For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Independence Day 2021 : স্বাধীনতা দিবসের ৭৫ বছরে জেনে নিন ভারতের জাতীয় পতাকা সম্পর্কে কিছু অজানা তথ্য

|

আজ ১৫ অগস্ট, ভারতের স্বাধীনতা দিবস। এই দিনেই ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তি পেয়ে ভারত ভূমি স্বাধীন হয়েছিল। তবে স্বাধীনতা অর্জন করা একেবারেই সহজ ছিল না, বহু বীর যোদ্ধার রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতার মুখ দেখেছিল ভারত। তাই এই দিন আমাদের স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগের কথাও স্মরণ করা হয়। প্রতিবারের মতো এবারও বিপ্লবীদের স্মরণ করে পালিত হবে এই বিশেষ দিন।

দেশের পতাকা উত্তোলনের মাধ্যমে অত্যন্ত জাঁকজমকভাবে পালন করা হয় এই দিনটি। জাতীয় পতাকা ভারতবাসীর অহংকার এবং আশা-আকাঙ্খার প্রতিনিধিত্ব করে। আসুন জেনে নেওয়া যাক জাতীয় পতাকা সম্পর্কে কিছু অজানা তথ্য।

১) ভারতের জাতীয় পতাকার ডিজাইন করেছিলেন অন্ধ্রপ্রদেশের স্বাধীনতা সংগ্রামী পিঙ্গালি ভেঙ্কাইয়া।

২) ১৯০৬ সালের ৭ অগস্ট প্রথমবার কলকাতার পার্সি বাগান স্কোয়্যারে উড়েছিল ভারতের জাতীয় পতাকা। সেই সময় পতাকায় লাল, হলুদ ও সবুজ, এই তিনটি রঙ ছিল।

৩) ভারতের নিয়ম অনুযায়ী জাতীয় পতাকা তৈরি করতে হয় খাদি কাপড় দিয়ে। এই খাদি কাপড় আসলে এক বিশেষ ধরনের হস্তচালিত তাঁত দিয়ে তৈরি হয়।

৪) বিদেশের মাটিতে প্রথম ভারতীয় পতাকা উত্তোলন করেন ভিকাজি রুস্তম কামা।

৫) ১৯৫৩ সালের ২৯ মে প্রথম এভারেস্টের চূড়ায় ভারতীয় পতাকা ওড়ান পর্বতারোহী তেনজিং নোরগে।

৬) নিয়ম অনুযায়ী, সকালের দিকে পতাকা উত্তোলন করতে হবে। আর, যেখানে পতাকা উত্তোলন করা হবে, সেখানে অন্য কোনও পতাকা বা সিম্বল থাকতে পারবে না। পতাকা কখনই মাটি বা জল স্পর্শ করবে না এবং উল্টো করে রাখা হবে না।

৭) কোনও অবস্থাতেই পতাকাকে মাটিতে রাখা বা ফেলা যাবে না। পতাকাকে ভাঁজ করারও নির্দিষ্ট নিয়ম রয়েছে।

৮) ১৯৪৭ সালের ১৫ অগস্ট ব্রিটিশ সরকারের থেকে স্বাধীনতা পাওয়ার ঠিক আগে, ১৯৪৭-এর ২২ জুলাই ভারতীয় পতাকা গৃহীত হয়েছিল।

আরও পড়ুন : Independence Day : জেনে নিন ভারতীয় জাতীয় পতাকার তিনটি রঙের তাৎপর্য

৯) জাতীয় পতাকার আসল কাপড় তৈরি করা হয় একটি মাত্র জায়গায়, কর্নাটক খাদি গ্রামোদ্যোগ সংযুক্ত সংঘে বা KKGSS। একমাত্র এরাই ভারতীয় জাতীয় পতাকার লাইসেন্স-প্রাপ্ত নির্মাতা এবং সরবরাহকারী।

১০) জাতীয় পতাকার গেরুয়া রঙ ত্যাগ ও বীরত্বের প্রতীক, সাদা রঙ সত্য, শান্তি ও পবিত্রতার প্রতীক। সবুজ রঙ সমৃদ্ধি নির্দেশ করে এবং অশোক চক্র ধর্ম ও প্রগতির প্রতীক।

১১) কোনও বিদেশি প্রতিনিধি ভারতীয় সরকারের গাড়ি ব্যবহার করার সময় গাড়ির ডানদিকে এই পতাকা থাকবে এবং বিদেশে ভারতের প্রতিনিধির গাড়িতে এই পতাকা বামদিকে রাখার নিয়ম রয়েছে।

English summary

Independence Day 2021 : Interesting Facts About Indian Flag You Should Not Miss

Here are some interesting facts about the Indian national flag, that everyone should know about.
Story first published: Sunday, August 15, 2021, 10:00 [IST]
X