For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুখ-শান্তিতে থাকতে বাড়ির কোন অংশের রং কেমন হওয়া উচিত জানা আছে কি?

|

হেডিংটা পড়ে অনেকের মনে হতে পারে এ কেমন কথা, ঘরের রঙের সঙ্গে সুখ-শান্তি বা অনন্দের সম্পর্কটা কোথায়...! তাহলে জানিয়ে রাখি বন্ধু, বাস্তুশাস্ত্রের উপর লেখা একাধিক বই অনুসারে ঘরের কোন জায়গায় কেমন রং করছেন, তার উপর কিন্তু অনেক কিছুই নির্ভর করে থাকে। বিশেষত আপনার বাড়িতে শুভ শক্তির প্রবেশ ঘটবে, নাকি দাপাদাপি চালাবে অশুভ শক্তি, তা অনেকাংশে নির্ভর করে থাকে। আর জেনে রাখুন বন্ধু, একবার বাড়ির অন্দরে যদি নেগেটিভ শক্তির মাত্রা বেড়ে যায়, তাহলে কিন্তু বেজায় বিপদ!

শুধু বাস্তুশাস্ত্র নয়, আধুনিক কালে হওয়া বেশ কিছু গবেষণা অনুসারে আমাদের প্রত্যেকের মনের উপর রঙের একটা প্রভাব রয়েছে। তাই তো শরীর এবং মনকে শান্ত রাখতেও ঘরের রং ঠিক ঠিক নিয়ম মেনে হওয়া উচিত। না হলে মনকষ্টে ভোগার আশঙ্কা যেমন বাড়বে, তেমনি শরীরের উপরও কিন্তু খারাপ প্রভাব পরবে। তাই তো বলি বন্ধু, আর অপেক্ষা না করে চলুন বাস্তু বিশেষজ্ঞদের থেকে জেনে ফেলা যাক ঘরের কোন অংশের রং কেমন হওয়া উচিত, সে সম্পর্কে...

১. বাড়ির উত্তর-পূর্ব দেওয়াল:

১. বাড়ির উত্তর-পূর্ব দেওয়াল:

বাড়ির সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হল উত্তর-পূর্ব দিক। কারণ এখানেই সবথেকে বেশি মাত্রায় পজেটিভ শক্তি অবস্থান করে। তাই তো এই অংশের দেওয়ালের রং হওয়া উচিত হালকা নীল। কারণ এমনটা হলে পজেটিভ শুভ শক্তির মাত্রা আরও বেড়ে যেতে শুরু করে। ফলে কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা তো থাকেই না। উল্টে নানা উপকার মেলে।

২. পূর্ব দিক:

২. পূর্ব দিক:

বাড়ির এই অংশে খারাপ শক্তির মাত্রা বৃদ্ধি পাক, এমনটা যদি না চান, তাহলে পূর্ব দিকের দেওয়ালের রং হওয়া উচিত সাদা।

৩. দক্ষিণ-পূর্ব দিক:

৩. দক্ষিণ-পূর্ব দিক:

এদিকটায় কী রং করা উচিত ঠিক ভেবে পাচ্ছেন না? কোনও চিন্তা নেই! একবার একজন বাস্তু বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে নিন, তাহলেই উত্তর পেয়ে যাবেন। আর যাদের হাতে এমনটা করার সময় নেই, তারা জেনে রাখুন বাড়ির দক্ষিণ-পূর্ব দিকের দেওয়ালের রং সব সময় হওয়া উচিত কমলা, গোলাপী অথবা রূপালী।

৪. উত্তর দিক:

৪. উত্তর দিক:

বাড়ির এই নির্দিষ্ট অংশে হয় সবুজ, নয়তো পিস্তা গ্রিন রংটা করতে পারেন। কারণ এই রংগুলির কোনওটা করলে পজেটিভ এনার্জির মাত্রা বৃদ্ধি পাবে। আর এমনটা হলে কী কী উপকার মিলতে পারে, তা নিশ্চয় আর বলে দিতে হবে না।

৫. উত্তর-পশ্চিম দিক:

৫. উত্তর-পশ্চিম দিক:

বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির এই নির্দিষ্টি দেওয়ালটির সঙ্গে "বায়ু" এর সম্পর্কে বেশ নিবিড়। তাই তো উত্তর-পশ্চিম দিকের দেওয়ালের রং হওয়া উচিত সাদা, গ্রে, নয়তো ক্রিম কালার।

৬. দক্ষিণ-পশ্চিম:

৬. দক্ষিণ-পশ্চিম:

এদিকটার রং হতে হবে পিচ, মাটি মাটি রং অথবা হলকা খয়েরি। এমনটা করলে দেখবেন উপকার পাবেই পাবেন...!

