্বচ্চ শৃঙ্গ যেন অধরাই থেকে যাচ্ছিল। অবশেষ ২০০৯ সালে "অরিজিনাল স্কোর" ক্যাটাগরিতে অস্কার জিতলেন এক ভারতীয়। নাম এ.আর. রহমান। স্লাম ডগ মিলেনিয়ার ছবিতে পরিবেশিত "জয় হো" গানটির জন্য ফের একবার কেনও ভরতীয় নাম খদিত হল অস্কার বিজেতাদের লম্বা তালিকায়। প্রসঙ্গত, ২০১১ সালে পুনরায় এতই বিভাগে নমিনেটেড হয়েছিলেন এ. আর। কিন্তু সেবার আর জেতা হয়ে ওঠেনি।
সময়ের খাতিয়ান:
যতদিন অস্কার থাকবে, ততদিন ভারতীয় কলাকুশলি এবং অভিনেতারাও নানাভাবে হয়তো দাপিয়ে বেরাবেন এই বিশ্ব মঞ্চ। কিন্তু শেষবার অস্কার জেতার পর কেটে গেছে প্রায় ৫ বছর। কোনও ভারতীয় এই দীর্ঘ সময়ে ফিল্ম দুনিয়ায় সেভাবে নাম লেখাতে পারেনি। কিন্তু তাই বলে হতাশ হওয়ার কোনও কারণ নেই। কারণ ছাই থেকে ফিনিক্স পাখির মতো পুনরায় জেগে ওঠার ক্ষমতা রাখে ভারতীয়রা। তাই এখন না হলেও আগামী দিনে নিশ্চয় অস্কারের মঞ্চ ছেয়ে যাবে আবার তেরঙ্গা রঙে।