For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফোর্বস : বিশ্বের ১০০ জন ক্ষমতাশালী মহিলার তালিকায় রয়েছেন এই চার ভারতীয় নারী

|

যুগের পরিবর্তনের সাথে সাথে, মহিলারাও প্রতিটি ক্ষেত্রে সাফল্য অর্জন করছে। জল, স্থল কিংবা আকাশ, সব জায়গাতেই মহিলারা এগিয়ে। নারী, আজ কোনও ক্ষেত্রেই পুরুষের থেকে পিছিয়ে নেই। তাই, প্রতি বছর ৮ মার্চ মহিলাদের সম্মানে বিশ্বজুড়ে 'আন্তর্জাতিক নারী দিবস' পালিত হয়।

আজ আমরা আপনাদের চারজন ভারতীয় মহিলার বিষয়ে বলব, যাদের নাম ফোর্বস-র ১০০ সবচেয়ে ক্ষমতাশালী মহিলাদের তালিকায় রয়েছে। তাহলে চলুন তাঁদের সম্পর্কে জেনে নেওয়া যাক -

নির্মলা সীতারমণ

নির্মলা সীতারমণ

ফোর্বস ২০২০ তালিকায়, চারজন ভারতীয় মহিলার মধ্যে সবচেয়ে উপরে রয়েছে ভারতের অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমণ-এর নাম। তিনি এই তালিকার ৪১তম স্থানে রয়েছেন। নির্মলা সীতারমণ হলেন দেশের প্রথম পূর্ণ সময়ের মহিলা অর্থমন্ত্রী। ২০১৯ সালের মে মাসে তিনি ভারতের অর্থমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছিলেন। তিনি একসময় প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

রোশনি নাদার মালহোত্রা

রোশনি নাদার মালহোত্রা

রোশনি নাদার মালহোত্রা, এইচসিএল টেকনোলজিস-এর চেয়ারপার্সন, এই মুহূর্তে ভারতের সবচেয়ে ধনী নারী। তিনি এইচসিএলের প্রতিষ্ঠাতা, শিব নাদারের একমাত্র সন্তান। তিনি ফোর্বস ২০২০-র তালিকায় ৫৫তম স্থানে রয়েছেন। ২০১৯ সালে এই তালিকায় তিনি ৫৪তম স্থানে ছিলেন। ২০২০ সালের জুলাইয়ে, এইচসিএল এর প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন শিব নাদার তাঁর ব্যবসার সমস্ত দায়িত্ব মেয়ে রোশনির হাতে তুলে দেন।

কিরণ মজুমদার শ

কিরণ মজুমদার শ

কিরণ মজুমদার শ ফোর্বস ২০২০-র তালিকায় ৬৮তম স্থানে রয়েছেন। তিনি ভারতের বেঙ্গালুরুতে অবস্থিত একটি বায়োটেকনোলজি সংস্থা বায়োকন লিমিটেডের চেয়ারপার্সন এবং ম্যানেজিং ডিরেক্টর।

রেণুকা জগতিয়ানি

রেণুকা জগতিয়ানি

রেনুকা জগতিয়ানি হলেন ল্যান্ডমার্ক গ্রুপের কর্ণধার। ফোর্বস ২০২০-র তালিকায় তিনি ৯৮তম স্থানে রয়েছেন। ল্যান্ডমার্ক গ্রুপ দুবাই-তে অবস্থিত একটি বহুজাতিক সংস্থা। ১৯৭৩ সালে মিকি জগতিয়ানি ল্যান্ডমার্ক গ্রুপ-এর প্রতিষ্ঠা করেছিলেন। রেণুকা জগতিয়ানি তাঁর পরিশ্রম দিয়ে ল্যান্ডমার্ক-কে সাফল্যের শিখরে নিয়ে এসেছে।

International Women's Day 2021 : নারী দিবস উদযাপন কবে এবং কীভাবে শুরু হয়েছিল, জানেন?

English summary

Indian Women Who Made It To Forbes List Of World’s Most Powerful Women 2020

Every year International Women’s Day is observed on 8 March. Today we have brought a list of Indian women who featured in Forbes list of World’s 100 Most Powerful Women.
X