৭. দক্ষিণ দিক:

৭. দক্ষিণ দিক:

বাড়ির দক্ষিণ দিকের দেওয়ালের রং হয় লালা, নয়তো হলুদ করা মাস্ট!

৮. শোওয়ার ঘরের রং:

৮. শোওয়ার ঘরের রং:

বাস্তুশাস্ত্র অনুসারে শোওয়ার ঘর সব সময় দক্ষিণ-পশ্চিম দিকে হওয়া উচিত। এবং সে ঘরের রং হওয়া উচিত নীল বা ওই ঘেঁষা কোনও রং।

৯. ড্রয়িং রুম:

৯. ড্রয়িং রুম:

প্রাচীন এই শাস্ত্রটি অনুসারে ড্রয়িং রুম অথবা গেস্ট রুম বানাতে হবে বাড়ির উত্তর-পশ্চিম দিকে। আর যেমনটা আগেও আলোচনা করেছি যে বাড়ির উত্তর-পশ্চিম দেওয়ালের রং হতে হবে সাদা। আর এমনটা যদি করেন, তাহলে খারাপ শক্তির প্রবেশ একেবারে আটকে যায়। ফলে কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা একেবারে থাকে না বললেই চলে।

১০. রান্না ঘর:

১০. রান্না ঘর:

বাড়ির অন্যতম গুরুত্বপূণ অংশ হল রান্না ঘর। কারণ এই বিশেষ অংশটিকে কেমন রাখছেন, রান্না ঘরের রংই বা কী, তার উপর কিন্তু ভাল-মন্দ অনেক কিছু নির্ভর করে থাকে। তাই বাড়ির দক্ষিণ-পূর্ব দিকে সব সময় রান্নাঘর তৈরি করা উচিত। আর এর রং হওয়া উচিত কমলা নয়তো লাল।

১১. বাথরুম:

১১. বাথরুম:

বাস্তু বিশেষজ্ঞদের মতে বাড়ির উত্তর-পশ্চিম দিকে হওয়া উচিত বাথরুম এবং রং হওয়া উচিত সাদা বা হলকা কোনও রং। এমনটা করলে বাস্তু দোষ দেখা দেওয়ার আশঙ্কা কমে। সেই সঙ্গে খারাপ শক্তির কারণ কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনাও যায় কমে।

১২. বাড়ির বাইরের রং:

১২. বাড়ির বাইরের রং:

খেয়াল করে দেখবেন অনেকে যেমন বেজায় উজ্জ্বল কোনও রঙে রঙিয়ে তোলেন বাড়ির বাইরের দেওয়াল, তেমনি অনেকে সাদা বা হলকা জাতীয় কোনও রংই পছন্দ করে বাড়ার বাইরের অংশকে সুন্দর করে তুলতে। কিন্তু প্রশ্ন হল বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির বাইরের দেওয়ালের রং কী হওয়া উচিত? বিশেষজ্ঞদের মতে বাড়ির বাইরে হালকা হলুদ, সাদা অথবা হলকা কমলা রং করা উচিত।

কী কী রং বাড়িতে ব্যবহার করা উচিত নয়?

কী কী রং বাড়িতে ব্যবহার করা উচিত নয়?

বাস্তু বিশেষজ্ঞদের মতে হালকা যে কোনও রং ব্যবহার করা যেতে পারে। কিন্তু ভুলেও উজ্জ্বল লাল, খয়েরি, গ্রে এবং কালো রং ব্যবহার করা উচিত নয়। কারণ এই রংগুলির সঙ্গে রাহু, শনি, মঙ্গল গ্রহ এবং সূর্যের যোগ রয়েছে। তাই তো এই রংগুলির কোনও ব্যবহার গৃহস্থের অন্দরে "এনার্জি প্যাটার্ন" খারাপ হয়ে যায়। ফলে খারাপ প্রভাব পরে পরিবারের প্রতিটি সদস্যের উপর।

Read more about: বিশ্ব
English summary

How to choose the right colours for your home, based on Vastu

It is a proven fact that colours have a significant psychological effect on people. A home is a place where a person spends a major part of one’s life. As specific colours stimulate distinctive emotions in the people, it is important to have an appropriate balance of colours in one’s home, to feel fresh and live a healthy life.
Story first published: Monday, November 12, 2018, 15:39 [IST]
X