For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেবি প্ল্যানিং এর প্রশ্নের মুখে পড়ে উদ্বিগ্ন? রইল এই পরিস্থিতি সামলানোর উপায়

|

বয়স বাড়লে আসে বিয়ের কথা, আর একবার বিয়ে করার পর বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজন সবাই ফ্যামিলি প্ল্যানিং বা পরিবারে নতুন সদস্য আনা নিয়ে প্রশ্ন শুরু করে। স্বামী-স্ত্রী উভয়কেই এই ধরনের পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তাই, বিয়ের পরে একজন দম্পতির ক্ষেত্রে কারুর সঙ্গে দেখা করা বেশ চ্যালেঞ্জিং হয়ে ওঠে। প্রায় সর্বত্রই তাদেরকে একই পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তবে, এমন পরিস্থিতিতে দুজনকেই ধৈর্য ধরে থাকতে হবে, বিরক্ত হলে চলবে না। যখনই এমন পরিস্থিতিতে পড়বেন তখন কীভাবে তা সামলাবেন তার জন্য এখানে কয়েকটি উপায় বলা হল -

লজ্জা পাবেন না

লজ্জা পাবেন না

ফ্যামিলি প্ল্যানিং বা পরিবারে নতুন সদস্য আনার প্রসঙ্গ যখনই ওঠে তখন অনেক দম্পতিই দ্বিধায় পড়ে যায় এবং অনেকে আবার লজ্জায় লালও হয়ে যায়। কিন্তু, এমন পরিস্থিতিতে যখন কেউ লজ্জা পায় বা দ্বিধাগ্রস্থ হয় তখন তার আশেপাশের সবাই বারবার একই বিষয় নিয়ে তাকে বিরক্ত করতে থাকে। তাই, লজ্জা পাওয়ার পরিবর্তে আপনি যদি এই পরিস্থিতিতে সঠিক জবাব দিতে পারেন তাইলে সবাই আপনাকে বিরক্ত করা বন্ধ করে দেবে।

রাগ করবেন না

রাগ করবেন না

সাধারণত বিয়ের পরে, মেয়েদেরকেই সন্তান নেওয়ার প্রসঙ্গ নিয়ে প্রশ্ন করা হয়। তবে ছেলেরা যে এইসব প্রশ্নের মুখোমুখি হওয়া থেকে বেঁচে যায় তা কিন্তু নয়। সবচেয়ে ভালো এই জাতীয় প্রশ্নের দিকে বেশি মনোযোগ না দেওয়া। এমন পরিস্থিতিতে, আপনার আবেগকে নিয়ন্ত্রণ করতে হবে। ধৈর্য ধরুন ও মেজাজ ঠিক রাখুন। এই ধরনের প্রশ্নের কোনও খারাপ উত্তর দেবেন না।

বলিউডের এই অভিনেত্রীরা বিয়েতে সব্যসাচী মুখার্জির ডিজাইন করা পোশাক পরেছেন, দেখুন তাঁরা কারা

মজা করে প্রশ্নের উত্তর দিন

মজা করে প্রশ্নের উত্তর দিন

কোনও ব্যক্তি যদি আপনাকে একই প্রশ্ন বারবার জিজ্ঞাসা করে, তবে আপনি মজা করে এর উত্তর দেওয়া শুরু করুন। ব্যঙ্গ করে এর উত্তর দিতে পারেন।

নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন

নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন

বাচ্চা নেওয়ার প্রশ্নে ঘাবড়ানোর কোনও দরকার নেই। এই পরিস্থিতিতে নিজেকে মানসিক চাপে ফেলবেন না। আপনি এবং আপনার সঙ্গী যখন বেবি নেওয়ার জন্য শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত হবেন তখন এ সম্পর্কে ভাববেন। অনেকের কাজই হল অন্যের বিষয়ের প্রতি নজর দেওয়া, তাই কে কী বলছে তা নিয়ে চিন্তা করবেন না।

বিষয় পরিবর্তন

বিষয় পরিবর্তন

পরিবারের সদস্যরা যখন কোনও অনুষ্ঠানে বা পার্টিতে একত্রিত হন, তখন নানান বিষয় নিয়ে আলোচনা হয়ে থাকে। এমন পরিস্থিতিতে আপনাকে যদি বেবি প্ল্যানিং-এর কথা কেই জিজ্ঞাসা করে তাহলে দেরি না করে এই টপিক এড়িয়ে যান বা অন্য কিছু বলে বিষয়টি ঘুরিয়ে দিন। এই কৌশলটি আপনাকে পরিস্থিতি থেকে রক্ষা করবে, পাশাপাশি আপনার অপরদিকের ব্যক্তিরাও বুঝতে পারবে যে আপনি এই মুহূর্তে এই বিষয়ে কথা বলতে চান না।

English summary

How To Smartly Reply to Baby Planning Questions

Here are some smart ways to response on baby planning questions.
Story first published: Saturday, June 13, 2020, 20:19 [IST]
X