নরেন্দ্র মোদির মুখের চামড়াটা যদি তুলে দেওয়া হয় তাহলে কেমন দেখতে লাগবে জানেন? চোখ রাখুন এই প্রবন্ধ

Written By:
Subscribe to Boldsky

কয়েক মিলিমিটার চামড়ার এদিক ওদিক হলেই ছবিটা একেবারে বদলে যাবে। আজ যে সুন্দর, তাকে হয়তো এমন দেখতে লাগবে যে মুখের দিকে চোখও ফেরাতে পারবেন না। বাস্তবিকই আমাদের মুখের একেবারে উপরিঅংশের চামড়ার সঙ্গে সৌন্দর্য়ের যোগ বেশ গভীর। এই চামড়াটা যদি তুলে দেওয়া হয়, তাহলে এতটাই খারাপ দেখতে লাগবে যে বলে বোঝানোর মতো নয়! আচ্ছা আমাদের পছন্দের রাজনীতিবিদদের সঙ্গে যদি এমনটা ঘটে, তাদের মুখের চামড়াও যদি এমনভাবে উঠে যায় তাহলে কেমন দেখতে লাগবে?

দিনের শেষে ধনী-গরিব, সবই যে সমান, তা বোঝাতে অ্যালেক্স ওয়েল্টন এবং মার্কাস বাইরেন "ওয়ান মিলিমিটার" নামে একটি প্রজেক্ট শুরু করেছিলেন। তাতে তিনি বিশ্বের প্রথম সারির কয়েকজন রাজনীতিবিদের মুখের উপরের এই ১ মিলিমিটার চামড়া উঠিয়ে দিয়ে দেখতে চেয়েছিলেন কেমন পরিবর্তন আসে মুখের। সেই প্রজেক্টেরই কিছু ছবি এই প্রবন্ধের মাধ্যমে তুলে ধরা হল। তাই বলি, যদি জানতে চান নরেন্দ্র মদি বা ডোলান্ড ট্রাম্প বা থেরেসা মে-কে এই ১ মিনিমিটার চামড়া ছাড়া কেমন দেখতে লাগছে, তাহলে একবার চোখ রাখতেই হবে এই প্রবন্ধে। তবে বলে রাখি ছবিগুলি কিন্তু মোটেও দৃষ্টিনান্দনিক নয়। তাই যাদের হার্ট দুর্বল, তারা দয়াকরে এই ছবিগুলি দেখবেন না।

ছবি ১:

ছবি ১:

মুখের ১ মিলিমিটার চামড়া তুলে নিলে বিশ্বের সবথেকে শক্তিশালী দেশের রাষ্ট্র নায়ককে এমনই ভয়ঙ্কর দেখতে লাগবে।

ছবি ২:

ছবি ২:

পুতিনকেও যে খুব ভাল দেখতে লাগবে, এমন নয় যদিও। বাস্তবে যদি রাশিয়ার রাষ্ট্রনায়কের মুখের চামড়া তুলে দেওয়া হয়, তাহল একেবারে উপরের ছবির মতো দেখতে লাগবে।

ছবি ৩:

ছবি ৩:

জার্মান চান্সেলারকে বাস্তবে দেখতে যতটা সুন্দর লাগে, তার মুখের ১ মিলিমিটার চামড়া তুলে দিলে যে ছবিটিই বদলে যাবে তা বলার অপেক্ষা রাখে না। দেখুন কেমন দেখতে লাগছে অ্যাঞ্জেলা মর্কেলকে।

ছবি ৪:

ছবি ৪:

চামড়ার নিচে সাধারণ মানুষ আর একনায়কের মধ্যে যে কোনও ফারাক নেই তা প্রমাণ করে কিম জং উন এই ছবি।

ছবি ৫:

ছবি ৫:

ইংল্যান্ডের প্রধানমন্ত্রীকে বাস্তবিকই খুব সুন্দর দেখতে। কিন্তু মুখের চামড়াটাই যদি না থাকে, তাহলে... নিচের ছবিটিতে একবার চোখ রাখুন। উত্তর পেয়ে যাবেন!

ছবি ৬:

ছবি ৬:

চিনের এই রাষ্ট্রনেতার চামড়া ছাড়া মুখ দেখে আঁতকে উঠতে পারেন। বাস্তবে জি জিংপিংকে যতটা সুন্দর দেখতে, মুখের চামড়া না থাকলে ততটাই ভয়ানক হয়ে উঠবে তার মুখ মন্ডল।

ছবি ৭:

ছবি ৭:

ম্যালকম ট্রানবলকেও বাকিদের থেকে আলদা কিছু দেখতে লাগবে না। কারণ অস্ট্রেলিয়ার বর্তমান প্রধানমন্ত্রীও যে আমাদের মতই একজন রক্ত মাংসের মানুষ।

ছবি ৮:

ছবি ৮:

জেকব জুবাকে কেমন দেখতে লাগবে জানতে উপরের ছবিতে একবার চোখ রাখুন।

ছবি ৯:

ছবি ৯:

আমাদের নরেন্দ্র মোদিকে দেখুন। কতটা আলাদ রকম দেখতে লাগবে যদি মুখের উপরিংশের চামড়া তুলে দেওয়া হয়।

Read more about: জীবন, বিশ্ব
English summary
Did you know that just one millimeter of skin is what makes us all look different. This is the one millimeter that creates divides and even leads people to hate each other! A project imagined by Alex Wadelton and Marcus Byrne, aimed at defining how we all humans are the same at the end of the day. They named the project as "One Millimeter".
Story first published: Thursday, June 1, 2017, 13:04 [IST]
Please Wait while comments are loading...