For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Independence Day 2022 : স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা তো তুলবেন, কিন্তু জানেন কি পতাকা ভাঁজ করার সঠিক নিয়ম?

|

আর ক'দিন পরেই গোটা দেশজুড়ে সাড়ম্বরে পালিত হবে ৭৫তম স্বাধীনতা দিবস। সেই উপলক্ষ্যে ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার একাধিক কর্মসূচি শুরু করে দিয়েছে। 'আজাদি কা অমৃত মহোৎসব'-উদযাপনের একটি বিশেষ উদ্যোগ 'হর ঘর তেরঙা' অভিযান। সেখানে সকল দেশবাসীকে নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের প্রোফাইল পিকচারে জাতীয় পতাকার ছবি লাগানোর কথা বলা হচ্ছে।

১৯৪৭ সালের ১৫ অগস্ট ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তি পেয়ে আমাদের ভারত ভূমি স্বাধীন হয়েছিল। তাই, প্রত্যেক বছর ১৫ অগস্ট দেশে অত্যন্ত জাঁকজমকভাবে পালন করা হয়। জাতীয় সঙ্গীত গাওয়ার সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে গোটা দেশে স্বাধীনতা দিবস পালন করা হয়। এ দিন দেশের প্রধানমন্ত্রী লালকেল্লায় তিরঙ্গা বা জাতীয় পতাকা উত্তোলন করেন।

ভারতের জাতীয় পতাকা কেবল কোনও রাষ্ট্রের পরিচিতি নয়, এর সঙ্গে জড়িয়ে রয়েছে দেশবাসীর অহংকার, আশা ও আকাঙ্খা। দেশের জন্য শহিদ হওয়া প্রতিটি ভারতবাসীর বলিদানের মর্যাদা জড়িয়ে রয়েছে জাতীয় পতাকার সঙ্গে। ভারতের বিশাল ভূখণ্ডের নানা জাতিকে এক সুতোয় বেঁধে রেখেছে এই জাতীয় পতাকা। কিন্তু এই যে আমরা জাতীয় পতাকা উত্তোলন করি, তারপর কি সেটা আমরা সঠিক ভাবে রাখি? অনেকে জানেন না, কী ভাবে জাতীয় পতাকা ভাঁজ করতে হয় এবং কী করে সেটা রাখতে হয়। তাই এবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যে 'হর ঘর তেরঙা' অভিযান চালু করা হয়েছে, সেখানে শেখানো হল জাতীয় পতাকা ভাঁজ করার সঠিক পদ্ধতি। আসুন দেখে নেওয়া যাক সেই ধাপগুলি।

পতাকা ভাঁজ করার সঠিক নিয়ম

১) প্রথমে পতাকাটি অনুভূমিক এবং সমান ভাবে সমতল কোনও জায়গায় রাখুন।

২) তারপর মাঝের সাদা ব্যান্ডের নীচে গেরুয়া এবং সবুজ অংশটিকে ভাঁজ করে ঢুকিয়ে দিন।

৩) এর পর সাদা অংশটাকে এমন ভাবে ভাঁজ করুন যাতে, গেরুয়া এবং সবুজ অংশের সঙ্গে অশোক চক্রটি সম্পূর্ণ ভাবে দেখা যায়।

৪) এবার ভাঁজ করা পতাকাটি হাতে তুলে নিন এবং সসম্মানে যথাস্থানে এটি তুলে রাখুন।

আরও পড়ুন : জেনে নিন ভারতীয় জাতীয় পতাকার তিনটি রঙের তাৎপর্য

English summary

Independence Day 2022 : Know How To Correctly Fold And Store The National Flag in Bengali

Do you know how to keep national flag? Govt tells how to fold and store the tricolour in its step-by-step guide. Read on.
X
Desktop Bottom Promotion