টাকা কাহিনী!

Posted By:
Subscribe to Boldsky

হাতে হাতে ঘুরতে থাকা টাকার শরীরে কী লেখা থাকে, সেদিকে কখনও চোখ গেছে আপনাদের? যদি কখনও খুঁটিয়ে দেখেন, তাহলে বুঝতে পরাবেন এক একটা নোট আদতে কিলো কিলো তথ্যের ভান্ডার। বিশ্বাস হচ্ছে না নিশ্চয় আমার কথা? কোনও ক্ষতি নেই, এই প্রবন্ধে আলোচিত নোটগুলি পকেট থেকে বের করে সামনে রাখুন। আর একবার নজর ফেরান ভাল করে। তাহলেই দেখবেন চোখ কপালে উঠে গেছে।

প্রত্যেকটি ভারতীয় নোটে নানাবিধ ছবি এবং চিহ্ন লক্ষ করা যায়। এগুলি কিন্তু একটি নির্দিষ্ট কারণকে সামনে রেখে ব্যবহার করা হয়ে থাকে। যেমন...

১ টাকার নোট

১ টাকার নোট

পুরানো ১ টাকার নোট হাতের কাছে আছে? থাকলে দেখুন নোটের গায়ে তৈল শোধনাগারের একটি ছবি আছে। এই ছিবিটি ব্যবহারের পিছনে কারণটি কী ছিল জানেন? আমাদের দেশ যে শিল্পক্ষেত্রে দ্রুত গতিতে এগিয়ে চলেছে তা বোঝাতেই এই ছবিটি নোটের শরীরে জায়গা পায়।

২ টাকার নোট

২ টাকার নোট

এখন আর এই নোটটির প্রচলন নেই। কিন্তু একটু খেয়াল করে দেখুন নোটটির গায়ে একটি স্যাটেলাইটের ছবিটি ছিল। এটি আসলে আর্যভট্ট স্যাটেলাইটের ছবি। ভারত, মহাকাশ গবেষণার পাশাপাশি বিজ্ঞান এবং প্রযুক্তিতে কতটা এগিয়ে গেছে তা বোঝাতেই এই ছবিটি ব্যবহার করা হয়।

৫ টাকার নোট

৫ টাকার নোট

মাঝে মধ্যে এই নোটিটর দেখা পাওয়া গলেও ২ টাকর নোটের মতোই ৫ টাকার নোটও আস্তে আস্তে মুছে যেতে চলেছে। সে জায়গায় ব্যবহার বেড়েছে ৫ টাকার কয়েনের। কিন্তু ডিজাইনের দিক থেকে এই নোটটি কিন্তু একেবারেই মন্দ ছিল না। এর গায়ে যে ছবিটি ব্যবহার করা হয়েছিল, তা ছিল একজন কৃষক ট্রাক্টরের সাহায্যে চাষ করছেন। এই ছিবিটি প্রমাণ করে ভারতে প্রষুক্তির অগ্রগতি হলেও কৃষিকে সমান গুরুত্ব দিয়ে চলেছে। সেই সঙ্গে আমাদের দেশে কৃষি বিজ্ঞানে যে অনেক ধাপ এগিয়ে গেছে তারও চিহ্ন বহন করে ৫ টাকার নোট।

১০ টাকার নোট:

১০ টাকার নোট:

এই নোটটিতে আমাদের দেশের প্রাকৃতিক সৌন্দর্যকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

২০ টাকার নোট

২০ টাকার নোট

কখনও আন্দামান বেরাতে গেলে সঙ্গে ২০ টাকার নোট রাখতে ভুলবেন না। কেন জানেন? কারণ এই নোটে যে ছবিটি ব্যবহার করা হয়েছে সেটি পোর্টব্লেয়ারের সর্চ্চ পয়েন্ট মাউন্ট হেরিয়েট থেকে তোলা। এই পয়েন্ট থেকে পোর্ট ব্লেয়ার শহরকে বাস্তবিকই অসাধারণ লাগে।

৫০ টাকার নোট:

৫০ টাকার নোট:

আমাদের দেশের সবথেকে বড় শক্তি হল তার গণতন্ত্র। আর তার প্রতীক হল আমাদের পার্লামেন্ট। সেই কারণেই তো পঞ্চাশ টাকার নোটে সংসদ ভবেনর ছবি ব্যবহার করা হয়েছে। এক কথায় বলা যেতে পারে যে এই নোটটি আমাদের দেশের গর্ব।

১০০ টাকার নোট:

১০০ টাকার নোট:

ভারতের সর্বচ্চ শৃঙ্গের নাম কী জানেন? কি উত্তর জানা নেই? নো চিন্তা! আমাকে ১০০ টাকার একটা নোট দিলেই উত্তর জেনে যাবেন। কেন জানেন? কারণ ভারতের সর্বচ্চ শৃঙ্গ কাঞ্চজঙ্গার ছবি রয়েছে এই নোটে। তাহলে একবার ভাবুন ১০০ টাকার নোট খরচ করার আগে যদি একবার তার দিকে তাকাতেন তাহলে এই প্রশ্নের উত্তর নিমেষে দিয়ে দিতে পারতেন। তাই না!

পুরনো ৫০০ টাকার নোট

পুরনো ৫০০ টাকার নোট

বাজার মূল্য শূন্যতে এসে দাঁড়ালেও পুরনো ৫০০ টাকার নোটে খুব সুন্দর একটা ছবি ব্যবহার করা হয়েছে। গান্ধীজির আহ্বানে দেশবাসী তার সঙ্গে পা মিলিয়েছেন ডান্ডি আভিযানে। সত্যাগ্রহ অন্দোলনের সেই বিশেষ মুহূর্তেকে ধরে রাখার চেষ্টা করা হয়েছে এই নোটে।

নতুন ৫০০ টাকার নোট:

নতুন ৫০০ টাকার নোট:

লাল কেল্লার ছবি চোখে পরে নতুন ৫০০ টাকার নোটে। এই ছবিটি ব্যবহারের মধ্যে দিয়ে আমাদের দেশের গৌরবজ্জ্বল ইতিহাসকে জনসাধারণের সামনে তুলে ধরার চেষ্টা করছে ভারত সরকার।

পুরানো ১০০০ টাকার নোট

পুরানো ১০০০ টাকার নোট

আমাদের দেশের অর্থনীতি যে শিল্প, বাণিজ্য এবং কৃষির উপর নির্ভর করে দ্রুত গতিতে উন্নতির পথে এগিয়ে চলেছে, তা দেখাতেই হাজার টাকার নোটে একদিকে যেমন শিল্প এবং বাণিজ্যের প্রতীক হিসেবে তৈল শোধনাগারের ছবি ব্যবহার করা হয়েছে, তেমনি ধানের ছবিও রয়েছে।

নতুন ২০০০ টাকার নোট

নতুন ২০০০ টাকার নোট

মঙ্গল গ্রহে পৌঁছে গেছে আমাদের দেশ। সেই সঙ্গে স্পেস রিসার্চে অনেক প্রথম সারির দেশকেই পিছনে ফেলে দিয়েছে ভারত। সেই কারণেই তো দুহাজার টাকার নোটে স্যাটেলাইটের ছবি ব্যবহার করা হয়েছে।

Read more about: জীবন, বিশ্ব
English summary
Apart from happiness and emotions, there is nothing that money cannot buy! We spend so much of money and use the currency notes every single day. But have you ever taken out the time to check the design on the Indian currency notes?
Story first published: Monday, June 26, 2017, 16:13 [IST]
Please Wait while comments are loading...