For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হোলি ২০২০ : হোলি উদযাপনে করোনা ভাইরাস থেকে দূরে থাকবেন কীভাবে? দেখে নিন টিপসগুলি

|

হোলি বা দোলপূর্ণিমা বা দোলযাত্রা ভারতে উদযাপিত অন্যতম সেরা উৎসব যা ভ্রাতৃত্ব এবং ভালবাসার প্রতীক। দু'দিন ধরে চলা এই উৎসবের অপর নাম বসন্ত উৎসব। প্রতিবছর ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। পরের দিনটি রঙ্গওয়ালি হোলি হিসেবে পালিত হয়। এইবছর অর্থাৎ ২০২০ সালে রঙ্গওয়ালি হোলি পালিত হচ্ছে ১০ মার্চ।

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সহিত রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়।

এটা ঠিক যে, হোলির কথা শোনার মুহূর্তেই প্রত্যেকে মনে ভেসে ওঠে আবীর, জল রঙ, পিচকারি, মিষ্টির কথা। তবে এই বছর হোলি উদযাপন কিছুটা আলাদা হবে, এর কারণ হল নোভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব।

Happy Holi Wishes in Bengali : বসন্ত উৎসবে এই আন্তরিক শুভেচ্ছা বার্তাগুলি পাঠান আপনার প্রিয়জনদের

ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে। তাই, এই বছর অনেকেই সিদ্ধান্ত নিয়েছেন যে, ভাইরাস থেকে নিজেদের বাঁচাতে রঙ খেলা বন্ধ রাখবেন। তাহলে কি এবছর আর হোলি খেলা হবে না?চিন্তার কোনও কারণ নেই, আমরা আপনাদের জন্য এমন কিছু উপায় নিয়ে এসেছি যার মাধ্যমে আপনি নিরাপদ হোলি উপভোগ করতে পারেন -

১) গণ সমাবেশে যাওয়া এড়িয়ে চলুন

১) গণ সমাবেশে যাওয়া এড়িয়ে চলুন

বর্তমানে নোভেল করোনা ভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে, তাই যেখানে প্রচুর লোকজন থাকবে সেখানে যাওয়া এড়ান। সর্বজনীন ইভেন্টগুলিতে হোলি খেলার পরিবর্তে আপনি বাড়িতে বা শুধুমাত্র বন্ধুদের মধ্যে হোলি খেলার কথা ভাবতে পারেন। এইভাবে আপনি সংক্রামিত হওয়ার ঝুঁকি থেকে দূরে থাকুন।

২) কাশি এবং সর্দিতে আক্রান্ত ব্যক্তিদের থেকে দূরে থাকুন

২) কাশি এবং সর্দিতে আক্রান্ত ব্যক্তিদের থেকে দূরে থাকুন

কাশি, সর্দি, শ্বাসকষ্ট, গলা ব্যথা বা জ্বরে আক্রান্ত ব্যক্তিদের থেকে দূরে থাকার চেষ্টা করুন। কারণ, এই লক্ষণগুলি করোনা ভাইরাসের লক্ষণও হতে পারে। যদি আপনার পরিবারের সদস্যদের তেমন কোনও লক্ষণ না থাকে তবে আপনি শুকনো রঙ নিয়ে তাদের সঙ্গে খেলতে পারেন। শুকনো রং ব্যবহার করলে ঠান্ডা লাগার থেকে আপনি বাঁচতে পারেন।

৩) বাড়িতে তৈরি রঙ ব্যবহার করুন

৩) বাড়িতে তৈরি রঙ ব্যবহার করুন

করোনা ভাইরাস চারিদিকে ছড়িয়ে পড়ার কারণে আপনি যদি মার্কেট থেকে রঙ না কিনতে চান তবে, আপনি নিজের বাড়িতেও রঙ প্রস্তুত করতে পারেন। তবে এটি কেবল তখনই সম্ভব যখন আপনার এবং আপনার পরিবারের সদস্যদের মধ্যে করোনা ভাইরাসের কোনও লক্ষণ দেখা যাবে না। আপনি ঘরে রঙ তৈরি করার জন্য পদ্ধতিগুলি খোঁজ করতে পারেন।

৪) রঙ্গোলি তৈরি করুন

৪) রঙ্গোলি তৈরি করুন

প্রিয়জনদের নানান রঙে রঙিন করে তোলা এবং অজান্তেই কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে আসার পরিবর্তে আপনি এই হোলিতে রঙ্গোলি তৈরি করতে পারেন। এর ফলে আপনি অন্যভাবে হোলি উপভোগ করবেন এবং আপনার মধ্যে নতুন স্মৃতি তৈরি হবে।

৫) ডান্স পার্টির আয়োজন করুন

৫) ডান্স পার্টির আয়োজন করুন

হোলি উদযাপনের জন্য আপনি আপনার বাড়িতে ডান্স পার্টির আয়োজন করতে পারেন। আপনি আপনার পরিবারের সদস্য এবং বন্ধুদের সঙ্গে এটি উপভোগ করতে পারেন। এইভাবে আপনি নিজস্ব উপায়ে হোলি উপভোগ করতে পারবেন।

৬) নতুন কিছু রান্না করতে পারেন

৬) নতুন কিছু রান্না করতে পারেন

সুস্বাদু খাবার ছাড়া হোলি উদযাপন অসম্পূর্ণ থেকে যায়। সুতরাং, ঘরে বসে আপনি কিছু সুস্বাদু এবং ঐতিহ্যবাহী হোলি রেসিপি তৈরির চেষ্টা করতে পারেন। অবশ্যই আপনি খাবার তৈরির সময় করোনা ভাইরাস থেকে সচেতন থাকুন। এছাড়াও, খাবার প্রস্তুত করা বা খাওয়ার আগে আপনার হাতটি সুন্দরভাবে স্যানিটাইজ করুন।

৭) হোলি উদযাপনের পুরনো ছবি দেখুন

৭) হোলি উদযাপনের পুরনো ছবি দেখুন

আপনার কাছে নিশ্চয়ই বিগত বছরের হোলি উদযাপনের বিভিন্ন ছবি বা ভিডিও ক্লিপ আছে, তাই হোলি খেলতে না পারার জন্য দুঃখ বোধ করার পরিবর্তে আপনি সেই পুরনো স্মৃতিগুলিকে আবার ফিরিয়ে আনতে পারেন। আপনি নিজের বন্ধু এবং পরিবারের সদস্যদের সঙ্গে এই স্মৃতিগুলি ভাগ করতে পারেন।

English summary

Holi 2020 : How To Play Safe Holi During Coronavirus (COVID-19) Outbreak

Amidst the outbreak of Coronavirus, playing Holi can be dangerous and a challenge as well. But you dont have to feel disheartened as we are here with some tips to play safe Holi. With these tips, you will be able to enjoy the festival.
Story first published: Tuesday, March 10, 2020, 14:43 [IST]
X